মহাসড়কে যানজট, দুর্ভোগ গাবতলীতে!

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দুর্ভোগেও ঈদে ঘরে ফেরার আনন্দ। ছবি: সৈয়দ মেহেদী হাসান

দুর্ভোগেও ঈদে ঘরে ফেরার আনন্দ। ছবি: সৈয়দ মেহেদী হাসান

ঢাকা: ঈদ যাত্রার তৃতীয় দিনে সড়ক পথে অতিরিক্ত যানজটের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে ঘরমুখো যাত্রীদের। রাজধানীর বাস টার্মিনালগুলোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাসের দেখা পাচ্ছেন না যাত্রীরা। ফলে বরাবরের মত এবারও ঈদ যাত্রায় দুর্ভোগ দেখা দিয়েছে।

মহাসড়কের এই যানজটে দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলগামী যাত্রীদের সব থেকে বেশি দুর্ভোগ দেখা গেছে।

বিজ্ঞাপন

পরিবহনের কাউন্টার কর্তৃপক্ষ ও যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাস টার্মিনাল থেকেই শুরু হচ্ছে লম্বা যানজট। এছাড়া মহাসড়কের বিভিন্ন পয়েন্ট ও ফেরিঘাটেও রয়েছে লম্বা গাড়ির লাইন। ফলে ঢাকা থেকে দূরপাল্লার কোনো গাড়ি যেমন সময়মত ছেড়ে যেতে পারছে না তেমনি গাড়ি আসতেও পারছে না। আর এই সব কারণে ঈদ যাত্রার ভোগান্তি নিয়তি হিসেবে মেনে নিতে হচ্ছে যাত্রীদের।

রোববার (১৯ আগস্ট) সকালে রাজধানীর গাবতলীর আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে যাত্রী ও কাউন্টার কর্তৃপক্ষদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/19/1534660442252.gif

গাবতলীর বাস টার্মিনাল সরেজমিনে দেখা যায়, মধ্যরাত থেকে যাত্রীরা টার্মিনালে অপেক্ষা করছেন বাসের জন্য। পরিবহনগুলোর কাউন্টার কর্তৃপক্ষদের কাছে গিয়ে অভিযোগ করলে তারা যাত্রীদেরকে নানা অজুহাত দিচ্ছেন।

পাবনা, বগুড়া, রংপুর, রাজশাহী, খুলনা, সাতক্ষীরা, যশোরগামীসহ বেশ কয়েকটি এলাকায় যাত্রীদের এমন দুর্ভোগের দেখা মিলছে গাবতলীতে। তবে যে সব যাত্রীদের সঙ্গে বয়স্ক মা বাবা ও শিশু সন্তান আছে তারা আরও বেশি ভোগান্তিতে পরেছেন। কেননা দীর্ঘক্ষণ টার্মিনালে অপেক্ষা করে তারা যেমন হাঁপিয়ে উঠছেন তেমন অনেকে আবার প্রচণ্ড গরমে অসুস্থও হয়ে পড়ছেন।

যাত্রা পথের এই ভোগান্তি নিয়ে যাত্রীরা অভিযোগ করেন, প্রতিবার কেন ঈদের যাত্রা এবং ফিরতি যাত্রায় ভোগান্তিতে পড়তে হয়। ঈদের ছুটির উল্লেখযোগ্য একটা অংশ রাস্তায় কেন কাটাতে হয়ে। এ সমস্যার আদৌ কোনো সমাধান কি হবে?

তারা জানায়, ঈদ যাত্রার আগে প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে আশ্বস্ত করা হয় ভোগান্তি হবে না। কিন্তু যাত্রীরা ভোগান্তিহীন ঈদ যাত্রার আশা নিয়ে টার্মিনালে আসে তাদের সব আশা ভঙ্গ হয় দীর্ঘ ভোগান্তিতে।

রাজশাহীগামী শ্যামলী পরিবহনের যাত্রী আবু বক্কর সিদ্দিকি বার্তা২৪.কমকে বলেন, ভোর ৪ টায় টার্মিনালে এসেছি, কিন্তু এখন বেলা ৯ টা বাজলেও বাসের দেখা নেই। বাসের লোকজন বলছে গাড়ি নাকি ফেরিঘাটে যানজটে আটকে আছে। এই ভোগান্তির শেষ কবে হবে কে জানে।

যশোরগামী গোল্ডেন লাইন পরিবহনের যাত্রী আমিনুর ইসলাম। তিনি তার ৭০ বছর বয়সী বৃদ্ধ মাকে নিয়ে গাবতলীতে ৪ ঘণ্টা ধরে বাস টার্মিনালে অপেক্ষা করছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/19/1534660474399.gif

বার্তা২৪.কমকে বলেন, মা দীর্ঘক্ষণ এই গরমে টার্মিনালে অপেক্ষা করে হাঁপিয়ে উঠছেন। বাস এখনো ঢাকায় নাকি আসেনি। সব মিলে ভোগান্তির চরমসীমা ছাড়িয়ে যাচ্ছে ঈদ যাত্রা।

তবে কাউন্টার কর্তৃপক্ষরা বলছেন, তারা নিরুপায়, তাদের কিছুই করার নেই এই অবস্থায়। তারা বলছেন রাস্তায় জটলা থাকায় সব কিছু থমকে আছে।

এ বিষয়ে ঈগল পরিবহনের কাউন্টার কর্মকর্তা সজল বার্তা২৪.কমকে বলেন, আমাদের সকল প্রস্তুতি শেষ হলেও যাত্রীদের ঈদ যাত্রা ভোগান্তিহীন করতে পারছি না। কেননা রাস্তা ও ফেরিঘাটে এতো যানজট যা গাবতলী পর্যন্ত পৌঁছে গেছে। ফলে এদিকে যেমন গাড়ি বের করতে পারছি না এবং গাড়ি ঢাকাও আসতে পারছে না। এমন অবস্থা চললে তো ভোগান্তি হবেই।

গোল্ডেন লাইন পরিবহন কাউন্টারে কর্মকর্তা আব্দুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এখনো ত পুরোপুরি যাত্রী চাপ পড়েনি। এছাড়া গার্মেন্টসগুলোর ছুটি হয়নি। তাতেই এতো যানজট। ফলে বুঝা যাচ্ছে সামনের দুই দিন আরও সমস্যা হবে। বাস রাস্তায় ফ্রি ভাবে না চলতে পারার কারণে এমন হচ্ছে। যে পরিমাণ গাড়ি আছে তা ফ্রি ভাবে চলতে পারলে কোনো ভোগান্তিই হত না।