শাহজালাল বিমানবন্দরে বিপন্ন বন্যপ্রাণী উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ঢাকা: হরযত শাহজালাল বিমানবন্দরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এবং ঢাকা কাস্টম হাউস বিপুল সংখ্যক বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করেছে।

মঙ্গলবার (০৭ আগস্ট) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালকের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এয়ারফ্রেইট সার্কেল, ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ ইউনিট ও এয়ারফ্রেইট ইউনিট বিমানবন্দরের কার্গো ভিলেজে অভিযান চালায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/07/1533639003926.jpg

এ সময় অভিযানে, ১৭০ জোড়া লাভ বার্ড, ৩ জোড়া বেবি প্যারেট, ৩ জোড়া কোকাটের, ১০ জোড়া কনুর, ৩ জোড়া ময়ুর, ১ জোড়া এরা এ্যারোনা, ৫ জোড়া গ্রীন উইং প্যারাকিট, ২ জোড়া এ্যারাউনা, ২ জোড়া বাজ্রিগার, ১ জোড়া লামুর র‍্যাবিট ও ২ জোড়া মারমুস র‍্যাবিটসহ মোট ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করা হয়। উদ্ধারকৃত পাখি ও বন্যপ্রাণীর আনুমানিক বাজারমূল্য প্রায় ৪৪ লক্ষ টাকা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/07/1533639020187.jpg

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কার্গো ভিলেজে অতিরিক্ত গরমে পাখি ও বণ্যপ্রাণীগুলো মুমূর্ষু হয়ে যায়। পাখি ও বন্যপ্রাণীগুলোকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের খাঁচায় সংরক্ষণের জন্য বন অধিদপ্তর কর্তৃপক্ষের জিম্মায় দেওয়া হয়েছে।

আমদানিকারকের বিরুদ্ধে শুল্ক আইনসহ অন্যান্য আইন লঙ্ঘনের কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও, ছবি: সংগৃহীত

জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১০টা থেকে রূপগঞ্জের বরপা এলাকার ওই বাড়িটি ঘিরে রাখা হয়। এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া) মাহফুজুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘেরাও করে রাখা হয়েছে। একটু পরে সেখানে অভিযান শুরু হবে। এখনও বোঝা যাচ্ছে না ভেতরে কতজন আছেন। পরে এবিষয়ে গণমাধ্যমকে জানানো হবে।

;

পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ, ছবি: বার্তা২৪.কম

পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন। বয়স ৭০। পেনশনের ২৫ লাখ টাকাসহ নিজের প্রায় সর্বস্ব ব্যয় করে গড়ে তুলেছেন একটি মসজিদ। এমন উদ্যোগে স্থানীয়দের প্রশংসায় ভাসছেন তিনি।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার বেড়াখলা গ্রামের বাসিন্দা তিনি। নিজের ১০ শতাংশ জমিতে বাইতুন নূর জামে মসজিদের পাশাপাশি গড়ে তুলেছেন একটি হাফিজিয়া মাদ্রাসা। সেখানে পড়ছেন ২৫ জন শিক্ষার্থী। তাদের বিনা বেতনে পড়াচ্ছেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন পার্শ্ববর্তী দেবিদ্বার উপজেলার ওয়াহেদপুর আলিম মাদ্রাসায় শিক্ষকতা করেন তিনি। মাওলানা গিয়াস উদ্দিন শান্ত প্রকৃতির মানুষ। সামর্থ্য অনুযায়ী মানুষের সেবা করেন। পেনশনের টাকা ও নিজের সম্পদ দিয়ে তিনি মসজিদ ও মাদ্রাসা নির্মাণ করছেন। এতে গর্ববোধ করেন তারা।


