লক্ষ্মীপুরে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
  • |
  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান

লক্ষ্মীপুরে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান

লক্ষ্মীপুর শহরের বিভিন্ন গলির রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযানে নেমেছে পৌর কর্তৃপক্ষ। ফুটপাতে হকার বসতে নিষেধ করে মাইকিং করা হলেও তা না মানায় এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন উচ্ছেদ সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে অভিযানের ঘণ্টা খানেকের মধ্যেই ফুটপাত ও রাস্তা ফের দখলের অভিযোগ উঠেছে ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় শহরের উত্তর তেমুহনী এলাকা থেকে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়। পরে বাজার প্রধান সড়ক, ভক্তের গলি, গেঞ্জি হাঁটা, মাছবাজার, গোশতের বাজারসহ বিভিন্ন সড়কের পাশে ফুটপাতে অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

অভিযানে নেতৃত্ব দেন স্থানীয় সরকার উপ-পরিচালক ও লক্ষ্মীপুর পৌর প্রশাসক মোহাম্মদ রফিকুল হক। এসময় জেলা বণিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, পৌর সচিব আলাউদ্দিনসহ কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অভিযানে আইনশৃঙ্খলা সহায়তা করে লক্ষ্মীপুর মডেল থানা পুলিশ।

পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, লক্ষ্মীপুর পৌর শহরের বিভিন্ন সড়ক, গলি ও বাজারগুলোতে অবৈধভাবে রাস্তা ও ফুটপাত দখল করে কাঁচাবাজারসহ নানা স্থাপনা নির্মাণ করা হয়। পরে সরে যাওয়ার নির্দেশনা দিলেও তা মানেনি অবৈধ দখলদাররা। এ কারণে অভিযান চালিয়ে সেসব দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। অবৈধ এসব স্থাপনা নির্মাণকারী ও ফুটপাত দখলদারদের সতর্কও করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী বলেন, পৌর কর্তৃপক্ষ ফুটপাত দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করেছে। কিন্তু অভিযানের কিছুক্ষণ পর পরই ফের দখল হওয়া শুরু হয়ে গেছে। এতে জনসাধারণের ভোগান্তি থেকে যাবে বলে মনে করছেন তারা।

স্থানীয় সরকার উপ-পরিচালক ও লক্ষ্মীপুর পৌর প্রশাসক মোহাম্মদ রফিকুল হক বলেন, লক্ষ্মীপুর শহরে ফুটপাত ও রাস্তা দখল হওয়ার কারণে তীব্র যানজট লেগেই থাকে প্রতিনিয়ত। এছাড়া জনসাধারণের চলাচলে অসুবিধা দেখা দিয়েছে। এজন্য পৌরসভার পক্ষ থেকে ব্যবসায়ী ও ফুটপাত দখলদারদের সচেতন করা হয়েছে। এজন্য পৌর কর্তৃপক্ষের সিদ্ধান্তে ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। এরপরও কেউ পুনরায় দখল করলে স্থাপনা বাজেয়াপ্ত সহ আইনগত ব্যবস্থা নেয়া হবে।