গোপনে গাংনীতে ১৫ কাঠা জমিতে গাঁজা চাষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর
গাঁজার বাগান।

গাঁজার বাগান।

  • Font increase
  • Font Decrease

 

গোপনে নিষিদ্ধ গাঁজা চাষ করে ফেঁসে গেলেন দুলাল হোসেন নামে এক মাদক ব্যবসায়ী। তার ১৫ কাঠা জমিতে আবাদকৃত ১৭০টি গাঁজা গাছ জব্দ করা হয়েছে।

বুধবার (২৯ জুলাই) রাতে গাংনীর মটমুড়া গ্রামে অভিযান চালিয়ে গাঁজা বাগানটির সন্ধান পায় পুলিশ।

মেহেরপুর পুলিশ সুপার এসএম মুরাদ আলী জানান, মটমুড়া গ্রামে নিজ বাড়ির পাশে ১৫ কাঠা জমিতে গাঁজা আবাদ করেন দুলাল হোসেন। চারপাশে ঘন বাঁশঝাড় থাকায় বিষয়টি কারো নজরে পড়েনি। মাদক বিরোধী অভিযানে বুধবার রাতে গাংনী থানা পুলিশের একটি দল গাঁজা বাগানটির সন্ধান পায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় মাদক ব্যবসায়ী দুলাল হোসেন। তার নামে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করেছে পুলিশ।

দুলাল হোসেনকে গ্রেফতারের চেষ্টা চলছে। জব্দকৃত গাঁজার গাছগুলো থানা হেফাজতে নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

সিরাজগঞ্জে পলিনেট হাউস পদ্ধতিতে ফুল ও ফলের চাষাবাদ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জে গ্রীন হাউসের আদলে স্থাপিত পলিনেটে হাউসে পরীক্ষামূলকভাবে ফুল, ফল ও সবজি চাষাবাদ শুরু হয়েছে। ইতিমধ্যে এ থেকে ফুল, ফল, সবজির ভাল ফলন পেয়েছে কৃষক। এই সফলতায় দেশের কৃষি খাতে জেগেছে নতুন সম্ভাবনা। পলিনেটের সুবাদে এখন প্রায় সারা বছরই বাজারে মিলবে সব ধরণের সবজি ও ফলমূল।

সিরাজগঞ্জ সদর উপজেলার একডালা গ্রামের ফুলচাষী শহিদুল ইসলাম। তিনি সাড়া বছর বিভিন্ন ধরণের ফুল চাষাবাদ করেন। এই চাষাবাদে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন। পেয়েছেন বঙ্গবন্ধু কৃষি পদক। বিভিন্ন দেশের উন্নত জাতের দামী ফুল চাষাবাদ করতে গিয়ে প্রাকৃতিক বিপর্যয়ে মাঝে মাঝে ক্ষতির সম্মুখিন হয়েছে।

সিাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস তার ২৫ শতক জমির উপর বিনামূল্য গ্রিনহাউসের আদলে আধুনিক ‘পলিনেট হাউস স্থাপন করে দিয়েছে। কৃষি ব্যবস্থাপনায় নতুন সংযোজন এই পলিনেট হাউজে কৃষক শহিদুল ইসলাম বিদেশি চন্দ্র মল্লিকা ফুল ও সবজি চাষাবাদ করেছেন। ইতিমধ্যে ফুল ও সবজির ভাল ফলন হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে শহিদুল ইসলাম বলেন, পলিনেট হাউস থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে তিনি লাখ টাকার চন্দ্র মল্লিকা ফুল বিক্রি করবে। একই সাথে অন্য ফুল ও সবজি চাষাবাদ করেছে। পলিনেট হাউস না থাকলে এটা সম্ভব ছিল না। এখন থেকে তিনি এর ভিতর সব ধরণের ফুল চাষাবাদ করতে পারবেন।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আনোয়ার সাদাত জানান, পলিনেট হাউস প্রযুক্তির মাধ্যমে ভারী বৃষ্টি, তীব্র তাপদাহ, ভাইরাসজনিত রোগ, কিটপতঙ্গের আক্রমণের মতো প্রতিকূল পরিস্থিতিতেও নিরাপদ থাকবে শাক-সবজি এবং ফলমূল। কৃষকরা কোন ধরণের রোগ বালাই ছাড়াই বারো মাস ফুল, ফল, সবজি চাষাবাদ করতে পারবে। এই পলিনেট হাউসে আধুনিক মোটরের সাহায্য পানি দেয়া সহ রয়েছে নানা ধরণের সুবিধা। কৃষি বিভাগ থেকে এই প্রযুক্তি ব্যবহারে কৃষকদের সব ধরণের সহযোগিতা দেয়া হচ্ছে।