মাওলানা গিয়াস উদ্দিন বলেন, আমার কোনো ছেলে-মেয়ে নেই। আমি মারা যাওয়ার পর দোয়া করার মতোও কেউ নাই। তাই এই মসজিদ-মাদ্রাসার উসিলায় আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করছি। এই চিন্তা থেকে পেনশনের সব টাকা দিয়ে মসজিদ নির্মাণের পরিকল্পনা করি। পাশাপাশি আমার স্ত্রী নিজ থেকে তার জমানো ৩ লাখ টাকা আমার হাতে তুলে দিয়েছেন।

সবার সহযোগিতা চেয়ে তিনি বলেন, আমার জীবনের শেষ ইচ্ছা এই মসজিদ নির্মাণ করা। কোনো কিছু না ভেবে কাজ শুরু করেছি। কাজের কিছু অংশ আটকে আছে, ঋণ করতে হয়েছে। তাই সবার দোয়া ও সহযোগিতা কামনা করি।

জানা যায়, চাকরি শেষ হওয়ার পর ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে পেনশনের ২৫ লাখ ১৮ হাজার টাকা পান তিনি। তা দিয়ে পরিবার ও নিজের ১০ শতাংশ জমিতে এই মসজিদ ও মাদ্রাসার নির্মাণ কাজ শুরু করেন। মসজিদ নির্মাণে এখন পর্যন্ত ধার করেছেন ৫ লাখ টাকা।

;

সুনামগঞ্জে সুরমা নদীতে নৌকা ডুবে শিশুসহ নিখোঁজ ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সুনামগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জের দোয়ারা বাজারের আজমপুর এলাকায় সুরমা নদী পার হতে গিয়ে নৌকা ডুবে শিশুসহ তিন জন নিখোঁজ হয়েছেন। এরা তিনজনই আজমপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা। 

মঙ্গলবার (২ জুলাই) বেলা ১১টার দিকে ডিঙ্গি নৌকা করে সুরমা নদী পার হওয়ার সময় স্রোতের কবলে পড়ে এই দুর্ঘটনা ঘটে। নৌকা ডোবার পর মাঝি সাতরে পারে চলে আসতে পারলেও দুই মহিলা ও এক শিশু ডুবে যায়। তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা নেহের নিগার তনু।

বিস্তারিত আসছে...

;

সাজেকে আটকা পড়েছে ৭০০ পর্যটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেঘের রাজ্য খ্যাত সাজেক ভ্যালিতে ভ্রমণে গিয়ে ৭০০ পর্যটক আটকা পড়েছে। এতে আতঙ্ক বোধ করছেন আটকে পড়া পর্যটকরা ।

মঙ্গলবার (২ জুলাই) সকালে বাঘাইছড়ি-বাঘাইহাট সড়ক উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে যায়। ফলে সাজেকে ছোটবড় মিলে ১২৫ গাড়ির পর্যটক আটকা পড়ে।

বিষয়টি নিশ্চিত করেছেন সাজেক কটেজ মালিক যুগ্ম সাধারণ সম্পাদক মতিজয় ত্রিপুরা। তিনি আরও জানান, সোমবার যেসব গাড়ি এসেছে তাদের সবাই সাজেকে অবস্থান করছে। পানি যেভাবে বাড়ছে তাতে আজকে গাড়ি চলাচল করা সম্ভব হবে বলে মনে হয় না। অন্যদিকে সকালে খাগড়াছড়ি থেকেও কোনো গাড়ি সাজেকে প্রবেশ করতে পারেনি।

রাঙামাটির বাঘাইছড়ি নির্বাহী অফিসার শিরীন আক্তার জানান, বাঘাইছড়িতে টানা ভারীবর্ষণের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। যাতে প্রায় দুই হাজার পরিবার পানি বন্দি। ৫৫টি আশ্রয় কেন্দ্র খোলা হলেও এখনো কেউ আসেনি। আর বাঘাইহাট সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় সাজেকে ৭ শতাধিক পর্যটক আটকা পড়েছে। পানি না সরা পর্যন্ত কেউ বের হতে পারবে না।

প্রসঙ্গত, প্রতিবছরই বর্ষা মৌসুমে পাহাড়ি ঢলের কারণে খাগড়াছড়ি সাজেক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

;