দেশজুড়ে বই উৎসব পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সারাদেশে বই উৎসব পালিত হয়েছে, ছবি: বার্তা২৪.কম

সারাদেশে বই উৎসব পালিত হয়েছে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিবছরের মতো ইংরেজি নববর্ষের প্রথমদিন সারাদেশে বই উৎসব উদযাপন করা হয়েছে। সরকারের তত্ত্বাবধানে কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বইগুলো তুলে দেওয়া হয়।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরদিন বুধবার (১ জানুয়ারি) সারাদেশে একযোগে শিক্ষার্থীদের মাঝে নতুন বইগুলো বিতরণ কার্যক্রম শুরু হয়। ২০১০ সালের ১ জানুয়ারি প্রথমবারের মতো বই উৎসব কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবছর বই উৎসব পালন করা হচ্ছে।

বার্তা২৪.কমের করেসপন্ডেন্টদের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করে সারাদেশে বই উৎসব কার্যক্রম তুলে ধরা হলো।

রাজশাহী

প্রাথমিক স্তরে ২৩ লাখ শিক্ষার্থীর মাঝে ১ কোটি ১১ লাখ ১৬ হাজার ৫৭০টি এবং মাধ্যমিক স্তরে ২৩ লাখ ৪ হাজার ৮৫৭ জন শিক্ষার্থীকে ২ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৯৯৬টি বই বিতরণ করা হবে।

রঙিন-মলাটের-চকচকে-বই-হাতে-প্রাণের-উচ্ছ্বাসে-মেতেছে-শিক্ষার্থীরা-রাজশাহী
রঙিন-মলাটের-চকচকে-বই-হাতে-প্রাণের-উচ্ছ্বাসে-মেতেছে-শিক্ষার্থীরা-রাজশাহী

এদিকে, রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম জানান, ‘রাজশাহী জেলায় প্রাথমিক বিদ্যালয়ে ৩ লাখ ১১১ শিক্ষার্থী রয়েছে। তারা ১৪ লাখ ১১ হাজার ২৯৫টি নতুন বই পাচ্ছে। এছাড়া প্রাক-প্রাথমিক পর্যায়ে একই সংখ্যক শিক্ষার্থীর মাঝে ৪৭ হাজার ৩০টি নতুন বই বিতরণ হচ্ছে।’

সিলেট

এ বছর সিলেট জেলায় প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে ৯ লাখ ৫৩ হাজার ৩০১ জন শিক্ষার্থীদের মধ্যে ৮৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি নতুন বই বিতরণ করা হবে। এছাড়াও প্রাক-প্রাথমিকের ৭১ হাজার ৫৪৩ জন ক্ষুদে শিক্ষার্থীর হাতে একটি করে বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।

সিলেট বই উৎসব
সিলেট শিক্ষার্থীদের মাঝে ৮৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি নতুন বই বিতরণ করা হবে

সিলেট জেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মুন্তাকিম জানান, ১ হাজার ৪৭৭টি সরকারি প্রাথমিকসহ সাড়ে তিন হাজারের বেশি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লাখ ২৬ হাজার ২১৭জন শিক্ষার্থীকে ২৫ লাখ ৭ হাজার ৩৯৭টি নতুন বই বিতরণ করা হবে।

ময়মনসিংহ

এ বছর জেলায় ৬ লাখ ৪৫ হাজার ৭৪৬ জন শিক্ষার্থীর মাঝে ৮৩ লাখ ২৫ হাজার ৯৫১টি বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ইবতেদায়ীতে ১ লাখ ২৮ হাজার ১১৩ শিক্ষার্থীকে ৯ লাখ ৭১৪টি বই, দাখিলে ১ লাখ ৫৯ হাজার ২৩ শিক্ষার্থীর মাঝে ১৫ লাখ ৬২ হাজার ৮০৩টি বই, এসএসসি বাংলা ভার্সনে ৩ লাখ ৯৩ হাজার ৮৯৮ জন শিক্ষার্থীকে ৫৬ লাখ ৯২ হাজার ৭২টি বই, ইংরেজি ভার্সনে ৪৪০ শিক্ষার্থীকে ৬ হাজার ৪০০বই, এসএসসি ভোকেশনালে ৭ হাজার ৭৭৬ শিক্ষার্থীকে ১ লাখ ১ হাজার ২৮টি বই, দাখিল ভোকেশনালে ৭৪০ শিক্ষার্থীকে ১০ হাজার ৮০০ বই এবং ট্রেড স্তরের ৭ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ৪২ হাজার ১৩৪টি বই বিতরণ করা হচ্ছে।

ময়মনসিংহ
নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

নোয়াখালী

নোয়াখালীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিনামূল্যে বই বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপিত হয়েছে।

নোয়াখালী বই উৎসব
বই উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোয়াখালীর পুলিশ সুপার

নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.সাইদুল ইসলাম বলেন, ‘এ বছর ৯টি উপজেলার ১ হাজার ২৫৩টি সরকারি বিদ্যালয় ও বেসরকারি বিদ্যালয়ে প্রায় ৭০০ স্কুলের ১৯ লক্ষ ১০ হাজার ৭১১ শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বই।

