শাস্তি পাচ্ছেন বিমানের সেই পাইলট



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ক্যাপ্টেন ফজল মাহমুদ/ ছবি: সংগৃহীত

ক্যাপ্টেন ফজল মাহমুদ/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রীর ভিভিআইপি ফ্লাইট পরিচালনার জন্য পাসপোর্ট না নিয়ে কাতার চলে যাওয়া ক্যাপ্টেন ফজল মাহমুদ শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন। এই ঘটনায় এরই মধ্যে এক ইমিগ্রেশন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

যদিও বলা হচ্ছে এটি একান্তই ব্যক্তির ভুল, এর সাথে এয়ারলাইন্সের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। এতে এয়ারলাইন্সের সংশ্লিষ্টতা থাকুক আর না থাকুক ক্যাপ্টেন ফজল মাহমুদ যে নিয়ম ভেঙেছেন এটি স্পষ্ট। আর এজন্য তাকে প্রচলিত নিয়ম অনুযায়ী শাস্তি পেতেই যাচ্ছে এমনটি আভাস পাওয়া গেছে সংশ্লিষ্ট সূত্রে।

গত ৫ জুন পাসপোর্ট ছাড়াই ক্যাপ্টেন ফজল মাহমুদ বিমানের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার নিয়ে দোহা যান। ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রীকে আনতে যাওয়া পাইলটের এই ঘটনায় তোলপাড় শুরু হয়ে যায়, প্রশ্ন উঠে প্রধানমন্ত্রীর ফ্লাইটের নিরাপত্তা নিয়েও। কোনো কোনো গণমাধ্যমে এমনও প্রতিবেদন আসে যে ঐ পাইলট আটক হয়েছেন। এ অবস্থায় বিমান এই ঘটনায় একটি ব্যাখ্যা দেয়। তবে ঐ ব্যাখ্যায় পাইলট পাসপোর্ট ছাড়া কিভাবে ইমিগ্রেশন পার হলেন, সেই ব্যাখ্যা নেই।

এই ঘটনায় এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগমকে প্রধান করে চার সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের একজন যুগ্ম-সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই জন যুগ্ম-সচিবকে রাখা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বিমান বলছেন, ৬ জুন সন্ধ্যায় কাতারের রাজধানী দোহায় ঐ পাইলটের পাসপোর্ট প্রেরণ করা হয় এবং তিনি স্বাভাবিক নিয়মেই কোনো জটিলতা ছাড়া ইমিগ্রেশন সম্পন্ন করে দোহা নগরীতে বিমান ক্রুদের নির্ধারিত হোটেল ক্রাউন প্লাজায় চলে যান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাসপোর্ট না নিয়ে কাতার যাওয়া প্রসঙ্গে ঐ পাইলট বলেছেন, তিনি পাসপোর্ট নিতে ভুলে গিয়েছেন। বিমান ও ঐ পাইলট যে ব্যাখ্যাই দেন না কেন এটি দেশের প্রচলিত নিয়ম ভঙ্গের শামিল। ঐ পাইলটকে শাস্তির মুখোমুখি হতে হবে। এ সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে তদন্ত কমিটি করা হয়েছে তার প্রতিবেদনের ভিত্তিতেই মূলত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিমানের এক পাইলট নাম প্রকাশের শর্তে বার্তা২৪.কমকে বলেন, ‘কিছু ব্যক্তিক্রম ছাড়া কোনো দেশে ফ্লাইট নিয়ে যেতে সাধারণত পাইলটদের ভিসা লাগে না। তবে পাসপোর্ট অবশ্যই সঙ্গে রাখতে হয়। নতুবা ওই পাইলটকে সংশ্লিষ্ট দেশে ঢুকতে দেওয়া হয় না।’

বিমানের আরেক কর্মকর্তা বলেন, ‘যতই বলা হোক না কেন এটি ব্যক্তি ফজল মাহমুদের ভুল, সামগ্রিকভাবে এটি রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের অব্যবস্থাপনারই উদাহরণ। সুতরাং এর দায় প্রতিষ্ঠানকেও নিতে হবে, শুধু ব্যক্তির ঘাড়ে চাপিয়ে রেহাই পাবে না বিমান।’

   

চুয়াডাঙ্গায় মাঠ থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় খাইরুল বাশার (৫৫) নামের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার (১৮ জুন) দুপুরে জীবননগর-চুয়াডাঙ্গা আঞ্চলিক মহাসড়কের পাশে অবস্থিত জীবননগর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পেছন থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। তিনি জীবননগর উপজেলার পেয়ারাতলা গ্রামের মৃত আব্দুর রহিম মন্ডলের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) একরাম হোসেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ঈদের দিন (১৭ জুন) বিকেলে খায়রুল বাশার বাড়ি থেকে বের হয়েছিলেন। এরপর তিনি আর বাড়িতে ফেরেননি। মঙ্গলবার দুপুরে জীবননগর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পেছনের মাঠে স্থানীয়রা তার মরদেহ পড়ে থাকতে দেখে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে জীবননগর থানার পুলিশ।

