কী থাকছে বিএনপির বুধবারের কর্মসূচিতে



স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: বিএনপির লোগো

ছবি: বিএনপির লোগো

  • Font increase
  • Font Decrease

বেগম খালেদা জিয়ার মুক্তির আইনী লড়াইয়ে পরাজিত বিএনপি রাজপথ বেছে নেওয়ার ঘোষণা দিয়েছেন। বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশের কর্মসূচি দিতে যাচ্ছে বলে জানা গেছে।

বুধবার (২৬ জুন) নতুন কর্মসূচী ঘোষণা করবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এ উপলক্ষে বুধবার বেলা ১২টায় রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা ডাকা হয়েছে। ২৫ জুন সাংবাদিক সম্মেলনে রাজপথ বেছে নেওয়ার ঘোষণা দিলেও কর্মসূচির বিষয়ে মুখ খোলেন নি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কী থাকছে বিএনপির কর্মসূচিতে জানতে জনগণের আগ্রহের কমতি নেই।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোয়াজ্জেম হোসেন আলাল বার্তা২৪.কমকে জানান, জনসাধারণের কষ্ট হয় এমন কর্মসূচি দেবে না বিএনপি। কারণ আমাদের চেয়ে যারা খালেদা জিয়ার কষ্টে বেশি যন্ত্রণায় রয়েছে তাদের দুর্ভোগ বাড়াতে চাই না। আমাদের মূল বিবেচ্য হবে জনগণের যাতে দুর্ভোগ না হয়। এক প্রশ্নের জবাবে বলেন, প্রতিবাদ ও বিক্ষোভের মতো কর্মসূচি থাকতে পারে।

বিএনপির বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির বড় কর্মসূচি দিলে সমাবেশ দিতে পারে। আর ছোট কর্মসূচির মধ্যে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিকী অনশন থাকতে পারে। ঢাকার বাইরে জেলা পর‌্যায়েও কর্মসূচি থাকতে পারে। অতীতে দোয়ার কর্মসূচি পালন করার নজীর রয়েছে।

ওই নেতারা বলেছেন, বড় ধরণের কর্মসূচি সফল করার মতো অবস্থানে নেই বিএনপি। কারণে মহানগর বিএনপির কমিটি নেই, যুবদলের কমিটি নেই। কাদের মাধ্যমে কর্মসূচি সফল করবে। বিএনপির বিষয়টি ভালো করেই জানে।

বিএনপির অপর একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবীর পাশাপাশি সময় সাময়িক ইস্যুতে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে। এরমধ্যে প্রধানমন্ত্রীর ভারত সফর, ট্রানজিট ইস্যু, সীমান্ত হত্যা, নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির বিষয়টি থাকতে পারে। আর সরকারের পদত্যাগের এক দফা আবশ্যিকভাবে যুক্ত থাকতে পারে।

বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে রাজপথ বেছে নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে আলোচনার করার দায়িত্ব দেওয়া হয় মহাসচিবকে। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটি হবে বিএনপির চতুর্থ দফা রাজপথ কর্মসূচি।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে বিভিন্ন জটিল রোগে ভুগছেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, চিকিৎসকেরা তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সুপারিশ করেছেন। দলের পক্ষ থেকে তাকে মুক্তি দিয়ে বিদেশে পাঠানোর দাবি জানানো হয়েছে। এমন কী পরিবারের পক্ষ থেকে দুই বার তার বিদেশে চিকিৎসার অনুমতি চাওয়া হয়েছে। কিন্তু অবৈধ সরকার তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করতে তাকে হত্যার উদ্দেশে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত করেছে। অনতিবিলম্বে খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দাবি জানাচ্ছি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালতে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। পরের বছর ২০২১ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট এই মামলায় তার আপিল খারিজ করে দেওয়ার পর তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করে দেয়। এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার আরেকটি বিশেষ আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে। তখন তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়।

করোনা মহামারির সময় ২০২০ সালের ২৫ মার্চ সরকার ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে বিএনপি প্রধানকে মুক্তি দেয়।

মানবিক কারণে সরকার প্রধানের নির্বাহী আদেশে তিনি বাইরে আছেন। সেই একই কারণে বিদেশের পাঠানো কোনো সুযোগ আছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী গণমাধ্যমকর্মীদের বলেন, 'যা-ই করতে হবে আইনের মাধ্যমে করতে হবে। যে আইনে তাকে বের করা হয়েছে, তাতে (বিদেশে যাওয়ার) সুযোগ নেই।'

