আচার কিনলে পেঁয়াজ ফ্রি!



স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী
রাজশাহী নগর ভবনের গ্রিন প্লাজার মেলায় আচার কিনলে দেয়া হচ্ছে পেঁয়াজ ফ্রি

রাজশাহী নগর ভবনের গ্রিন প্লাজার মেলায় আচার কিনলে দেয়া হচ্ছে পেঁয়াজ ফ্রি

  • Font increase
  • Font Decrease

পেঁয়াজের বাজার এখন আগুন। তিন দিন আগেও দাম উঠেছিল ৩০০ টাকা কেজি । এখন কিছুটা কমলেও নাভিশ্বাস উঠছে ক্রেতাদের। তাই পেঁয়াজ কিনতে হিমশিম খাচ্ছেন ক্রেতারা। তবে এই পেঁয়াজ রাজশাহীতে পাওয়া যাচ্ছে একদম বিনামূল্যে!

রাজশাহী নগর ভবনের গ্রিন প্লাজায় চলমান ‘শীত বস্ত্র ও কুটির শিল্প মেলা’য় এক ব্যবসায়ী পেঁয়াজ ফ্রি দিচ্ছেন। তবে বিনামূল্যে পেঁয়াজ নিতে হলে তার দোকান থেকে কিনতে হবে আচার। ২০০ টাকার আচার কিনলে ফ্রি দেওয়া হচ্ছে ২৫০ গ্রাম পেঁয়াজ। আচারের বিক্রি বাড়াতে এমন কৌশল অবলম্বন করেছেন তিনি।

কৌশলী এই আচার ব্যবসায়ীর নাম শহিদুল হক হায়দারি। তিনি চাঁপাইনবানগঞ্জের বাসিন্দা। গত ১৩ নভেম্বর থেকে নগর ভবনের গ্রিন প্লাজায় শীত বস্ত্র ও কুটির শিল্প মেলায় আচারের দোকান বসিয়েছেন। দোকানে টাঙানো রয়েছে পেঁয়াজ ফ্রি দেওয়ার একটি বিজ্ঞাপন। তা দেখে শহিদুলের দোকানে ক্রেতাদের ভিড়।

বুধবার (২০ নভেম্বর) বিকালে তার দোকানে গিয়ে দেখা যায়, দোকানে ১৫ রকমের আচার সাজিয়ে রেখেছেন শহিদুল। আর দোকানের এক পাশে রেখেছেন ব্যানার। সেখানে লেখা- ‘২০০ টাকার আচার কিনলেই ২৫০ গ্রাম পেঁয়াজ ফ্রি। আর এই বিচিত্র ব্যানার দেখেই আকৃষ্ট হচ্ছেন আচার প্রিয় মানুষেরা। কেউ কেউ ব্যানারের পাশে দাঁড়িয়ে ছবি তুলছেন।

বিভিন্ন দামের, বিভিন্ন রকমের আচার থরে থরে সাজিয়ে রেখেছেন শহিদুল। ১০০ গ্রাম আমের আচার, আমসত্ব, জলপাইয়ের আচার ও চালতার আচার ২০ টাকায় পাওয়া যাচ্ছে। ১০০ গ্রাম তেঁতুল আচার ও বরই মিক্সড আচার এবং রসুনের আচার পাওয়া যাচ্ছে ৩০ টাকায়। তবে ১০০ গ্রাম মরিচ আচার ও কদবেলের আচার কিনতে হবে ৪০ টাকায়। তবে কেউ যদি ২০০ টাকার যে কোন আচার কেনেন তাহলে সাথে সাথে পেয়ে যাবেন এই সময়ের দামি পণ্য পেঁয়াজ।

দোকানে আচার কিনতে এসেছিলেন কলেজ ছাত্রী জুহিন হক। তিনি বলেন, আমি আম, জলপাই ও চালতার আচার কিনেছি ৩০০ টাকার। এর সাথে পেঁয়াজ ফ্রি পেয়েছি। ব্যাপারটি আসলেই নতুন। বিভিন্ন পণ্যের সাথে অনেক রকমের পণ্য ফ্রি পেয়েছি। কিন্তু আচারের সাথে পেঁয়াজ ফ্রি এই প্রথম।

দোকানের সামনে দাঁড়িয়ে সেলফি তুলছিলেন কাওসার হোসেন। তিনি বলেন, ‘ছবিটি ফেসবুকে দেব। এ রকম তো এর আগে কখনো দেখিনি। তবে ভালোই হয়েছে, পেঁয়াজের দাম এখন বেশি। তাই ব্যাপারটি আকর্ষণীয়।’

পেঁয়াজ ফ্রি দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে আচার ব্যবসায়ী শহিদুল বলেন, ‘আমার আচারের কোম্পানির প্রচারের জন্যই এই উদ্যোগ নিয়েছি। এখন পেয়াঁজের দাম বেশি। তাই অন্য খেলনা বা কসমেটিকস না দিয়ে পেঁয়াজ দিচ্ছি।’

