বরিশালে বাস চলাচল স্বাভাবিক: দূরপাল্লায় যাত্রী কম



ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বরিশাল: বরিশাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (০৬ আগস্ট) সকাল থেকে বরিশালের কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ ও রুপাতলী মিনিবাস টার্মিনাল থেকে পূর্বের নিয়মে বাস চলাচল শুরু হয়।

তবে টানা কয়েকদিনপর দূরপাল্লার বাসে যাত্রীদের বেশি ভীড় লক্ষ্য করা যায়নি। আর অভ্যন্তরীণ রুটে বিগত সময়ের মতই সকাল থেকে যাত্রী হচ্ছে বলে জানিয়েছেন কাউন্টার ইনচার্জরা।

বরিশালের নথুল্লাবাদের সাকুরা পরিবহনের কাউন্টার মাস্টার কুন্তল রায়  জানান, সকাল থেকেই ঢাকাগামী বাসগুলো যাত্রী পরিবহন শুরু হলেও যাত্রী সংখ্যা অনেক কম।  এর ফলে সকাল ৮ টার আগে কোন গাড়ি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়নি। তবে  সাড়ে ৮ টার পরে বেশ কয়েকটি পরিবহন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানায় তিনি। 

এদিকে একই অবস্থা বিরাজ করছে, রাজশাহী, যশোর, বেনাপোলসহ বিভিন্ন রুটের পরিবহনগুলোতেও।

জিএম পরিবহনের কাউন্টার ম্যানেজার মো. জালাল জানান, ঢাকা-বরিশাল রুটের বাস চলাচলে যাত্রী থাকলেও অন্যান্য রুটের যাত্রী সংখ্যা  অনেক কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রীচাপ বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

অপরদিকে রুপাতলী বাসস্ট্যান্ড থেকে টানা তিনদিন বন্ধ থাকার পরে বাস চলাচল শুরু হয়েছে। সকাল থেকেই পটুয়াখালী ও বরগুনা জেলার বিভিন্ন রুটে যাত্রী নিয়ে বাসগুলো গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

অভ্যন্তরীণ এ সকল রুটে সকাল থেকেই বাসে যাত্রীদের চাপও ছিলো আগের মতোই।

তবে মালিক সমিতির পূর্ব বিরোধের জ্বের ধরে সকালে বরিশাল থেকে ঝালকাঠির উদ্দেশ্যে যাত্রী নিয়ে রওয়ানা বাসগুলোকে ফেরত পাঠিয়েছে ঝালকাঠি মালিক ও শ্রমিক সমিতির নেতৃবৃন্দ।

তাই বর্তমানে বরিশাল থেকে ঝালকাঠিসহ মোট ৮ টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছেন রুপাতলীস্থ বাস শ্রমিক ইউনিয়নের লাইন সম্পাদক মোঃ সেলিম।

 

 

 

শার্শায় সাপের কামড়ে শিশুর মৃত্যু



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
প্রান্তি, ছবি: সংগৃহীত

প্রান্তি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরের শার্শার নিজামপুরে বিষাক্ত সাপের কামড়ে আবারও প্রান্তি (৬ ) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (২৯ জুন) রাতে তার মৃত্যু হয়। প্রাপ্তি উপজেলার নিজামপুর ইউনিয়নের একঝালা গ্রামের সোহাগ হোসেনের মেয়ে।

এর আগে, গত ২১ জুন যশোরের শার্শায় সাপের কামড়ে ফোরকান (১৩) নামে এক মাদ্রাসা শিক্ষার্থীর মৃত্যু হয়েছিল। নিহত ফোরকান শার্শা উপজেলার ডিহি ইউনিয়নের টেংরালি গ্রামের আলমগীর হোসেনের ছেলে। সে চৌগাছা উপজেলার একটি হাফেজিয়া মাদ্রাসার শিক্ষার্থী ছিল।

এনিয়ে গত এক সপ্তাহে শার্শায় সাপের কামড়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় এলাকায় শোক ও আতঙ্ক বিরাজ করছে।

