এক বছরে তিনবার জরিমানা, তবুও থেমে নেই জান্নাত পোলট্রির প্রতারণা

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

জান্নাত পোলট্রির জরিমানা

জান্নাত পোলট্রির জরিমানা

প্রতিষ্ঠানের নাম ‘জান্নাত পোলট্রি’। নামে জান্নাত হলেও চট্টগ্রামের পাহাড়তলী বাজারের এই ডিমের আড়ত ভোক্তাদের সঙ্গে বহু বছর ধরে করে আসছিল প্রতারণা। বারবার এই আড়তে হানা দিয়ে তার প্রমাণ পেয়ে জরিমানাও করেছে প্রশাসন। কিন্তু কিসের কি? জরিমানা-সতর্কতা-হুশিয়ারি কোনো কিছুই যেন বদলাতে পারেনি এই প্রতিষ্ঠানের মালিককে।

বুধবার (৯ অক্টোবর) বিকেলে পাহাড়তলী বাজারে অভিযান চালিয়ে সেই জান্নাত পোলট্রিতে প্রতারণার প্রমাণ পেয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। জান্নাত পোল্ট্রি নামের ওই আড়তে নির্ধারিত মূল্যের অধিক মূল্যে  ডিম বিক্রয়, ক্র‍য় ও বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করা এবং মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের অধিক মূল্যে ডিম বিক্র করা হচ্ছিল। এসব অভিযোগে আড়তটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

তবে এবারই যে এমন অভিযোগ ওঠল তা নয়, জান্নাত পোলট্রির বিরুদ্ধে এ নিয়ে গত এক বছরে চালানো তিনটি অভিযানেই একই প্রতারণার খোঁজ পেল জেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গত বছরের ২২ আগস্ট অধিক মূল্যে ডিম বিক্রি করায় এই জান্নাত পোল্ট্রিসহ তিন দোকানকে ৯০ হাজার টাকা জরিমানা করেছিল জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

তখন অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বলেছিলেন, ‘বেশির ভাগ ডিমের দোকানে বিক্রয় রশিদ প্রদান করা হচ্ছে না। কিছু বড় দোকান রশিদ প্রদান করলেও সেখানে রয়েছে শুভংকরের ফাঁকি। দোকানের মূল্য তালিকায় যে দাম লিখে রাখছে তা থেকে বেশি দামে ডিম বিক্রয় করছে। কারো কারো বিক্রয় রশিদে এটার প্রমাণ মিলছে। আবার অনেকে বিক্রয় রশিদই দিচ্ছে না।

এরপর গত ২৭ জুন জান্নাত পোলট্রির নামের ওই আড়তে অভিযান চালিয়ে একই অভিযোগে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। কিন্তু আগের দুই অভিযানের পরও যে শোধরায়নি সেটি বোঝা গেল বুধবার।

অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহর নেতৃত্বে অভিযানে আরও অংশ নেন সহকারী পরিচালক নাসরিন আক্তার, রানা দেব নাথ ও মো. আনিছুর রহমান।

অভিযানে একই এলাকার মিনহাজ মেডিসিন ট্রেডার্স নামের একটি ওষুধ বিক্রির দোকানকে পণ্যের মোড়কবিধি লঙ্ঘন, নির্ধারিত মূল্যের অধিক মূল্যে ওষুধ বিক্রয় এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রয় করায় ২০ হাজার টাকা ও মডার্ন পোলট্রি অ্যান্ড ফিড সেন্টারে মূল্য তালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জরিমানা করা হয়।

বারবার একই অপরাধ করে আসায় অবশ্য জান্নাত পোলট্রিতে এবার জরিমানার অংকও বেড়েছে। বড় জরিমানার পর কি শোধরাবে জান্নাত পোলট্রি-সেটিই এখন দেখার বিষয়!