ঢেউটিন তুলে ভাইস চেয়ারম্যান বাড়ি করে দিলেন ছোট ভাইকে!

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
  • |
  • Font increase
  • Font Decrease

ঢেউটিন তুলে ভাইস চেয়ারম্যানের বাড়ি নির্মাণ!

ঢেউটিন তুলে ভাইস চেয়ারম্যানের বাড়ি নির্মাণ!

লালমনিরহাটের আদিতমারীর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তারের বিরুদ্ধে অসচ্ছল পরিবারের ঢেউটিন তুলে বাড়ি নির্মাণ করার অভিযোগ উঠেছে। তিনি নিজের স্বামী, মা, ভাই ও বোনসহ ৮ জনের নাম তালিকাভুক্ত করে মোট ১৩ জনের টিন আত্মসাৎ করেন। এই এ ঘটনায় অসচ্ছল হতদরিদ্রের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সরেজিমেন দেখা গেছে, দুর্গাপুর বিওপি ক্যাম্প এলাকায় ছোট ভাই টিটু মিয়া পাকা বাড়ি বাড়ি নির্মাণ করছেন। পাকা ঘরের ছাউনির টিনের জন্য বোন ভাইস চেয়ারম্যান জেসমিন তাদের পরিবারের ৮ জনের নাম দিয়ে ভাইকে ঢেউটিন উপহার দেন। ভাইস চেয়ারম্যান জেসমিন আকতারের দুই ভাই পৃথক পরিবারে থাকলেও মা জিন্নাতুন নেছা থাকেন ছোট ভাইয়ে সংসারে।

বিজ্ঞাপন

একেই চিত্র দেখা গেছে, তার খালাত ভাই লিটন মিয়া বাড়িতেও। বৈঠকখানাসহ চার দিকে বারান্দা দেয়া তার আলিসান বাড়ির বেড়া দিতে তাকেও দুই বান টিন দিয়েছেন জেসমিন।

ভাইস চেয়ারম্যানে কর্মকাণ্ডে অসচ্ছল হতদরিদ্রের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে

নাম প্রকাশ না করার শর্তে একজন বলেন, ভোটের সময় ফুসলিয়ে ভোট নিয়েছেন। চেয়ারম্যান হয়ে ভাই বোন ছাড়া কাউকে কোন সহায়তা দেননি জেসমিন আকতার। এসব টিন কি সরকার পাকা বাড়ির মালিককে দেয়ার জন্য দিয়েছেন?- এই প্রশ্ন গরিব অসহায় পরিবারের।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০১৯-২০ অর্থ বছরে উপজেলার বার্ষিক উন্নয়ন তহবিল (এডিপি) থেকে পিআইসি কমিটির মাধ্যমে ১৬টি প্রকল্পের বিপরীতে ২১ লাখ ৩৫ হাজার টাকা এবং দরপত্র ও রেট ফর কোটেশন (আরএফকিউ) মাধ্যমে ৫২ টি প্রকল্পের বিপরীতে ৬৯ লাখ ২৫ হাজার ৩৩৩ টাকা বরাদ্দ দেয়া হয়। দরপত্রের মাধ্যমে ৫২টি প্রকল্পের মধ্যে আরএফকিউ প্রকল্পের ৬টি, একটি সরাসরি ক্রয়, একটি ভাইচারমুলে এবং বাকিগুলো দরপত্রের মাধ্যমে কার্যাদেশ দেয়া হয়। যার মধ্যে আরএফকিউ ও পিআইসি কমিটির প্রকল্প নিয়ে রয়েছে নানান অভিযোগ। উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান(মহিলা) রোজিনা বেগম শম্পা প্রকল্প সভাপতি হিসেবে আরএফকিউ প্রকল্পের মাধ্যমে এক লাখ টাকা ব্যয়ে ১১ জন নারীকে সেলাই মেশিন বিতরণ করেন। যার মাস্টারোলে সুবিধাভোগীর পূর্ণাঙ্গ ঠিকানা ব্যবহার করা হয়নি। বাকিগুলো মনগড়া ভাউচারে জায়েজ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অসচ্ছল পরিবারের তালিকায় ১৩ জনের মধ্যে ভাইস চেয়ারম্যান (মহিলা) নিজের পরিবারের ৮ জনের নাম দিয়েছেন

আদিতমারী উপজেলার ৮টি ইউনিয়নের অসচ্ছল পরিবারের মাঝে ঢেউটিন বিতরণের জন্য এক লাখ ৫০ হাজার টাকার একটি আরএফকিউ প্রকল্প দেয়া হয়। এ প্রকল্পের সভাপতি হিসেবে তা বাস্তবায়ন করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (মহিলা) জেসমিন আকতার। এ প্রকল্পে উপজেলার ১৩ জন সুবিধাভোগীর মাঝে সম্প্রতি ২৩ বান ঢেউটিন বিতরণ করা হয়। সেই অসচ্ছল পরিবারের তালিকায় ১৩ জনের মধ্যে ভাইস চেয়ারম্যান (মহিলা) নিজের পরিবারের ৮ জনের নাম দিয়েছেন। বাকিরাও তার স্বজন। যার মধ্যে রয়েছে তার স্বামী রফিকুল ইসলাম, মা জিন্নাতুন নেছা, ভাই টিটু মিয়া ও মনিরুজ্জামান, ভাইয়ের বউ মুক্তা বেগম ও ফাতেমা বেগম, বোন পারভিন বেগম, খালাত ভাই লিটন মিয়ার নাম।

এ বিষয়ে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান(মহিলা) জেসমিন আকতার বলেন, পাকা বাড়ি হলেও রান্না ঘরের ছাউনি নষ্ট হয়েছে তাই স্বামীর নামে টিন নিয়েছি। মা, বোন ও ভাইদের দিয়েছি তাদের পাওয়ার অধিকার আছে। অসচ্ছলরা সরকারি সকল সুবিধা ভোগ করে। আমার বাবার বাড়ির লোকজন কিছুই পায় না। তাই তাদেরকে মাত্র ২ বান করে ঢেউটিন দিয়েছি। আমার নির্বাচনে ১৮ লাখ টাকা খরচ হয়েছে। এ টাকা আমাকে কে দিবে? - উল্টো প্রশ্ন তুলেন তিনি।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, অসচ্ছলদের বঞ্চিত করে নিজের পরিবারের সচ্ছল এবং একই পরিবারে সরকারি ঢেউটিন বিতরণ বিধিসম্মত নয়। বিষয়টি তদন্ত করে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।