যোগ দিবসে অনলাইনে প্রতিযোগিতার আয়োজন করছে ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক যোগ দিবস-২০২০ উদযাপন উপলক্ষে ভারত সরকার অনলাইন ভিডিও ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করবে। তারই অংশ হিসেবে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন, দেশটির আয়ুষ মন্ত্রণালয় এবং ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক বিভাগ ‘আমার জীবন, আমার যোগ– বাংলাদেশ’ শীর্ষক অনলাইন ভিডিও ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করেছে।

২০১৪ সালে জাতিসংঘের স্বীকৃতি পাওয়ার পর থেকে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এ বছর কোভিড ১৯-এর বিস্তার নিয়ন্ত্রণে বিভিন্ন বিধিনিষেধের কারণে ভারত সরকার অনলাইনে আন্তর্জাতিক যোগ দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। এর অংশ হিসাবে ভারত সরকারের আয়ুষ মন্ত্রণালয় বিশ্বব্যাপী ‘আমার জীবন, আমার যোগ’ নামক অনলাইন ভিডিও ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করেছে, যেখানে যোগাভ্যাসকারীরা ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামে তাদের অভিজ্ঞতা ও যোগ দক্ষতা ভাগ করে নেওয়ার সুযোগ পাবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের সময়সীমা ১৫ জুন ভারতীয় সময় রাত ১১টা ৫০ মিনিট এবং বাংলাদেশ সময় ১৬ জুন রাত ১২টা ২০ মিনিট। প্রতিযোগিতার বাংলাদেশ সংস্করণের বিজয়ীরা আকর্ষণীয় পুরস্কার পাবেন এবং ‘আমার জীবন, আমার যোগ’ প্রতিযোগিতার বৈশ্বিক সংস্করণেও অংশ নিতে পারবেন।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং যোগিক অনুশীলনগুলো শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুপরিচিত। নিয়মিত যোগাভ্যাস কেবল মানসিক চাপ কমাতে নয়, স্বাস্থ্যের উন্নতিতেও কার্যকর। বাংলাদেশের সকল অপেশাদার এবং পেশাদার যোগাভ্যাসকারীরা এই প্রতিযোগিতার মাধ্যমে তাদের জীবনের যোগের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন।

অনলাইন ভিডিও ব্লগিং এ অংশগ্রহণের নির্দেশিকা: সকল প্রতিযোগীকে অবশ্যই ডিজিটাল ভিডিওর মাধ্যমে অংশ নিতে হবে। প্রতিটি ভিডিওতে অবশ্যই ‘আমার জীবন, আমার যোগ’ বা ‘জীবন যোগ’ (My Life My Yoga or Jeevan Yoga) এই প্রতিপাদ্যের উপর জোর দিতে হবে। পুরস্কার জেতার জন্য ভিডিও অবশ্যই প্রতিযোগীর নিজস্ব ফেসবুক, ইনস্টাগ্রাম বা টুইটার হ্যান্ডেলে আপলোড করতে হবে এবং আয়ুষ মন্ত্রণালয়ের ফেসবুক / টুইটার / ইনস্টাগ্রাম পাতায় যুক্ত করতে হবে।

ফেসবুকে অংশগ্রহণে নিচের পাতাটি অনুসরণ করুন: ফেসবুকে আয়ুষ মন্ত্রণালয়ের পাতাটি লাইক এবং অনুসরণ করুন (https://www.facebook.com/moayush/)

ইনস্টাগ্রামে অংশগ্রহণে নিচের পাতাটি অনুসরণ করুন (https://www.instagram.com/ministryofayush/)। আইজিটিভি ভিডিও পাতা হিসেবে ভিডিওটি আপলোড করুন এবং আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলটি পাবলিক করুন।

আপনার মতামত লিখুন :