এসইউএসআই আবেদন নিচ্ছে মার্কিন দূতাবাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ২০২০ সালের ‘স্টাডি অব দি ইউএস ইনস্টিটিউটস (এসইউএসআই) ফর স্কলার্স প্রোগ্রামের’ জন্য আবেদনপত্র গ্রহণ করছে।

এসইউএসআই ফর স্কলার্স প্রোগ্রাম হচ্ছে ছয় সপ্তাহ মেয়াদের একটি স্নাতকোত্তর একাডেমিক প্রোগ্রাম। এতে একটি সমন্বিত শিক্ষা সফরও থাকে। এর লক্ষ্য, বিদেশি বিদ্যালয়ের শিক্ষক ও অন্যান্য স্কলারকে যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি, মূল্যবোধ ও প্রতিষ্ঠানগুলো সম্পর্কে জানার পরিধি বাড়ানোর সুযোগ করে দেওয়া। ২০২০ সালের প্রোগ্রামে যুক্তরাষ্ট্র অধ্যয়নের সঙ্গে সম্পর্কিত নিচের বিষয়গুলোর ওপর জোর দেওয়া হবে: যুক্তরাষ্ট্রের সংস্কৃতি ও মূল্যবোধ, সাংবাদিকতা ও মিডিয়া, ধর্মীয় স্বাধীনতা ও বহুত্ববাদ, যুক্তরাষ্ট্রের অর্থনীতি ও ব্যবসাবাণিজ্য, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি এবং যুব, কর্মীবাহিনী বিকাশ ও দক্ষতার ব্যবধান হ্রাস করা। প্রোগ্রামটিতে এ ছয়টি বিষয়ের ওপর জোর দেওয়ার উদ্দেশ্য হচ্ছে যুক্তরাষ্ট্র অধ্যয়নের পাঠ্যক্রমকে উন্নত করা এবং বিদেশের শিক্ষায়তনগুলোতে যুক্তরাষ্ট্র সম্পর্কে পড়ানোর মানোন্নয়ন। ২০২০ সালের এসইউএসআই ফর স্কলার্স প্রোগ্রামের জন্য আবেদনের শেষ তারিখ হচ্ছে ২০২০ সালের ১১ জানুয়ারি (শনিবার)।

এসইউএসআই ফর স্কলার্স প্রোগ্রামের লক্ষ্য হচ্ছেন উচ্চ শিক্ষায়তন বা গবেষণা প্রতিষ্ঠানে (যেমন অলাভজনক সংগঠন বা থিংক ট্যাংক) কর্মরত নিবেদিত মিড ক্যারিয়ার পেশাজীবীরা। এজন্য উপযুক্ত প্রার্থীদের স্নাতক ডিগ্রি এবং মনোনীত কর্মসূচির মূল বিষয়বস্তু বা এ সম্পর্কিত কোনো বিষয়ের ওপর গভীর জ্ঞান থাকতে হবে। তারা নিজ দেশের এমন প্রতিষ্ঠানের সদস্য হবেন যে প্রতিষ্ঠানগুলো তাদের পাঠ্যক্রমে যুক্তরাষ্ট্র অধ্যয়নের বিভিন্ন বিষয় যুক্ত বা মনোনীত কর্মসূচির মূল বিষয়বস্তুর ভিত্তিতে নতুন কোর্স তৈরি এবং যুক্তরাষ্ট্র বিষয়ক বিদ্যমান কোর্স হালনাগাদ বা তার মানোন্নয়ন করবে। এছাড়া তারা পেশাজীবীদের জন্য মনোনীত কর্মসূচির মূল বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কিত যুক্তরাষ্ট্র অধ্যয়নের ক্ষেত্রগুলোতে বিশেষায়িত সেমিনার বা কর্মশালার আয়োজন করবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীর জ্ঞান ও পেশাগত কৃতিত্ব এবং তার নিজ প্রতিষ্ঠানের ওপর এর সম্ভাব্য ইতিবাচক প্রভাব সমান গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। যুক্তরাষ্ট্রে সামান্যই পূর্ব অভিজ্ঞতা রয়েছে বা আদৌ কোনো অভিজ্ঞতা নেই এমন ব্যক্তিরা উপযুক্ত প্রার্থী বিবেচিত হবেন।

প্রার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় এমন চমৎকার দখল থাকতে হবে যাতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় পরিমণ্ডলে পেশাদারভাবে কাজ করা যায়। এসইউএসআই ফর স্কলার্স একটি শ্রমসাধ্য ও কঠিন প্রোগ্রাম। এতে অংশগ্রহণকারীদের ইংরেজি ভাষায় ব্যাপক পরিমাণ পড়াশোনার অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। সব সেমিনার ও প্যানেল আলোচনায় পুরোপুরি এবং সক্রিয়ভাবে অংশ নিতে হবে। সুতরাং এ কর্মসূচিতে সফল হওয়ার জন্য ইংরেজি ভাষায় ভালো দখল অপরিহার্য।

আগ্রহী প্রার্থীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। প্রোগ্রামের ঘোষণা ও আবেদন ফর্ম পাওয়া যাবে https://bd.usembassy.gov/apply-for-study-of-the-united-states-institute-susi-scholars-program-2020/ এখানে।

এসইউএসআই ফর স্কলার্স খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি প্রোগ্রাম। নির্বাচনী কমিটি লিখিত আবেদনের ওপর খুব জোর দিয়ে থাকে। এ প্রোগ্রামটি বাংলাদেশি নাগরিকদের জন্য। আগ্রহী প্রার্থীদের আবেদনের সময় অবশ্যই বাংলাদেশে থাকতে হবে। যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের অনুমোদন বা নাগরিকত্ব আছে কিংবা স্থায়ী বসবাসের অনুমোদন লাভের প্রক্রিয়া চলছে এমন কেউ এতে অংশ নিতে পারবেন না।

এ বিষয়ে আরও তথ্যের জন্য কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানার সঙ্গে যোগাযোগ করতে হবে। যোগাযোগ: [email protected]

আবেদনের শেষ তারিখ ১১ জানুয়ারি (শনিবার)। সংক্ষিপ্ত তালিকায় থাকা প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করে ঢাকায় সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।

 

আপনার মতামত লিখুন :