২০০৯ সালের জানুয়ারিতে আওয়ামী লীগ সরকার ক্ষমতাসীন হওয়ার দেড় বছর পর ২০১০ সালের ২৭ জুন প্রথম হরতাল ডাকে বিএনপি। এরপর খালেদা জিয়ার মামলা প্রত্যাহার, তারেক জিয়ার মামলা প্রত্যাহার ও খালেদা জিয়াকে বাড়ি থেকে উচ্ছেদের প্রতিবাদে একাধিক দফায় হরতাল পালন করে বিএনপি। অন্যদিকে ২০১৫ সালে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচির ঘোষণা দেন বিএনপি। জ্বালাও পোড়াওয়ের মধ্যে দিয়ে দীর্ঘদিন ধরে চলে সেই কর্মসূচি। আনুষ্ঠানিকভাবে এখনও ওই অবরোধ প্রত্যাহার করেনি বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি। ওই কর্মসূচি নিয়ে অনেক হাস্যরস ও ট্রল করা হয় এখনও।

নতুন কর্মসূচির ডাক বিএনপির, শুরু শনিবার থেকে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নতুন কর্মসূচির ডাক বিএনপির, শুরু শনিবার থেকে

নতুন কর্মসূচির ডাক বিএনপির, শুরু শনিবার থেকে

  • Font increase
  • Font Decrease

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকে তেমন বড় কোন রাজনৈতিক সমাবেশ দেখা যায়নি দলটির। তবে এবার নতুন করে রাজপথে সক্রিয় হয়ে উঠতে চায় দলটি। নির্বাচনের পর বেশ কয়েকটি সংবাদ সম্মেলন ও ছোট সমাবেশ করলেও এবার বড় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি।

তিন দিনের এই কর্মসূচিতে শুরুতেই দলটির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে সমাবেশ করবে বিএনপি। শনিবার (২৯ জুন) দুপুর ২টায় নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এরপর একদিন বিরতি দিয়ে জুলাইয়ের প্রথম দিন সারাদেশের মহানগরীগুলোতে ও ৩ জুলাই সারাদেশের জেলা শহরের সমাবেশ করার ঘোষণা দিয়েছে দলটি।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণের বিএনপির নেতা কর্মীরা সমাবেশ করবে বলে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী।

শুক্রবার (২৮ জুন) বিকেলে দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এ ঘোষণা দেন তিনি।

রিজভী বলেন, গণতন্ত্রের প্রতীক, ‘গণতন্ত্রের মা’ স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার এক নিরবচ্ছিন্ন অঙ্গীকারাবদ্ধ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবিতে শনিবার নয়াপল্টনে সমাবেশ অনুষ্ঠিত হবে। দুপুরে ২টা থেকে সমাবেশের কার্যক্রম শুরু হবে।

সমাবেশের অনুমতির প্রেক্ষিতে তিনি বলেন, এরই মধ্যে আমরা সমাবেশের জন্য পুলিশ কমিশনারের দপ্তরে চিঠি পাঠিয়েছি। বিএনপির একটি প্রতিনিধি দলও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। সমাবেশ সফল করার জন্য বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে সমন্বয়ক করে পর্যায়ক্রমে নানা প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে সমাবেশ সফল করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিএনপির এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আশা করি আগামীকাল একটি ঐতিহাসিক সমাবেশ অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাবাসীসহ দলের সবস্তরের নেতাকর্মীদের যথাসময়ে সমাবেশে উপস্থিত থাকার জন্য আহ্বান জানান তিনি।

শনিবার দুপুর ২টা থেকে বিএনপির সমাবেশে শুরুর কথা রয়েছে। সমাবেশে মির্জা আব্বাসের সভাপতিত্বে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে বার্তা২৪.কমকে জানিয়েছে বিএনপির প্রেস উইং কর্মকর্তা শামছুদ্দিন দিদার।

এই কর্মসূচির মাধ্যমে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিচ্ছে বিনএনপি বলে জানিয়েছে দলটির সূত্র।

সূত্র জানায়, এই সমাবেশে ঢাকা সিটির বিভিন্ন ওয়ার্ডের পাশাপাশি রাজধানীর পার্শ্ববর্তী এলাকা নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ, টাঙ্গাইল থেকে নেতাকর্মীরা যোগ দিতে পারেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার একটি বিশেষ আদালতে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। পরের বছর ২০২১ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট এই মামলায় তার আপিল খারিজ করে দেওয়ার পর তার শাস্তি বাড়িয়ে ১০ বছর করে দেওয়া হয়।

এর আগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর ঢাকার আরেকটি বিশেষ আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে। তখন তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়। করোনা মহামারির সময় ২০২০ সালের ২৫ মার্চ সরকার ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১ (১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে বিএনপি প্রধানকে মুক্তি দেয়।

;

শনিবার গুলিস্তানে আলোচনা সভা করবে আওয়ামী লীগ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলি উপলক্ষে আগামীকাল শনিবার (২৯ জুন) বিকাল ৩টায় এক আলোচনা সভার আয়োজন করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

