ঈদযাত্রায় স্বস্তি, নির্দিষ্ট সময়ে ছেড়ে যাচ্ছে লঞ্চ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লঞ্চে স্বস্তিতে ফিরছে মানুষ। ছবি: সুমন শেখ

লঞ্চে স্বস্তিতে ফিরছে মানুষ। ছবি: সুমন শেখ

 

ঢাকা: পবিত্র ঈদুল আজহা উদযাপনে পরিবার পরিজনসহ নগরবাসী ফিরছে গ্রামে। সদরঘাট থেকে একের পর এক ছেড়ে যাচ্ছে যাত্রীবাহী লঞ্চ। কোন ধরনের ভোগান্তি ছাড়াই অনেকটা স্বস্তিতেই বাড়ি ফিরছেন বলে জানায় ঘরমুখো মানুষ।

বিজ্ঞাপন

রোববার (১৯ আগস্ট) সকালে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা গেছে। দেখা গেল, স্বাভাবিক গতিতে একের পর এক লঞ্চ ঢাকা ছেড়ে দক্ষিণাঞ্চলের দিকে রওনা হচ্ছে।

জানা গেছে, ঢাকা থেকে বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, শরীয়তপুর, চাঁদপুর, মাদারীপুর সহ বিভিন্ন রুটে চলাচলকারী লঞ্চ গুলো একের পর এক ছেড়ে যাচ্ছে। নির্দিষ্ট পরিমাণ যাত্রী হলেই ছেড়ে যাচ্ছে এসব লঞ্চ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/19/1534662386363.gif

বাবা মা সহ পরিবার-পরিজন সঙ্গে ঈদ করতে লক্ষ্মীপুর গ্রামের বাড়ি ফিরছে বাংলাদেশ ক‍্যরিয়ার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের শিক্ষার্থী ইসমাইল হোসেন। বার্তা২৪.কমকে জানায়, সাত দিনের ছুটিতে বাড়ি যাচ্ছি। বা-মায়ের জন্য কিছু কেনা হয়নি। তবে ছোট ভাই বোনদের জন্য চকলেট ও খেলনা কিনেছি।

বাবা মায়ের হাত ধরে লাফাতে লাফাতে লঞ্চে উঠছে ছোট্ট শিশু অদ্রি ও ইমন। অদ্রির বাবা-মা দীর্ঘদিন ধরে থাকে ঢাকায়। অদ্রি কথা বলতে না পারলেও ঈদের বাড়ি ফেরার আনন্দ চোখেমুখে ঝলকানি দিচ্ছিল। ইমন বলে উঠলো, এবার বাড়িতে অনেক মজা হবে। আব্বু আম্মু অনেক খেলনা কিনে দিয়েছে। দাদু বাড়ি যাব নানু বাড়ি যাবো। ভাইয়ার সাথে খেলবো। দাদু আমাদের জন্য গরু কিনেছে।  বাড়ি গিয়ে গোশত খাব।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/19/1534662409507.gif

কোন রকমের ভোগান্তি ছাড়াই যাতে ঈদে মানুষ ঘরে ফিরতে পারে সে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন বিআইডব্লিউটিএর (নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগ) যুগ্ম পরিচালক আলমগীর কবীর।

তিনি বলেন, ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আমাদের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। জাতিসংঘের নিরাপত্তার জন্য পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত রয়েছে। এছাড়া আমাদের বহরে পর্যাপ্ত পরিমাণে লঞ্চ রয়েছে যাতে সবাই স্বস্তির সঙ্গে ঘরে ফিরতে পারে।

এদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের অনুসন্ধান কেন্দ্র থেকে প্রচার মাইকে যাত্রী সাধারণের উদ্দেশ্যে নানা সতর্কবার্তা ঘোষণা করা হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন রুটে চলাচলকারী লঞ্চের খোঁজখবর জানিয়ে দিচ্ছে বিআইডব্লিউটিএ।