শহীদ জিয়ার নামে ফিরলো বরিশালের ইলিশ বাজার

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,বরিশাল
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

বরিশাল নগরীর পোর্ট রোডের পাইকারী ইলিশ মাছ কেনাবেচার বাজারটি পূর্বের নাম শহীদ জিয়ার নামে ফিরেছে।

বুধবার (৯ অক্টোবর) বিকেলে শহীদ জিয়া মৎস্য অবতরণ কেন্দ্র নামে নতুন সাইনবোর্ড টানানো হয়েছে এই বাজারে। দীর্ঘদিন ধরে রাজনৈতিক প্রেক্ষাপটে এই বাজারের নাম পরিবর্তন হয়ে আসছিল।

বিজ্ঞাপন

১৯৯৫ সালে প্রথমবারের মতো এই বাজারটি শহীদ জিয়া পাইকারী মৎস্য কেন্দ্র নামে প্রতিষ্ঠিত হয়। বাজারের আড়তদার জহির সিকদার জানিয়েছেন, ওই সময় জমি কেনা হয়েছিল এই নামেই এবং সরকারি কাগজপত্রেও এই নামের উল্লেখ রয়েছে। তবে সময়ের সাথে সাথে বাজারের নাম পরিবর্তিত হতে থাকে রাজনৈতিক ক্ষমতা পরিবর্তনের সঙ্গে সঙ্গে।

বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবং বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শওকত হোসেন হিরন বাজারের নাম পরিবর্তন করে ‘রসুলপুর মার্কেট’ রাখেন। এরপর বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ক্ষমতায় আসার পর বাজারের নাম পরিবর্তন করে ‘বরিশাল জেলা মৎস্য অবতরণ কেন্দ্র’ রাখা হয়। মেয়রের ঘনিষ্ঠ সহযোগী এবং মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল তখন এই নামকরণে ভূমিকা রাখেন।ক

রাজনৈতিক পটপরিবর্তনের পর মাছের আড়তদারদের সংগঠন ‘বরিশাল সদর মৎস্য আড়তদার এসোসিয়েশন’-এর সিদ্ধান্তে বাজারটির মূল নাম ফিরিয়ে আনা হয়েছে।

আড়তদার জহির সিকদার জানান, বাজারের সকল আড়তদারদের মতামতের ভিত্তিতে এবং কাগজপত্র অনুযায়ী ‘শহীদ জিয়া পাইকারী মৎস্য কেন্দ্র’ নামের সাইনবোর্ড পুনরায় স্থাপন করা হয়েছে।

বাজারটির নাম নিয়ে রাজনীতির প্রভাব সম্পর্কে আড়তদাররা জানিয়েছেন, যে দল ক্ষমতায় আসে, সেই দল বাজারের নাম পরিবর্তন করে থাকে। যদিও এই পরিবর্তন নিয়ে আড়তদার কিংবা ক্রেতা-বিক্রেতাদের মধ্যে কোনো বিশেষ প্রতিক্রিয়া নেই। আড়তদাররা বরং জানাচ্ছেন, নাম যাই হোক, মূলত তাদের ব্যবসা-বাণিজ্যই মুখ্য।

আবারও শহীদ জিয়ার নামে ফিরে আসার পরেও বাজারের কার্যক্রম স্বাভাবিকভাবেই চলছে, যা আড়তদার ও ক্রেতা-বিক্রেতাদের জন্য গুরুত্বপূর্ণ।