অভিনব এ কৌশলে সাড়া কেমন পাচ্ছেন জানতে চাইলে শহিদুল বলেন, ‘প্রতিদিন আমার ১০ থেকে ১৫ হাজার টাকার আচার বিক্রি হচ্ছে। প্রতিদিন প্রায় ১৯ কেজির মতো পেয়াঁজ দিতে হচ্ছে। প্রতিদিন সাহেব বাজার থেকে পেঁয়াজ কিনে আনি। যা আনছি তা প্রতিদিনই শেষ হয়ে যাচ্ছে। আশা করছি বাকি দিনগুলোও খুব ভালো বিক্রি হবে।’

শহিদুল জানান, ২০১৬ সালে ‘চাঁপাই ম্যাংগো’ নামে একটি আচারের ফ্যাক্টরি চালু করেন তিনি। এর সঙ্গে তার পরিবারের সদস্যরাও জড়িত। শহিদুল বিভিন্ন মেলায় স্টল দিয়ে আচার বিক্রি করেন। চাঁপাইনবাবগঞ্জ সদর, কানসাট ও সোনামসজিদে তার আচারের শো-রুমও আছে।

   

রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী ট্রাকের ধাক্কায় অজ্ঞাত পরিচয় আনুমানিক ৬০ বছর বয়সী এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) ভোরে এই ঘটনাটি ঘটে। দুর্ঘটনার পর তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসা পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশকে জানানো হয়েছে।

;

নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সদর উপজেলায় ২০০ পিস ইয়াবাসহ এক গৃহবধূকে আটক করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

আটক নাজমা আক্তার (৪০) নোয়াখালী পৌরসভার ২নম্বর ওয়ার্ডের মার্টার পাড়ার সিরাজ মঞ্জিলের নুর নবীর স্ত্রী।

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরের দিকে আসামিকে নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হলে বিচারক তাকে কারাগারে প্রেরণের আদেশ দেয়। এর আগে, গতকাল বুধবার রাত ৯টার দিকে নোয়াখালী পৌরসভার ২নম্বর ওয়ার্ডের মাস্টার পাড়ার সিরাজ মঞ্জিল থেকে তাকে আটক করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জানায়, আটক নাজমা নোয়াখালী পৌরসভার মাস্টার পাড়ার সিরাজ মঞ্জিলে ভাড়া থাকত। ওই ভাড়া বাসা থেকে সে ইয়াবা ব্যবসা চালিয়ে আসছিল। এমন গোপন সংবাদের ভিত্তিতে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি দল সেখানে অভিযান চালায়। অভিযানে নাজমা তার পরিহিত স্যালোয়ারের ডান কোচের ভিতর থেকে ২০০ পিস ইয়াবা বের করে দেন।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আবদুল হামিদ বলেন, এ ঘটনায় আসামির বিরুদ্ধে সুধারাম মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

;

থাই পিএমও-তে প্রধানমন্ত্রীকে উষ্ণ আন্তরিক অভ্যর্থনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে শুক্রবার (২৬ এপ্রিল) সকালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে থাই প্রধানমন্ত্রী জমকালো অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানান।

দ্বিপক্ষীয় বৈঠকে দু’নেতা দ্বিপাক্ষিক পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে। এরপর কিছু ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে সেখানে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক নথিতে সই হবে।
দুই নেতা একান্তেও বৈঠক করবেন।

গভর্নমেন্ট হাউসে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন অভ্যর্থনা জানান এবং এরপর সেখানে থাই কুহ ফাহ ভবনের সামনের উন্মুক্ত স্থানে তাকে লাল গালিচা উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে থাই সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। প্রধানমন্ত্রী গার্ড পরিদর্শন করেন।
শেখ হাসিনা গভর্নমেন্ট হাউসের অতিথি বইতে স্বাক্ষর করেন এবং এরআগে থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন শেখ হাসিনার সঙ্গে তাঁর মন্ত্রিসভার সদস্যদের পরিচয় করিয়ে দেন।

গভর্নমেন্ট হাউস ত্যাগের আগে শেখ হাসিনা সেখানে আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে গত বুধবার (২৪ এপ্রিল) ছয় দিনের সরকারি সফরে থাইল্যান্ড গেছেন।

সূত্র-বাসস

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৯



Sajid Sumon
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীতে মাদকবিরোধী অভিযান চালিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৯ জনকে গ্রেপ্তার করেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে. এন. রায় নিয়তি জানান, আসামিদের কাছ থেকে ৪০০ পিস ইয়াবা, ২২ কেজি ৫৮৯ গ্রাম গাঁজা, ১৯০ গ্রাম হেরোইন ও ১০ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

আসামিদের বিরুদ্ধে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৬টি মামলা দায়ের করা হয়েছে বলে জানান তিনি।

;