রংপুর

রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায় তিন কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৫৭৫টি নতুন বই বিতরণ করা হয়। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে পড়ুয়া ৫৪ লাখ ৮৮ হাজার ৮১১ জন শিক্ষার্থী এসব বই পেয়েছে।
 
রংপুর বিভাগে বই উৎসবে মাধ্যমিকের ১৪ লাখ ১৮ হাজার ৮৪৪ শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৪ লাখ ৮১ হাজার ৪৪৩ টি বই, দাখিলে ৩ লাখ ৩৫ হাজার ৬৮৭  শিক্ষার্থীর মধ্যে ৫১ লাখ নয় হাজার ৪৬৫ বই, ইবতেদায়ীতে চার লাখ ১০ হাজার ১৪ শিক্ষার্থীর মধ্যে ২৯ লাখ চৌদ্দ হাজার ৪৩৮ বই, এসএসসি ভোকেশনালে ৪৬ হাজার ৮৮১ জন শিক্ষার্থীর মধ্যে ছয় লাখ ১৯ হাজার ৪১৪, দাখিল ভোকেশনালে  তিন হাজার ৭৮৫ জন শিক্ষার্থীর মাঝে ৫৬ হাজার ২৫০, কারিগরি এসএসসি ও দাখিল ট্রেডে ৪৮ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীর মধ্যে দুই কোটি ৫৭ হাজার ৭২১টি নতুন বই বিতরণ করা হয়।
 
নতুন বইয়ের অপেক্ষায় শিক্ষার্থীরা
নতুন বইয়ের অপেক্ষায় শিক্ষার্থীরা
 
এছাড়াও প্রাথমিকে ৩২ লাখ ২৪ হাজার ৬১৪ জন শিক্ষার্থীর মাঝে ১ কোটি ৭৪ লাখ ৮৬২টির বেশি বই দেয়া হয়েছে।
 
এরমধ্যে শুধু রংপুর জেলার প্রাথমিকে চার লাখ ৭৪ হাজার ৯৮৭ জন শিক্ষার্থীর মধ্যে ২১ লাখ ৩৯ হাজার ৩০টির বেশি বিতরণ করা হয়। অন্যদিকে মাধ্যমিকের ৪১ লাখ ২ হাজার ৬৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৫৩ লাখ ২৩ হাজার ৬৩৯টি বই বিতরণ করা হয়।

যশোর

যশোরে বই উৎসবে নতুন বই পাচ্ছে সাড়ে ৬ লক্ষ শিক্ষার্থী। তাদের মাঝে প্রায় ৭৫ লক্ষ বই বিতরণ করা হবে।

জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, যশোর জেলায় মাধ্যমিক ও দাখিল পর্যায়ে তিন লক্ষ ৩৮ হাজার ৩৯৫ শিক্ষার্থীদের মাঝে ৪৪ লক্ষ ৪৫ হাজার ২৬৮টি বই বিতরণ করা হবে। অন্যদিকে প্রাথমিক ও ইবতেদায়ী পর্যায়ের তিন লক্ষ ছয় হাজার দুই শ’ শিক্ষার্থীদের মাঝে ১৪ লক্ষ ৫৫ হাজার ৭৫টি বই সরবরাহ করা হয়েছে।

লক্ষ্মীপুর

সারাদেশের মতো লক্ষ্মীপুরেও বই উৎসব হয়েছে। এবার এ জেলায় প্রাথমিক ও মাধ্যমিকের ৪ লাখ ৭৩ হাজার ৯৫০ জন শিক্ষার্থী নতুন বই পাবে।

বই উৎসব
শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া হচ্ছে

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় ১ হাজার ৭৫টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের ২ লাখ ৩ হাজার ৯৫০জন শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে।

মেহেরপুর

আনন্দঘন পরিবেশে সারাদেশের ন্যায় মেহেরপুরের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ শুরু হয়েছে।

নওগাঁ

নওগাঁয় চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে ২ লক্ষ ৭০ হাজার ৮৯৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫ লক্ষ ৭৭ হাজার ৭৯৮টি বই এবং প্রাথমিক পর্যায়ে ২ লক্ষ ৮০ হাজার ৬০০ শিক্ষার্থীর মধ্যে ১৩ লক্ষ ৩০ হাজার ২৬৫টি বই বিতরণ করা হচ্ছে। 

নরসিংদী

নরসিংদীতে বই উৎসবে শহরের ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ১৫ হাজার নতুন পাঠ্যবই বিতরণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

চুয়াডাঙ্গা

বছরের প্রথম দিনে চুয়াডাঙ্গায় প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের মাঝে ২৫ লাখ ২২ হাজার ২২০ বই বিনামূল্যে বিতরণ করা হয়।

এছাড়াও গাইবান্ধা, ভোলাসহ সারাদেশেই শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

আপনার মতামত লিখুন :