প্রান্তির মামা রাকিব হোসেন জানান, শনিবার রাত ১২টার দিকে বাড়িতে ঘুমন্ত অবস্থায় বিষধর সাপ তাকে কামড় দেয়। পরে শিশুটি কান্না করলে তার মা বাবা তাকে গ্রামের একটি ওঝার কাছে নিয়ে গেলে সাপে কেটেছে বলে ওঝা জানান। ওঝার চেষ্টা ব্যর্থ হলে এক পর্যায়ে শিশুটির শারীরিক অবস্থার অবনতি হয়। চিকিৎসার জন্য শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল, পরে যশোর জেনারেল হাসপাতালে নেয়। সেখানে অবস্থার অবনতি হলে খুলনা মেডিকেলে পাঠানো হয়। এর পরে চিকিৎসাধীন অবস্থায় রাতে সে মারা যায়।

এদিকে এ ঘটনায় ওই পরিবারসহ এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। পাশাপাশি দেশজুড়ে বিষধর সাপ ‘রাসেলস ভাইপার’ আতঙ্কের মধ্যে শিশু প্রান্তির এমন মৃত্যুতে এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে। তবে উপজেলা বা ইউনিয়ন পরিষদ গুলো থেকে সচেতনতার বিষয়ে তেমন কোনো পদক্ষেপ দেখা যায়নি।

;

‘সাড়ে ৫ লাখ তরুণের কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি করেছে বিডা’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
জাতীয় সংসদ, ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ৫ লাখ ৩৭ হাজার ৩৫৬ জনের কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি করেছে বলে জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থ বাজেটে অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিডা ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৪ সালের মে পর্যন্ত ৪ হাজার ৭১১টি (স্থানীয় ৪ হাজার ১৩০টি এবং বৈদেশিক ৫৮১টি) শিল্প প্রকল্পের নিবন্ধন প্রদান করেছে। এর বিপরীতে প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ২৮ লাখ ৩০ হাজার ৫৩৭ দশমিক ৮৫ মিলিয়ন টাকা। যেখানে ওই কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হয়েছে।

একই প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক জানান, বিডা বেসরকারি খাতে দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণ, উন্নত সেবা প্রদান, কার্যকর সমন্বয় সাধন এবং বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করার লক্ষ্যে কাজ করছে। বিডা থেকে দেশি-বিদেশি শিল্প প্রকল্পের নিবন্ধন প্রদান করা হয়ে থাকে।

সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী মোজাম্মেল হক জানান, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে জুলাই ২০২৩ থেকে ২০২৪ সালের ২২ জুন পর্যন্ত বিডা ওএসএসের (ওয়ান স্টপ সার্ভিস) মাধ্যমে মোট এক হাজার ৮৭টি শিল্প প্রকল্প নিবন্ধন দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৬১টি স্থানীয়, ৬০টি যৌথ উদ্যোগে এবং ৬৬টি বিদেশি শিল্প প্রকল্প রয়েছে। তিনি জানান, এসব নিবন্ধিত শিল্প প্রকল্পের বিপরীতে ওই সময়ে মোট বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে ৮ লাখ ৫৬ হাজার ৫০২ মিলিয়ন টাকা। এর মধ্যে স্থানীয় ৭ লাখ ৫৬ হাজার ৪১ মিলিয়ন টাকা এবং বৈদেশিক ১ লাখ ৪৬১ মিলিয়ন টাকার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

;

সুনামগঞ্জে বাড়ছে পানি, ফের বন্যা আতঙ্কে স্থানীয়রা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ
সুরমা নদীতে বাড়ছে পানি

সুরমা নদীতে বাড়ছে পানি

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জে ঈদের দিন সৃষ্টি হওয়া বন্যার পানি এখনও পুরোপুরি নামেনি। এর মধ্যে আওহাওয়া অধিদফতরের ৭২ ঘণ্টা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসের ২৪ ঘণ্টার মধ্যেই বাড়তে শুরু করেছে সুরমা নদীর পানি। এতে ফের বন্যা আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।

