হেমন্তে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, থাকবে আরও ৩ দিন

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

শরৎ পেছনে রেখে শিশির ভেজা চাদরে হেমন্তকে শুভেচ্ছা জানিয়েছে ঋতু। আশ্বিন শেষে আজ কার্তিক মাসের সপ্তম দিন। গত বুধবার (২৩ অক্টোবর) দুপুর থেকেই বৃষ্টি অব্যাহত। কোথাও থেমে থেমে, আবার কোথাও অবিরত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে মনে হচ্ছে এখনো বর্ষা শেষ হয়নি। অসময়ে হেমন্তের এই বৃষ্টিতে ভিজছে রাজধানী।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ভোরেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়া অব্যাহত ছিল। সকাল ৯টার দিকে বৃষ্টি থামলেও দুপুর ১২ টা থেকে আবার শুরু হয়। আকাশ মেঘলা হয়ে আছে। কুয়াশার সঙ্গে শীতের ঠান্ডা আবহাওয়াতো আছেই। ফলে কর্মব্যস্ত নাগরিকদের দুর্ভোগের যেন অন্ত নেই। পাশাপাশি যানবাহন সংকটেও গন্তব্য পৌঁছাতে গুনতে হচ্ছে বেশি ভাড়া।

বৃষ্টিতে অনেকে ছাতা নিয়ে বের হয়েছেন

আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। তবে দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে দেশের অনেক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। এ কারণেই শীতের অনুভূতি শুরু হয়েছে। বৃষ্টি আরও তিনদিন থাকতে পারে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টি আরও তিনদিন থাকবে। তাপমাত্রা সকালে কমবে এবং রাতে অপরিবর্তিত থাকবে। আগামী রোববার (২৭ অক্টোবর) থেকে আবহাওয়া স্বাভাবিক হতে পারে।’

তিনি আরও বলেন, ‘প্রকৃতি আগমনী বার্তা দিলেও এখনো শীত শুরু হয়নি। তবে বৃষ্টির কারণে শীতের অনুভূতি সৃষ্টি হয়েছে। নভেম্বরের মাঝামাঝি সময়ে শীত শুরু হবে।’

ধানমন্ডি লেক

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরিবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রাজশাহী, রংপুর, খুলনা, ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বরা হয়েছে- আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি হতে পারে। পশ্চিম বা উত্তর-পশ্চিম থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

গুলশানের একটি লেক

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :