রাজধানীতে পাকিস্তানি-ভারতীয় কাপড়ে আগ্রহ ক্রেতাদের



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জমে উঠেছে রাজধানীর বিপণী বিতানগুলো, ছবি: সৈয়দ মেহেদী হাসান

জমে উঠেছে রাজধানীর বিপণী বিতানগুলো, ছবি: সৈয়দ মেহেদী হাসান

  • Font increase
  • Font Decrease

ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে জমে উঠছে রাজধানীর বিপণী বিতানগুলো। শিশু,বৃদ্ধ-বৃদ্ধা সবাই ছুটছেন এক মার্কেট থেকে আরেক মার্কেটে। মার্কেটের পাশাপাশি ফুটপাতেও সমানতালে চলছে বেচাবিক্রি। বরাবরের মতো দাম নিয়ে পরস্পরবিরোধী মন্তব্য করেছেন ক্রেতা-বিক্রেতারা।

তবে বিক্রেতারা বলছেন, অন্যান্যবার দেশীয় কাপড়ে চাহিদা থাকলেও এবার তা দখল করে নিয়েছে পাকিস্তানি ও ভারতীয় কাপড়। শনিবার (২৫ মে) নয়াপল্টনের সিটি হার্ট শপিং কমপ্লেক্স, পলওয়েল এবং মৌচাকের মৌচাক এবং ফরচুন মার্কেট ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/25/1558785444658.jpgদুপুরে সিটি হার্ট শপিং কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, থ্রি পিস ও শাড়ি দোকানের পাশাপাশি বাচ্চাদের কাপড় এবং জুতার দোকানগুলোতে ক্রেতাদের উপস্থিতি অন্যান্য দিনের চেয়ে বেশি। কাপড়ের দোকানে ছেলে মেয়েকে নিয়ে এসেছেন লাইক আহমেদ।

কুষ্টিয়ার এ বাসিন্দা ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরি করেন। তিনি বার্তা২৪.কম-কে বলেন, সাড়ে ১১টার দিকে শপিং করতে এসেছি। এবার হালকা দামের একটি থ্রি পিস ও একটি শাড়ি কিনেছি। ছেলের জন্য শার্ট ও প্যান্ট আর নিজের জন্য টি-শার্ট কিনেছি।

তিনি বলেন, এবারের ঈদে বাজেট পনেরো হাজার টাকা। এই টাকায় অনেক কিছু কিনতে হবে। তাই যাচাই-বাছাই করে একটু কম দাম পেলেই কিনছি। কিন্তু এবার জামা কাপড়ের দাম অনেক বেশি। আরেক ক্রেতা সাদিয়া জামানও পরিবার নিয়ে এসেছেন ঈদবাজার করতে। তিনিও জানালেন, কাপড়ের বাড়তি দামের কথা।

তাদের সঙ্গে কথা শেষে কয়েক পা ফেলতেই দেখা গেল বুটিক কাপড়ের দোকান ‘মমতা’। সেখানেও উপচে পড়া ভিড় ক্রেতাদের। ওই বুটিকের দোকান মালিক মো. মামুন বার্তা২৪.কম-কে বলেন, ‘লোকজন আসছে, বেচা-কেনাও ভালো হচ্ছে। তবে গতবারের মত নয়।’ 

তিনি বলেন, আমার দোকানে ১৫ বছরের বেশি মেয়েদের কাপড় রয়েছে। সর্বনিন্ম এক হাজার ১০০ টাকা থেকে ২২ হাজার টাকা পর্যন্ত কাপড় রয়েছে।তার পাশের দোকান ইকরা এন্টারপ্রাইজের মালিক মাহবুল আলম। ঈদের বেচাবিক্রি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘এবার বেচা-কেনা খারাপ হচ্ছে না। তবে প্রত্যাশা অনুসারে হচ্ছে না। এবার পাকিস্তানি আর ভারতীয় কাপড়েই বেশি আগ্রহ ক্রেতাদের। বিক্রিও হচ্ছে বেশি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/25/1558785587927.jpgসেন্টাল টার্চ নামের অপর এক দোকানের মালিক মো. শাহদাত হোসাইন বলেন, কাস্টমার আসছেন, দেখছেন, কেনা-বেচাও হচ্ছে। তবে বড়দের চেয়ে এবার বাচ্চাদের কাপড় বিক্রি বেশি হচ্ছে। একই কথা জানালেন, কচি এন্টারপ্রাইজের মালিক এলমানও। তিনি বলেন, বেচা-কেনা ভালই হচ্ছে। তার দোকানে ছেলেদের সবধরনের জিন্স প্যান্ট ও টি-শার্ট রয়েছে। দামও কম।

