১৯ ও ২০ আগস্টের রেল টিকিট যেন 'সোনার হরিণ'

  • সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

 

ঢাকা: ঈদের তিনদিন আগে ১৯ আগস্ট রেলে বাড়ি ফিরতে চান লাখো মানুষ। কমলাপুর রেলওয়ে স্টেশনের একেকটি কাউন্টারের সামনে দীর্ঘ লাইন। এদের মধ্যে বেশিরভাগ মানুষের টিকিট না পাওয়ার সম্ভবনাই বেশি।

বিজ্ঞাপন

১৯ আগস্টের ২৭ হাজার টিকিটের বিপরীতে চাহিদা কয়েকগুণ বেশি। ২০ আগস্টের টিকিটের চাহিদা আরও বাড়বে বলে জানাচ্ছে স্টেশন কর্তৃপক্ষ।

রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, ১৯ ও ২০ আগস্টের টিকিট চাহিদা অতীতের যেকোন সময়ের চেয়ে বেশি। এ দুদিন প্রায় ৬০ হাজার টিকিট বিক্রি হবে। যার ৬৫ ভাগ দেওয়া হচ্ছে কাউন্টার থেকে। সে তুলনায় দীর্ঘ লাইনের সবাই টিকিট পাবেন না।

তিনি জানান, ২৫ ভাগ মোবাইল অনলাইন, ৫ ভাগ রেল কর্মকর্তা কর্মচারী আর ৫ ভাগ ভিআইপি কোটার টিকিট আলাদা রেখে বাকিগুলো কাউন্টারে ছাড়া হয়।

কমলাপুর রেল স্টেশন ঘুরে দেখা যায়, কোটার টিকিটের চাপে কাউন্টার থেকে এসি টিকিট একদম মিলছে না। কয়েকশ মানুষের একেকটি সারি। এসব সারির প্রথম ৫জনের মধ্যে এসি টিকিট পেয়েছেন এমন লোক মাত্র দুএকজন।

সুন্দরবনের টিকিট চেয়ে লাইনের দ্বিতীয় ব্যাক্তি আজিম উদ্দিন টিকিট পাননি বলে অভিযোগ করেন।

তিনি বলেন, ২০ আগস্ট বাড়ি যাব, গতকাল সন্ধ্যা থেকে দাঁড়িয়ে আছি। লাইনের প্রথমে দাঁড়িয়ে থেকেও টিকিট পেলাম না। 

স্টেশন ঘুরে দেখা গেছে, ভোগান্তি চরমে ওঠার পরও লাইন ছাড়ছেন না টিকিট প্রত্যাশীরা। মহিলাদের লাইনে ভিড় বাড়ায় দুপুরের দিকে কাউন্টার একটি বাড়ানো হয়েছে।  তারপরও মহিলাদের লাইন স্টেশন চত্বরে কয়েকবার চক্কর দিয়েছে।

গত ৮ আগস্ট থেকে শুরু হয়েছে রেলের আগাম টিকিট বিক্রি। ১২ আগস্ট পর্যন্ত চলবে। ১০ আগস্ট দেওয়া হচ্ছে ১৯ আগস্টের, ১১ আগস্ট ২০ আগস্টের এবং ১২ আগস্ট ২১ আগস্টের আগাম টিকিট দেওয়া হবে। 

রেলস্টেশনের ২৬টি কাউন্টারের মাধ্যমে টিকিট বিক্রি চলছে। এই ২৬টির মধ্যে নারীদের জন্য আলাদা দুটি কাউন্টার দেখা গেছে।

প্রতিদিন রেলে ৩ লাখ যাত্রী আনা নেওয়া হবে। ঈদের সময়ে ১৪০২টি কোচ চলাচল করবে এব  ২২৯টি লোকোমোটিভ দিয়ে চলবে এসব কোচ। ব্যবহার করা হবে।

আর রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে ঈদের ফিরতি টিকিট দেওয়া হবে আগামী ১৫ আগস্ট । ওইদিন দেওয়া হবে ২৪ আগস্টের টিকিট। ১৬ আগস্ট ২৫ আগস্টের, ১৭ আগস্ট ২৬ আগস্টের, ১৮ আগস্ট ২৭ আগস্টের এবং ১৯ আগস্ট ২৮ আগস্টের ।