পানি উন্নয়ন বোর্ডের সর্বশেষ ওয়াটার রিডিং অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি ১৬ সেন্টিমিটার বেড়ে ৭.৩১ সমতলে প্রবাহিত হচ্ছে, যা বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার নিচে। সুনামগঞ্জে বৃষ্টিপাত হয়েছে ৩৫ মিলিমিটার ও চেরাপুঞ্জিতে ১৮৬ মিলিমিটার।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, বৃষ্টিপাতের ফলে সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করবে। বন্যা হতেও পারে, তবে ততটা বড় বন্যা হবে না।

এর আগে, গত ১৬ জুন ভারতের পাহাড় থেকে নেমে আসা ঢলের পানিতে প্লাবিত হয় সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজার উপজেলা। পরের দিন কোরবানি ঈদের সকালে প্লাবিত হয় সুনামগঞ্জের ১১টি উপজেলা। সৃষ্টি হয় বন্যা পরিস্থিতির। জেলা প্রশাসনের হিসাব মতে এক হাজারের অধিক গ্রামের ৮ লক্ষাধিক মানুষ পানিবন্দী ছিলেন। সেই বন্যার পানি এখনো পুরোপুরি নামেনি। জেলার ১১টি উপজেলার বেশ কিছু নিম্নাঞ্চল এখনো রয়েছে জলমগ্ন অবস্থায়।

;

চট্টগ্রামে দেয়াল ধসে আহত ১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
বায়েজিদ বোস্তামি থানা এলাকায় দেয়াল ধস

বায়েজিদ বোস্তামি থানা এলাকায় দেয়াল ধস

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামি থানা এলাকায় দেয়াল ধসে এক নারী আহত হয়েছেন। তাকে বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রোববার (৩০ জুন) সকাল সোয়া আটটার দিকে কলাবাগান এলাকায় এ ঘটনা ঘটে। আহত ওই নারীর নাম জেসমিন আক্তার। তিনি একই এলাকার খলিল মিয়ার মেয়ে।

বিষয়টি নিশ্চিত করেছেন বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, রোববার সকাল সোয়া আটটার দিকে চন্দ্রনগর কলাবাগান এলাকায় দেয়াল ধসে এক নারী পায়ে আঘাত পেয়েছেন। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৬ নম্বর ওয়ার্ডে ভর্তি আছেন।

জানা গেছে, পাহাড়ে টিনের ঘের দিয়ে ভবন নির্মাণ করা হচ্ছিল। সেখানকার মাটি ভঙ্গুর হওয়ায় ভবনের দেয়াল ধসে পড়ে। সেসময় স্থানীয় জেসমিন নামে এক নারী আহত হয়েছেন।

এদিকে একই থানার রউফাবাদ এলাকার মিয়া পাহাড়ে ঝুঁকিপূর্ণ অবস্থানকারীদের সরিয়ে আনা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর মো. মোবারক আলী।

রোববার ভোররাত থেকে চট্টগ্রামে টানা বৃষ্টি হচ্ছে। পতেঙ্গা আবহাওয়া অফিসের তথ্যমতে, শনিবার রাত ১২টা থেকে সকাল ৯টা পর্যন্ত নগরে ৫৮ দশমিক ৬ মিলিমিটার এবং রোববার (৩০ জুন) সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৩২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আলী আকবর খান বলেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে গত তিনদিন ধরে টানা বৃষ্টিপাত অব্যাহত ছিল। আস্তে আস্তে বৃষ্টিপাত কমতে থাকবে। তবে যেহেতু এখনো তিন নম্বর সিগন্যাল আছে তাই ভারী বৃষ্টি হলেই এ সময় কোথাও কোথাও পাহাড় ধসেরও ঝুঁকি রয়েছে।

এর আগে, গত ২৭ মে বায়েজিদের ওই এলাকায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে চাপা পড়ে মৃত্যু হয় সাইফুল ইসলাম হৃদয় (২৬) নামে এক যুবকের।

;