তবে পলওয়েল মাকের্টের পাঞ্জাবী, টি-শার্ট ও শার্টের দোকান ফারাবী ট্রেডাসের মালিকের দাবি তাদের ব্যবসা নেই। তিনি বলেন, ওভার অল ব্যবসা খারাপ হওয়ার কেনা বেচাও কম। তাছাড়া আগামী সপ্তাহ পরই ৯দিনের ছুটি। সবাই গ্রামের বাড়ি চলে যাবে। আশা ছিল এখনি কেনা-বেচা হবে কিন্তু কাস্টমার নেই।  

মেন্স ক্লাব জুতার দোকানদার জাহাঙ্গীর আলম বার্তা২৪.কম-কে বলেন, শুক্রবার সন্ধ্যার পর কিছু কেনা বেচা হয়েছিল। কিন্তু শনিবার (২৫ মে) সকাল সাড়ে ৯টায় দোকান খুলেছি এখন পর্যন্ত কেবল একজোড়া জুতা বিক্রি হয়েছে। এখন সময় দুপুর দেড়টা। মার্কেট ঘুরে দেখা যায়, এবার ছোটদের কাপড়ের দোকানেই ভিড় বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/25/1558785483481.jpgতানজিনা এন্টারপ্রাইজ, সোনিয়ার বস্ত্র বিতানসহ বাচ্চাদের কাপড়ের দোকানগুলোতেই ভিড় ক্রেতাদের। একই অবস্থা ফরচুন ও মৌচাক মার্কেটেও। বাড়তি দাম নিয়ে ক্রেতাদের অভিযোগ বিষয়ে অধিকাংশ দোকানদার বলেন, তারা এবার তুলনামূলক কম লাভেই বিক্রি করছেন পণ্য। দামও ক্রেতাদের হাতের নাগালেই রয়েছে।

   

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন রাঙ্গাবালীর উপজেলা চেয়ারম্যান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম পটুয়াখালী
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনের চতুর্থ ধাপের রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদ প্রার্থী ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ডাঃ জহির উদ্দিন আহম্মেদ তার প্রার্থীতা প্রত্যাহার করেছেন।

রবিবার (১৯ মে) বিকালে রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ডাঃ জহির উদ্দিন আহম্মেদ নিজ স্বাক্ষরিত একটি আবেদনের মাধ্যমে তার প্রার্থীতা করেন।

রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার মিজানুর রহমান বলেন ‘আজ (রবিবার) মনোনয়ন পত্র প্রত্যাহারের এর শেষ দিন ছিলো। রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী ডাঃ জহির উদ্দিন আহম্মেদ তার মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। ২০ মে বাকি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।’

এ বিষয়ে সুস্পষ্ট কারণ জানতে জহির উদ্দিনের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

তবে প্রার্থীতা প্রত্যাহারের সুস্পষ্ট কোনো তথ্য বা তার বক্তব্য পাওয়া না গেলেও জনশ্রুতি রয়েছে যে, তিনি ভবিষ্যতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রার্থী হবেন, তাই তিনি কারও সঙ্গে সমঝোতা করেছেন।

গত ১২ মে রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছিলো রিটার্নিং কর্মকর্তা। রবিবার একজন প্রত্যাহার করায় এ উপজেলায় চেয়ারম্যান পদে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করবেন। আগামী ৫ জুন রাঙ্গাবালী উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

;

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম লক্ষ্মীপুর
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রামগঞ্জ থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

রামগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ উঠায় এমপির বিষয়ে ব্যবস্থা নিতে এ লিখিত নির্দেশনা দেন রির্টানিং কর্মকর্তা প্রিংয়কা দত্ত।

