কিশোরগঞ্জের এস.ভি বালিকা বিদ্যালয়ে তপোবনের সবুজ হাতছানি

  • মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জ: প্রাচীন তপস্বী, জ্ঞানসাধকের তপোবনের আদি ও অকৃত্রিম সবুজ হাতছানিতে উজ্জ্বল হলো জেলার সুপ্রাচীন নারী শিক্ষাকেন্দ্র। জেলা শহরের প্রাণকেন্দ্রের এই স্কুলে আগে থেকেই ছিল অনেক পুরনো বৃক্ষরাজি। মঙ্গলবার (৭ আগস্ট) বৃক্ষরোপণের মাধ্যমে সেই সবুজের বিশালতা আরও বাড়লো কিশোরগঞ্জ এস. ভি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে।

শতবর্ষস্পর্শী ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কিশোরগঞ্জ এস.ভি. সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে মঙ্গলবার (৭ আগস্ট) বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়। বিদ্যালয় প্রাঙ্গণে ফলদ ও বনজ বৃক্ষ রোপণ করার মাধ্যমে প্রকৃতি-বান্ধব শিক্ষাঙ্গন গড়ার সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করে মানবাধিকার নাগরিক ফোরাম।

বিজ্ঞাপন

এ উপলক্ষ্যে বিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত মানুষ, প্রকৃতি ও উন্নত জীবন বিষয়ক একটি আলোচনা সভায় বক্তারা উন্নত শিক্ষা ও উন্নত জীবনের প্রয়োজনে প্রাকৃতিক পরিবেশকে সুন্দর ও উন্নততর করার আহ্বান জানান।

এতে প্রধান অতিথি বার্তা২৪.কমের কন্ট্রিবিউটিং এডিটর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজ পারভেজ বলেন, 'ছায়া সুনিবিড় শান্তির পরিবেশে শিক্ষা প্রদান বেশি কার্যকর হয়। শিক্ষার্থীর মনন ও মেধা অধিকতর বিকাশ লাভ করে যান্ত্রিক কোলাহলমুক্ত প্রকৃতির সান্নিধ্যে। যে কারণে বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বৃক্ষ-পুষ্প-বিহঙ্গ পরিবেষ্টিত।'

বিশেষ অতিথি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীর শিক্ষার্থীদের বিদ্যা শিক্ষার পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ বিষয়ক জ্ঞানে সমৃদ্ধ হওয়ার আহ্বান জানান।

বৃক্ষরোপণ ও আলোচনা অনুষ্ঠানের উদ্বোধন করেন কিশোরগঞ্জের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের মো. সাঈদ। ।

বাংলাদেশ মানবাধিকার নাগরিক ফোরামের প্রধান, বিশিষ্ট কলামিস্ট আহমাদ ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট আইনজীবী ও প্রবীণ রাজনীতিবিদ ভূপেন্দ্র ভৌমিক দোলন। আলোচনায় অংশ নেন জেলা প্রেসক্লাব সভাপতি মোস্তফা কামাল ও জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু।

মানবাধিকার সংগঠক তারেক মিনহাজ কোরায়শী ছোটন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।