অচিরেই সারা বিশ্বে রোহিঙ্গারা ছড়িয়ে পড়তে পারে

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জিএফএমডি শীর্ষ সম্মেলনে বক্তব্য দেন এ কে আব্দুল মোমেন

জিএফএমডি শীর্ষ সম্মেলনে বক্তব্য দেন এ কে আব্দুল মোমেন

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, জীবন বাঁচাতে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা যদি বাংলাদেশে পালিয়ে আসতে পারে, তবে এটি বলার অপেক্ষা রাখে না যে এ রকম অনিরাপদ, বিশৃঙ্খল এবং অনিয়মিতভাবে যদি কোথাও জায়গা পেলে তারা অদূর ভবিষ্যতে সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) ইকুয়েডর সরকার আয়োজিত গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) শীর্ষ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

২০১৯ সালে জিএফএমডির সভাপতি নির্বাচিত হয় ইকুয়েডর। এ ক্ষমতা অনুসারে ইকুয়েডরের কুইটোতে ২০ থেকে ২৪ জানুয়ারি দ্বাদশ জিএফএমডি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সদস্য দেশ জাতিসংঘের পর্যবেক্ষক এবং অন্যান্য জিএফএমডি পর্যবেক্ষকরা এ সম্মেলনে যোগ দিয়েছেন।

জিএফএমডি শীর্ষ সম্মেলনে অংশ নেন এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমাদের নির্বাচনী ইশতেহার অনুসারে নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠা রাজনৈতিক অগ্রাধিকার। অন্যদিকে, আমাদের বিভিন্ন শিল্প খাতে বাংলাদেশে কয়েক লাখ বিদেশি নাগরিক কাজ করছেন। তারা শান্তিপূর্ণভাবে কাজ করছেন এবং তাদের কাছ থেকে বাংলাদেশে অবস্থান ও কাজ সম্পর্কিত কোনো অভিযোগ শোনা যায়নি। বাংলাদেশ সরকার প্রতি স্থানীয় এবং বিদেশি নাগরিককে সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই পথে বাংলাদেশও আন্তর্জাতিক অন্যতম গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা পূরণ করেছে।

আপনার মতামত লিখুন :