শুক্রবার (২৮ জুন) মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোঃ রিয়াজ উদ্দিন রিয়াজ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

এতে বলা হয়, আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলি উপলক্ষে আলোচনা আগামীকাল শনিবার (২৯ জুন) বিকাল ৩টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় বক্তব্য রাখবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সঞ্চালনা করবেন সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির।

;

পার্শ্ববর্তী দেশের সাথে অসম চুক্তি জনগণ মানে না: ফারুক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবেদীন ফারুক/ছবি: বার্তা২৪.কম

সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবেদীন ফারুক/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় সংসদের সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবেদীন ফারুক বলেছেন, পার্শ্ববর্তী দেশের সাথে এসব অসম চুক্তি বলেন, সমঝোতা বলেন এসব জনগন মানে না, আমরা মানি না, মানতে পারি না। এসব অসম চুক্তি বাতিল করুন। বিএনপিকে বলব, এমন কর্মসূচি দেন যেই কর্মসূচির মাধ্যমে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে জনগণ সোচ্চার হতে পারে।

শুক্রবার (২৮ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে প্রজন্ম বাংলাদেশ এর উদ্যোগে ভারতের সাথে ‘অবৈধ সরকারের অবৈধ চুক্তি-সমঝোতা’র প্রতিবাদে এই বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

পার্শ্ববর্তী দেশকে উদ্দেশ্য করে ফারুক বলেন, আমার বুকের ওপর দিয়ে আপনি রেললাইন নির্মাণ করবেন, আমার স্বাধীন ভূমির ওপর দিয়ে আপনি রেললাইন নির্মাণ করে আপনি ত্রিশ ঘণ্টার পথ সাত ঘণ্টা করবেন। আমাদের আপত্তি একটাই যে, আমার সার্বভৌম দেশ যে দেশের জন্য হাফ পেন্ট পরে খালি পায়ে অস্ত্র হাতে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, নির্মম সত্য হলেও বলতে হয় সেই কথা আপনাদের মনে নাই। আপনাদের তখন মনের ভেতরে কি ছিলো জনগণ তা বলা শুরু করেছে, ‘দেশ স্বাধীন করে দেবো কিন্তু বাংলাদেশের মাটি আমরা ব্যবহার করবো।

তিনি বলেন, আজকে কোথায় বেনজীর (সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ), কোথায় আজিজ (সাবেক সেনা প্রধান আজিজ আহমেদ), কোথায় মতিউর (রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান) বাংলাদেশে এভাবে বহুলোক সরকারের আশ্রয়ে আছে যারা কোটি কোটি-হাজার হাজার কোটি টাকা লুট করে বিদেশের মাটিতে বাড়ি করে সুইমিং পুল তৈরি করে রাত্রে সাঁতার কাটে। এসব লোকদেরকেও আপনাকে বের করতে হবে। নইলে বাংলাদেশের মানুষ আপনাকে কোনো দিনও ক্ষমা করবে না।”

বিরোধী দলের সাবেক প্রধান হুইপ বলেন, ওবায়দুল কাদের সাহেব যেভাবেই কথা বলছেন, কথা বলেন। বাংলাদেশের মানুষ অত্যন্ত সচেতন। ক্ষমতায় টিকে আছেন আমলাতন্ত্রের দিয়ে, কিছু সংখ্যক আমলা দিয়ে বাংলাদেশের মানুষকে আপনাদের পক্ষে এক দিনের জন্য এখনো নিতে পারেন নাই।

প্রজন্ম বাংলাদেশের সভানেত্রী বিএনপির প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক সহ সম্পাদক অপর্ণা রায় দাসের সভানেত্রীত্বে বিক্ষোভ সমাবেশ জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, বিএনপির আবদুল সালাম আজাদ, আবদুল ওয়াদুদ ভূঁইয়া, কাদের গণি চৌধুরী, মাওলানা শাহ নেছারুল হক, বিভিন্ন সংগঠনের মাওলানা আলমগীর হোসেন, ইসমাইল হোসেন তালুকদার খোকন, ইসমাইল সিরাজী প্রমূখ নেতারা বক্তব্য রাখেন।

;

সুস্থ, সচল ঢাকা গড়তে সাইকেল র‍্যালি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সাইকেল র‍্যালি/ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সাইকেল র‍্যালি/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়ার লক্ষ্যে সাইকেল র‍্যালি করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন

শুক্রবার (২৮ জুন) সকালে মানিক মিয়া এভিনিউর সংসদ ভবনের দক্ষিণ গেইটের সামনে থেকে এ র‍্যালি শুরু হয়। র‍্যালিটি বিজয় বিজয় স্মরণী, গণভবন হয়ে ধানমন্ডি ৩২ নম্বর গিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত এই সাইকেল র‍্যালীতে সভাপতিত্ব করেন মেয়র আতিকুল ইসলাম।

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, কামরুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত।

;