ওসিকে দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়, লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের বিষয়ে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ এবং নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পক্ষপাতিত্ব করার বিষয়ে একটি অভিযোগ দাখিল করেছেন। উক্ত অভিযোগের বিষয়ে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অভিযোগপত্রের ছায়ালিপি এতদসঙ্গে প্রেরণ করা হলো।

রবিবার (১৯ মে) রাতে উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আরাফাতের করা অভিযোগের ভিত্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এ বিষয়ে শনিবার (১৮ মে) রির্টানিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন আনারস প্রতীকের প্রার্থী ইমতিয়াজ আরাফাত।

রির্টানিং কর্মকর্তার কাছে দেওয়া চিঠিতে ইমতিয়াজ অভিযোগ করেন, সংসদ সদস্য আনোয়ার হোসেন খান আচরণ বিধি ভঙ্গ করে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেলোয়ার হোসেন দেওয়ান বাচ্চুকে জয়ী করার লক্ষ্যে নানা পরিকল্পনা করছেন। নোয়াগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. হোসেন রানাকে নোয়াগাঁও বাজার থেকে গাড়িতে উঠিয়ে খান টাওয়ারে নিয়ে যান। সেখানে নিয়ে তাকে দেওয়ান বাচ্চুর পক্ষে নির্বাচনী কাজ করার জন্য নানাভাবে হুমকি-ধমকি দেন। পরে রানা কৌশলে সেখান থেকে পালিয়ে যান। যা নির্বাচনী আচরণবিধির পরিপন্থি।

চিঠির বিষয়ে জানতে চাইলে রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সোলাইমান রবিবার রাতে বলেন, ‘চিঠি হাতে পাইনি। হাতে পেলে চিঠি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপে আগামী ২১ মে লক্ষ্মীপুরের রামগঞ্জে অনুষ্ঠিত হবে।

;

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শ্যামনগর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শ্যামনগর

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শ্যামনগর

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার শ্যামনগরে টর্নেডোর আঘাতে শতাধিক কাঁচা ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে গেছে।

রোববার (১৯ মে) বিকেলে উপজেলার কৈখালী ইউনিয়নের পশ্চিম কৈখালী, পূর্ব কৈখালি ও জয়াখালী এলাকায় এ ঘটনা ঘটে। এসময় বেশ কিছু গাছও উপড়ে পড়ে। তবে কেউ হতাহত হয়নি।

কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আব্দুর রহিম জানান, বিকাল সাড়ে ৪টার দিকে হঠাৎ পাঁচ নদীর মোহনার দিক থেকে প্রচণ্ড বেগে একটি টর্নেডো ধেয়ে আসে। মুহূর্তেই এলাকার শতাধিক টিনশেড ও কাঁচা ঘরবাড়ি লন্ডভন্ড হয়ে যায়। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানকে জানানো হয়। এরই মধ্যে উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ ও মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস খালেদা আইয়ুব ডলি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

শ্যামনগর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ জানান, ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। উপজেলা পরিষদের পক্ষ থেকে দ্রুত ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে।

;

গাইবান্ধায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
গাইবান্ধায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

গাইবান্ধায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুকুরের পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।

রোববার (১৯ মে) বিকেলে উপজেলার নাকাই ইউনিয়নের ডুমুরগাছা গ্রামে এ ঘটনা ঘটে। তিন বছর বয়সী শিশু সাদ বাবু ওই গ্রামের হাবিব-মৌসুমী দম্পতির একমাত্র ছেলে।

মৃত্যুর বিষয়টি রাত সাড়ে নয়টার দিকে মোবাইল ফোনে নিশ্চিত করেছেন উপজেলার নাকাই ইউনিয়নের ইউপি সদস্য তহিদুল ইসলাম।

এ সময় স্থানীয়দের বরাতে তিনি জানান, শিশুটির মা ঘরের কাজে ব্যস্ত থাকায় খেলতে খেলতে কিছুক্ষণের মধ্যেই নিখোঁজ হয় শিশু সাদ্। পরে খোঁজাখুঁজির এক পর্যায়ে শিশুটির মা নিজেই তাদের বাড়ির পিছনে পুকুরের পানিতে ভাসতে দেখেন। পরে তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথেই মৃত্যু হয়।

;