;

প্রধানমন্ত্রীর সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রধানমন্ত্রীর সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত চীনের বিদায়ী রাষ্ট্রদূত লি জিমিং।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল গণভবনে এ সাক্ষাৎ করেন তিনি।

চীনের রাষ্ট্রদূত লি জিমিং ২০১৯ সালের আগস্ট মাসে ঢাকায় আসেন। তিনি ঢাকা মিশনে যোগদানের পর চীনে কোভিড-১৯ মহামারি শুরু হয়। কোভিড-১৯ প্রতিরোধে বাংলাদেশ ও চীনের মধ্যে সহযোগিতায় অগ্রণী ভূমিকা পালন করেন লি জিমিং।

লি জিমিং ঢাকায় দায়িত্ব পালনকালে বাংলাদেশে সফর করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই। তার সেই সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তিও সই হয়। লি জিমিং ঢাকায় থাকাকালে চীনের সহায়তায় পদ্মা সেতু ও কর্ণফুলী টানেলের মতো বৃহৎ প্রকল্পের অগ্রগতি হয়েছে।

বাংলাদেশে দায়িত্ব পালনের শেষদিকে রংপুর অঞ্চলে চীনা সহায়তা প্রকল্প পরিদর্শন করেন লি জিমিং। সে সময় তিস্তা নদী এলাকাও ঘুরে দেখেন। তিস্তা প্রকল্পে চীনের আগ্রহের কথাও জানান তিনি।

;

ফকিরাপুলে পুলিশের চেকপোস্ট, তল্লাশি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ফকিরাপুলে পুলিশের চেকপোস্ট

ফকিরাপুলে পুলিশের চেকপোস্ট

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ফকিরাপুলের রাস্তায় পুলিশ লোহার ব্যারিকেড দিয়ে তল্লাশি চালাচ্ছে। বিপুল সংখ্যক পুলিশ চেকপোস্টে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল ৯টার দিকে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের যাওয়ার প্রবেশপথে এ দৃশ্য দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, ফকিরাপুল থেকে নয়াপল্টনে যাওয়ার রাস্তায় চেকপোস্ট বসানো হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া কাউকে সেই রাস্তায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

নয়াপল্টনের আশপাশের গলির মুখেও পুলিশ অবস্থান দেখা গেছে। কাউকে সন্দেহ হলেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তার ২ পাশের ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাংক কর্মকর্তা জানান, তাকে চেকপোস্টে প্রথমে ঢুকতে দেয়া হচ্ছিল না। পরে তিনি আইডি কার্ড প্রদর্শন করে নয়া পল্টনের রাস্তা ব্যবহারের সুযোগ পান।

বিএনপি অফিস সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় কার্যালয় আশেপাশে অসংখ্য পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। কাল সংঘর্ষের পর থেকেই এলাকাজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে।

বুধবার (৭ ডিসেম্বর) নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ ঘটনা ঘটে। এ ঘটনায় একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এরই জেরে বিএনপি কার্যালয় থেকে আটক করা হয় তিন শতাধিক নেতাকর্মীকে। এ ঘটনার পর থেকেই নয়াপল্টন এলাকাজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

যার জেরে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নয়াপল্টনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।

;

সাগরে ঘূর্ণিঝড় ‘মানদৌস’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ রূপ নিয়েছে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ভোরে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) এ তথ্য জানিয়েছে।

ঘূর্ণিঝড়টি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে বাংলাদেশ থেকে দেড় হাজার কিলোমিটার দূর দিয়ে ভারতের স্থলভাগ অতিক্রম করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তাই এ ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব বাংলাদেশে পড়ার আশঙ্কা নেই বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় ‘মানদৌসে’ পরিণত হয়েছে। এটি বুধবার মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

মানদৌসের নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আরবি মানদৌস অর্থ হলো—গয়না বা ধনদৌলতের বাক্স। মানদৌসের প্রভাব কেটে যাওয়ার পর বাংলাদেশে শীতের প্রকোপ বাড়তে পারে বলে জানান আবহাওয়া বিশ্লেষকরা।

;