সড়ক দুর্ঘটনা: এসপি গোল্ডেন লাইনের মালিক ও চালক কারাগারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ঢাকা: রাজধানীর মগবাজারে সড়ক দুর্ঘটনায় (বাস চাপায়) এক যুবকের মৃত্যু হওয়ায় এসপি গোল্ডেন লাইন পরিবহনের মালিক -চালককে কারাগারে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৭ আগস্ট) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফাহ্দ বিন আমিন চৌধুরী আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিকে মামলাটির তদন্ত কর্মকর্তা রিমান্ড শেষে আসামিদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

রিমান্ড শেষে কারাগারে যাওয়া আসামিরা হলেন- সাতক্ষীরা-ঢাকাগামী এসপি গোল্ডেন লাইন পরিবহনের মালিক মোঃ জুনায়েদ হোসেন লস্কর ও গাড়ীর চালক ইমরান সরদার। আসামিপক্ষের আইনজীবীরা জামিন আবেদন করলে আদালত আসামিদের কারাগারে পাঠিয়ে জামিন শুনানির জন্য আগামী বুধবার দিন ধার্য করে দেন।

মামলার অভিযোগে বলা হয়, গত ৩  আগস্ট মগবাজার গ্রান্ডপ্লাজার সামনে ঢাকা-সাতক্ষীরাগামী একটি দ্রুতগামী বেপরোয়া বাসের ধাক্কায় মটরসাইকেল আরোহী মগবাজার কমিউনিটি হাসপাতালের চাকরিজীবী সাইফুল ইসলাম ওরফে রানা (২৩) গুরুতর আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এই ঘটনায় বিক্ষুব্ধ সাধারণ জনগণ গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়। ওই সময় একটি রিকশাকেও ধাক্কা দেয় বাসটি। এর ফলে আরও কয়েকজন মানুষ আহত হলে বিক্ষুব্ধ জনতা বাসটি আটকে এর চালককে ধরে পুলিশের কাছে সোপর্দ করে।

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধিতে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র

  • Font increase
  • Font Decrease

কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি হু হু করে বাড়ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ এই লেকের পানি বৃদ্ধিতে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্রে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন।

মঙ্গলবার (২ জুলাই) দুপুর পর্যন্ত পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে চারটি ইউনিট হতে ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার দুপুর পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট। এরমধ্যে ১ ও ২ নং ইউনিট হতে ৪২ মেগাওয়াট করে ৮৪ মেগাওয়াট এবং ৪ ও ৫ নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট করে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

চলতি বছরে এটি কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। তাছাড়া বর্তমানে ৩ নং ইউনিট বন্ধ রয়েছে বলে তিনি জানান।

এদিকে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান, বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৮৪ দশমিক ১৬ ফুট এমএসএল থাকার কথা থাকলেও মঙ্গলবার কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ৮৩ দশমিক ৬৯ ফুট মীন সি লেভেল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।

উল্লেখ্য, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হতে সর্বোচ্চ ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

;

অ্যান্টি টেরোরিজম ইউনিট

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও, ছবি: সংগৃহীত

জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

মঙ্গলবার (২ জুলাই) সকাল ১০টা থেকে রূপগঞ্জের বরপা এলাকার ওই বাড়িটি ঘিরে রাখা হয়। এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া) মাহফুজুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘেরাও করে রাখা হয়েছে। একটু পরে সেখানে অভিযান শুরু হবে। এখনও বোঝা যাচ্ছে না ভেতরে কতজন আছেন। পরে এবিষয়ে গণমাধ্যমকে জানানো হবে।

;

পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ, ছবি: বার্তা২৪.কম

পেনশনের টাকায় মসজিদ-মাদ্রাসা নির্মাণ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন। বয়স ৭০। পেনশনের ২৫ লাখ টাকাসহ নিজের প্রায় সর্বস্ব ব্যয় করে গড়ে তুলেছেন একটি মসজিদ। এমন উদ্যোগে স্থানীয়দের প্রশংসায় ভাসছেন তিনি।

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার বেড়াখলা গ্রামের বাসিন্দা তিনি। নিজের ১০ শতাংশ জমিতে বাইতুন নূর জামে মসজিদের পাশাপাশি গড়ে তুলেছেন একটি হাফিজিয়া মাদ্রাসা। সেখানে পড়ছেন ২৫ জন শিক্ষার্থী। তাদের বিনা বেতনে পড়াচ্ছেন।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন পার্শ্ববর্তী দেবিদ্বার উপজেলার ওয়াহেদপুর আলিম মাদ্রাসায় শিক্ষকতা করেন তিনি। মাওলানা গিয়াস উদ্দিন শান্ত প্রকৃতির মানুষ। সামর্থ্য অনুযায়ী মানুষের সেবা করেন। পেনশনের টাকা ও নিজের সম্পদ দিয়ে তিনি মসজিদ ও মাদ্রাসা নির্মাণ করছেন। এতে গর্ববোধ করেন তারা।


মাওলানা গিয়াস উদ্দিন বলেন, আমার কোনো ছেলে-মেয়ে নেই। আমি মারা যাওয়ার পর দোয়া করার মতোও কেউ নাই। তাই এই মসজিদ-মাদ্রাসার উসিলায় আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করছি। এই চিন্তা থেকে পেনশনের সব টাকা দিয়ে মসজিদ নির্মাণের পরিকল্পনা করি। পাশাপাশি আমার স্ত্রী নিজ থেকে তার জমানো ৩ লাখ টাকা আমার হাতে তুলে দিয়েছেন।

সবার সহযোগিতা চেয়ে তিনি বলেন, আমার জীবনের শেষ ইচ্ছা এই মসজিদ নির্মাণ করা। কোনো কিছু না ভেবে কাজ শুরু করেছি। কাজের কিছু অংশ আটকে আছে, ঋণ করতে হয়েছে। তাই সবার দোয়া ও সহযোগিতা কামনা করি।

জানা যায়, চাকরি শেষ হওয়ার পর ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে পেনশনের ২৫ লাখ ১৮ হাজার টাকা পান তিনি। তা দিয়ে পরিবার ও নিজের ১০ শতাংশ জমিতে এই মসজিদ ও মাদ্রাসার নির্মাণ কাজ শুরু করেন। মসজিদ নির্মাণে এখন পর্যন্ত ধার করেছেন ৫ লাখ টাকা।

;

সুনামগঞ্জে সুরমা নদীতে নৌকা ডুবে শিশুসহ নিখোঁজ ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সুনামগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জের দোয়ারা বাজারের আজমপুর এলাকায় সুরমা নদী পার হতে গিয়ে নৌকা ডুবে শিশুসহ তিন জন নিখোঁজ হয়েছেন। এরা তিনজনই আজমপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা। 

মঙ্গলবার (২ জুলাই) বেলা ১১টার দিকে ডিঙ্গি নৌকা করে সুরমা নদী পার হওয়ার সময় স্রোতের কবলে পড়ে এই দুর্ঘটনা ঘটে। নৌকা ডোবার পর মাঝি সাতরে পারে চলে আসতে পারলেও দুই মহিলা ও এক শিশু ডুবে যায়। তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা নেহের নিগার তনু।

বিস্তারিত আসছে...

;