পরে চুয়াডাঙ্গার পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) জাকিয়া সুলতানা ও জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) একরাম হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।

জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) একরাম হোসেন বলেন, জীবননগর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পেছনের মাঠ থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই ব্যক্তির শরীরে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তিনি স্ট্রোক করে মারা যেতে পারেন। লাশ ময়নাতদন্তের জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলেই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

;

ফটিকছড়িতে আগুনে পুড়ল ৭ বসতঘর, বৃদ্ধার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে ভোররাতে লাগে আগুনে পুড়ে গেছে সাতিটি বসতঘর। এসময় ঘরের ভেতর থাকা হালিমা বেগম (৯০) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। নিহত হালিমা বেগম ওই এলাকার মৃত মফজল মিস্ত্রীর স্ত্রী।

মঙ্গলবার (১৮ জুন) ভোর ৫টার দিকে উপজেলার বখতপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে গোলদার বাড়িতে এ ঘটনা ঘটে।

ফটিকছড়ি ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা ডলার ত্রিপুরা বলেন, মাটির টিনশেড ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এলাকাবাসী আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেয়। ঘরের অন্যরা বের হতে পারলেও বৃদ্ধা হালিমা বেগম আগুনে পুড়ে মৃত্যুবরণ করেন। পরে আমরা এসে আগুন নিয়ন্ত্রণে আনি। আগুনে ৭ বসতঘরও পুড়ে গেছে।

ঘটনার পর পর ঘটনাস্থল পরিদর্শন করেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যন এটিএম পেয়ারুল ইসলাম ও বখতপুর ইউপি চেয়ারম্যন ফারুক উল আজম।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ফারুক উল আজম বলেন, আগুনে সাত পরিবার ক্ষতিগ্রস্ত্র হয়েছে এবং একজন বৃদ্ধা মারা গেছেন। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে এসেছি।

;

লক্ষ্মীপুরে পানিতে ডুবে জমজ বোনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রায়পুরে পুকুরের পানিতে ডুবে হিরা ও মুক্তা নামে দুই জমজ বোনের মৃত্যু হয়েছে। দুই বছর বয়সী হিরা ও মুক্তা উপজেলার রায়পুর ইউনিয়নের দেবীপুর গ্রামের প্রবাসী আনোয়ার হোসেন পুটনের মেয়ে। জমজ দুই বোনের মৃত্যুতে পুরো এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

মঙ্গলবার (১৮ জুন) বেলা ১১ টার দিকে রায়পুরের দেবীপুর গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন স্থানীয় ইয়াছিন ব্যাপারি আমিন।

তিনি বলেন, পুকুরের পাশে খেলতে গিয়ে পরিবারের সদস্যদের অগোচরে দুই জমজ শিশু পানিতে পড়ে যায়। এরপর জমজ কন্যাদের মা ও পরিবারের লোকজন আশ-পাশে বাচ্চাদের দেখতে না পেয়ে বাড়ির চারপাশে খোঁজাখুঁজি করে।

এক সময় বাড়ির পাশে পুকুরে দুই শিশুকে ভাসতে দেখে তাৎক্ষণিক উদ্ধার করে স্থানীয় হাসপাতলে নিয়ে গেলে ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন। একসাথে দুই জন শিশুর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

;

ফটিকছড়িতে ছাদে বল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের ফটিকছড়িতে ভবনের ছাদে আটকে যাওয়া ক্রিকেট খেলার বল আনতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে সালাউদ্দিন তাসিন (১৫) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৮ জুন) দুপুর সাড়ে ১২টার দিকে সমিতিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড রাজা মিয়া চৌধুরী বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহত সালাউদ্দিন তাসিন ওই এলাকার নুরুল ইসলাম চৌধুরীর ছেলে। সে সমিতিরহাট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র।

স্থানীয়রা জানায়, তাসিন তার চাচার নতুন বাড়ি উঠানে ক্রিকেট খেলার একপর্যায়ে নতুন ভবনের ছাদে বলটি আটকে যায়। বল আনতে গিয়ে ঘরের ছাদের ওপর দিয়ে যাওয়া ১১ হাজার ভোল্টেজের পল্লী বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে মারা যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সমিতিরহাট ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল আলম বার্তা২৪.কমকে বলেন, ছেলেটি ক্রিকেট খেলার সময় পাশে থাকা একটা তিনতলা ভবনে বল আটকে পড়ে। সে বলটি আনতে গিয়ে বৈদ্যুতিক স্পৃষ্ট হয়ে মারা গেছে।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মো. নুরুল হুদা বার্তা২৪.কমকে বলেন, ক্রিকেট খেলার বল আনতে গিয়ে ছাদের ওপর দিয়ে যাওয়া পল্লী বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে ছেলেটি মারা যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পুলিশ গিয়েছে। এ বিষয়ে আমরা পরবর্তী ব্যবস্থা নিচ্ছি।

;