‘রাজধানীকে যানজট মুক্ত করতে রাস্তাগুলো উদ্ধার করতে হবে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- বার্তা২৪.কম

ছবি- বার্তা২৪.কম

ঢাকা শহরজুড়ে ফুটপাতের দোকান আর অবৈধ গাড়ি পার্কিংয়ের ফলে রাস্তায় যানজট তৈরি হয়। রাজধানীকে যানজট মুক্ত করতে হলে সর্বপ্রথমে এই রাস্তাগুলো উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করতে হবে। নগরবাসীর চাহিদা যদি আপনারা (সরকার) পূরণ করতে ব্যর্থ হন তাহলে এর দায় আপনারা কোনোভাবেই এড়াতে পারেন না।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ (ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ) আয়োজিত ‘তীব্র যানজটে বিপর্যস্ত রাজধানী: নিরসনের দাবিতে মানববন্ধনে’ বক্তারা এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ঢাকা শহরের রাস্তায় যানজটের কারণ তুলে ধরে মানববন্ধনে ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুহাম্মদ নেছার উদ্দিন বলেন, ঢাকা শহরের বিভিন্ন জায়গায় রাস্তার যে দুরাবস্থা, এটাই নগরীতে যানজটের অন্যতম কারণ বলে আমরা মনে করি। রাস্তাগুলো মেরামত না করায় যে খানাখন্দ তৈরি হয়েছে এতে যানবাহনগুলো স্বাভাবিক গতিতে চলতে পারছে না। যে কারণে যানজট তৈরি হয়।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতোই আমাদের রাস্তা। কিন্তু সেসব দেশে রাস্তায় কেবল গাড়ি চলাচল করে, কিন্তু আমাদের দেশে ফুটপাতের দোকান আর অবৈধ গাড়ি পার্কিংয়ের ফলে রাস্তায় যানজট তৈরি হয়। তাই ঢাকা শহরের রাস্তা যদি যানজট মুক্ত করতে হয় তাহলে সরকারের প্রতি উদাত্ত আহ্বান থাকবে সর্বপ্রথমে এই রাস্তাগুলো উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করতে হবে। রাস্তার উপর থেকে সকল দোকানপাট উচ্ছেদ করতে হবে, পার্কিং বন্ধ করতে হবে। এগুলো করা না গেলে যানজট নিরসন হবে বলে আমরা মনে করি না। ফুটপাত তৈরি করা হয় মানুষের চলাচলের জন্য। কিন্তু কিছু ব্যক্তি ফুটপাতকে উপার্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করছে। এতে মানুষ ফুটপাতে চলাচল করতে পারছে না।

বর্তমান সরকারের উদ্দেশে তিনি বলেন, আমরা সরকারকে মনে করিয়ে দিতে চাই দীর্ঘ সময় আমরা একটা ফ্যাসিস্ট সরকারের অধীনে ছিলাম, আমরা মুখ খুলতে পারতাম না, কথা বলতে পারতাম না। তারা আজকে এলাকা ছেড়ে পালিয়েছে, দেশ ছেড়ে পালিয়েছে। এখন একটি স্থিতিশীল অবস্থা বিরজমান রয়েছে দেশে। এই মুহূর্তেও যদি আপনারা নগরবাসীর চাহিদা আপনারা পূরণ করতে ব্যর্থ হন তাহলে এর দায় আপনারা কোনোভাবেই এড়াতে পারেন না। আমরা বলতে চাই আমরা আজকে শুধু মানববন্ধন করলাম, কিন্তু আপনারা যদি এই যানজট নিরসনে ব্যর্থ হন, ফুটপাত মুক্ত করতে ব্যর্থ হন, অবৈধ পার্কিং ঠেকাতে ব্যর্থ হন তাহলে আমরা বিক্ষোভ মিছিল করব। এরপরেও যদি ব্যর্থ হন তাহলে আমরা আরও কর্মসূচি দিতে বাধ্য হব।

ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের প্রচার ও দাওয়া বিষয়ক সম্পাদক মাওলানা আহাম্মদ আব্দুল কাইয়ুম বলেন, যানজটের কারণে রাস্তায় অসুস্থ রোগীরা মারা যাচ্ছে। এই যে একটা অবস্থা এটা কারা তৈরি করলো ? এখানে অবশ্যই কোনো চক্রান্তকারী আছে। তাদের যদি খুঁজে বের করা হয় তাহলে যানজটের আসল রহস্য বের হবে। আমি সেদিন দেখলাম যাত্রাবাড়ীতে রাস্তার মাঝখানে একটা গাড়ি নষ্ট হয়ে আছে। প্রতিদিনই বিভিন্ন রাস্তায় এরকম গাড়ি নষ্ট হচ্ছে। তাহলে বোঝা যাচ্ছে এরাই চক্রান্তকারী; রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি নামিয়ে পরিকল্পিতভাবে যানজট সৃষ্টি করে মানুষকে বিষিয়ে তুলছে বর্তমান সরকারের প্রতি। আমরা বলতে চাই কারা এই ফিটনেসবিহীন গাফি নামাচ্ছে তাদের চিহ্নিত করুন। আমরা যানজট মুক্ত শহর দেখতে চাই।

ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের দক্ষিনের সভাপতি আল-আমিন সোহাগের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এইচ এম ইকবালের পরিচালনায় মানববন্ধনে এসময় আরও উপস্থিত ছিলেন ইসলামী যুব আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মুফতি মানসুর আহমেদ সাকি প্রমুখ।