উত্তরবঙ্গের বানভাসি মানুষদের পাশে ফেনীবাসী

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ফেনী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দুই মাস আগেই স্মরণকালের ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয় ফেনীর জনপদ। অনেকেই সে বন্যার ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি। নিজেরা ক্ষতিগ্রস্ত হয়েও উত্তরবঙ্গে ভারতের উজানের পানি ও টানাবৃষ্টিতে সৃষ্টি হওয়া আকস্মিক বন্যাকবলিত হওয়া ময়মনসিংহ, শেরপুরসহ উত্তরবঙ্গের মানুষের জন্য ত্রাণসহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছে ফেনীর সাধারণ মানুষ।

ইতোমধ্যে খোলা হয়েছে ‘উত্তরবঙ্গের পাশে ফেনী’ নামে একটি ইভেন্ট। যার মাধ্যমে খাদ্য, ওষুধ, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ সংগ্রহ করা হচ্ছে। যেখানে সহযোগিতা করছেন সকল শ্রেণি-পেশার মানুষ। ফেনীর বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া ছাগলনাইয়া ও পরশুরাম, দাগনভুঞা ও ফুলগাজী উপজেলার বাসিন্দারাও এ উদ্যোগে অংশ নিয়েছে। এরমধ্যে উত্তরবঙ্গের পাশে ছাগলনাইয়াবাসী নামে আরও একটি ইভেন্টের মাধ্যমে ত্রাণ সহযোগিতা নিয়ে যাওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা জানান, চলতি বছরের আগস্টের শেষের দিকে ভারতের উজানের ঢল ও ভারী বর্ষণে ভয়াবহ বন্যার সৃষ্টি হয় ফেনীতে। সে সময় বন্যায় পানিবন্দী মানুষকে উদ্ধার ও মানবিক সহায়তা নিয়ে দেশের বিভিন্ন জেলার মানুষ ফেনীতে ছুটে আসেন। সে কৃতজ্ঞতা থেকে উত্তরবঙ্গের বন্যার্তদের সহযোগিতায় জেলার প্রায় সব উপজেলায় ত্রাণ সংগ্রহের উদ্যোগ নিয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

সোমবার (৭ অক্টোবর) শেরপুর ও ময়মনসিংহ জেলার এক হাজার মানুষের জন্য ত্রাণ সামগ্রী ও উদ্ধারকাজের জন্য স্বেচ্ছাসেবক দল শেরপুরে পৌঁছেছে। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে শুকনো খাবার, ওষুধ, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ। অন্যদিকে মধ্যরাতে ছাগলনাইয়া উপজেলা থেকে ছাগলনাইয়াবাসীর উপহার নিয়ে উত্তরবঙ্গের দিকে যাত্রা করে আরেকদল স্বেচ্ছাসেবক ও ছাত্রসমাজের প্রতিনিধিরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়,ফেনী শহরের গ্র্যান্ড হক টাওয়ারের সামনে ইভেন্টের মাধ্যমে নগদ অর্থ, বিভিন্ন ত্রাণসামগ্রীসহ প্রায় ১০ লাখ টাকা সমপরিমাণ ত্রাণ সংগ্রহ করা হয়েছে। ছাগলনাইয়া উপজেলায় জিরো পয়েন্টের সামনে চলছে ত্রান সংগ্রের কাজ। পাশাপাশি অন্যান্য উপজেলাতেও সংগ্রহের কাজ চলমান রয়েছে। যেখানে সবাই সবার সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করছে।

উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টের আয়োজকদের একজন আমির মক্কী বলেন, শেরপুর, ময়মনসিংহের জন্য শুকনো খাবার, ওষুধ, স্যালাইন, নারীদের জন্য স্যানিটারি ন্যাপকিন, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ নিয়ে একদল স্বেচ্ছাসেবক শেরপুরে অবস্থান করছে এবং সেখানে উদ্ধার কার্যক্রমের পাশাপাশি স্থানীয়দের সহযোগিতায় ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে আরও কয়েকটি জেলায় আমাদের টিম রওনা দিবে।

ওসমান গণি রাসেল নামে আরেকজন জানান, ফেনী বিপদে তারা পাশে ছিল, এখন আমাদের সময় এসেছে তাদের বিপদে এগিয়ে যাওয়া। উদ্ধার কাজের জন্য একটি টিম কাজ করছে শুরু থেকেই, এখন ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। নিজেরা ক্ষতিগ্রস্ত হলেও কৃতজ্ঞতার জায়গা থেকে ফেনীবাসী এ উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টের সমন্বয়ক ইমন উল হক বলেন,ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যার সময় উত্তরাঞ্চল থেকে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান আমাদের প্রতি মানবিকতার হাত বাড়িয়ে দিয়েছিল। আজ তারা নিজেরাই বন্যায় ক্ষতিগ্রস্ত। আমরাও তাই সাধ্যমতো তাদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছি।

তিনি আরও জানান, ইতিমধ্যে শেরপুর ও ময়মনসিংহে আমাদের টিম ত্রাণ ও নগদ অর্থ নিয়ে পৌঁছে গেছে। আগামীকাল-পরশুর মধ্যে কুড়িগ্রামের উদ্দেশে আরেকটি টিম রওনা করবে। এ ছাড়া ফেনীর বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।