ফুটবল উন্মাদনায় ভাসছে সিলেট



নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সিলেটের মাঠে গড়াচ্ছে আন্তর্জাতিক ফুটবল। দীর্ঘ বিরতির পর আবারো ফুটবল উম্মাদনায় ভাসবে সিলেটের দর্শক। সোমবার (১ অক্টোবর) থেকে জেলা স্টেডিয়ামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের এবারের আসর।

এবারই প্রথম ৩ ভেন্যুতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। ১ থেকে ৬ অক্টোবর গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ (৬টি) সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ৯ ও ১০ অক্টোবর ২টি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে। ১২ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।

২০১৬ সালে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের সর্বশেষ আসরের শুরুটাও হয়েছিল সিলেটে। তারও আগে বাংলাদেশ-নেপাল প্রীতি ম্যাচ দিয়ে শুরু হয় সিলেট জেলা স্টেডিয়ামের আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা। সেদিন দর্শকের চাপ সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় আয়োজকদের। ফুটবলের সেই উন্মাদনা আর ভালোবাসার টানেই সিলেটকে এবারো বেছে নেয়া হয়েছে।

স্বাগতিক বাংলাদেশসহ দুটি গ্রুপে ৬ দেশের জাতীয় দল এবারের আসরে অংশ নিচ্ছে। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন নেপালের সঙ্গে রয়েছে ফিলিস্তিন ও তাজিকিস্তান। ‘বি’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে রয়েছে লাওস ও ফিলিপাইন। র‌্যাঙ্কিংয়ের হিসেবে সবার ওপরে আছে ১০০ তে অবস্থান করা ফিলিস্তিন। এর পর আসিয়ান অঞ্চলের দেশ ফিলিপাইনের অবস্থান ১১৪তে। ১২০ এ অবস্থান করছে মধ্য এশিয়ান দেশ তাজিকিস্তান। ১৫০-এর দিকে আসরের বাকি দুই দল-নেপাল ১৬০ ও লাওস ১৭৯। সবার পেছনে স্বাগতিক দেশ রয়েছে ১৯৩-এ।

সোমবার (১ অক্টোবর) সন্ধ্যে সাড়ে ৬টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও লাওস। এর আগে সন্ধ্যে ৬টায় রয়েছে উদ্বোধনী আয়োজন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত,  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও উপমন্ত্রী আরিফ খান জয়সহ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

স্বাগতিক বাংলাদেশ ও লাওসসহ অন্যান্য দল ইতোমধ্যে সিলেট এসে পৌঁছেছে। গত শুক্রবার সিলেট আসে বাংলাদেশ দল। শনিবার এসে পৌঁছেছে লাওস। বাকি দলগুলোও আজ-কালের মধ্যে এসে পৌঁছাবে।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা ফুটবল এসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহি উদ্দিন আহমদ সেলিম জানান, বাফুফে হতে আগত মাঠকর্মীসহ স্থানীয় দক্ষ মাঠকর্মী এবং সংশ্লিষ্টদের সহযোগিতায় সিলেট জেলা স্টেডিয়াম মাঠকে আন্তর্জাতিক মানের ফুটবল খেলার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। দর্শকদের উপস্থিতির বিষয় ও স্টেডিয়ামের ধারণ ক্ষমতা মাথায় রেখে টিকিট বিক্রি করা হচ্ছে বলেও জানান তিনি।

এবারের আসরে দর্শকদের জন্য রয়েছে পুরস্কারের চমক। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও স্পন্সর প্রতিষ্ঠান কে স্পোর্টস এর পক্ষ হতে প্রতিটি ম্যাচে দর্শকদের জন্য থাকছে লটারির মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ। টিকিটের মূল্য রাখা হয়েছে ৫০ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলা স্টেডিয়ামের তিনটি কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

   

৪৩৫ দিন পর ফিরছেন আর্চার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চোটাঘাতে অনেকটা সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে ছিলেন জফরা আর্চার। চোটের সে অধ্যায় কাটিয়ে প্রায় ৪৩৫ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন, আর ইংল্যান্ডের মাটিতে দেশের জার্সিতে প্রায় ৪ বছর পর আবার বল হাতে দেখা যাবে তাকে। আজ পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের চার ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে তার খেলার কথা রয়েছে।

পাকিস্তানের বিপক্ষে তার খেলার বিষয়টি ইংলিশ অধিনায়ক জস বাটলার নিশ্চিত করেছেন। তবে চোট থেকে ফেরা বাটলারের কাছে এখনই দল খুব বেশি কিছু আশা করছে না বলেও জানিয়ে দেন বাটলার, ‘আশায় লাগাম দিতে হবে। দীর্ঘ সময় ধরে সে (আর্চার) আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছে, আগের সে ফর্ম ফিরিয়ে আনা সহজ নয়।’

তবে দীর্ঘদিন পর জাতীয় দলের সেটআপে ফিরে যে আর্চার অনেক খুশি তা জানাতে ভোলেননি ইংল্যান্ড অধিনায়ক, ‘ওর মুখে এখন চওড়া হাসি। তার ফিট হয়ে দলে ফেরা এবং গতিতে বোলিং করতে দেখে ভালো লাগছে।’

পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচের সিরিজে তাকে বুঝেশুনে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। যেহেতু মাত্রই চোট থেকে সেরে উঠেছেন, তাই তাকে নিয়ে ইংল্যান্ডের সাবধানী পরিকল্পনার কথাও জানিয়েছেন বাটলার, ‘সে এখন সম্পূর্ণ ফিট। মেডিক্যাল টিম তাকে ফিটনেস ম্যানেজ করার ব্যাপারে পরামর্শ দিচ্ছে। যতগুলো ম্যাচে সম্ভব হবে, তাকে খেলানো হবে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের ১৫ জনের প্রাথমিক দলে রয়েছেন আর্চার। আগামী শনিবারের (২৫ মে) মধ্যে স্কোয়াড চূড়ান্ত করে আইসিসির কাছে পাঠাতে হবে।

;

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আম্পায়ারিং করবেন সৈকত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশের ক্রিকেটাররা খুব একটা আশা জোগাতে পারছেন না। সোমবার তারা হেরে বসেছেন যুক্তরাষ্ট্রের কাছে, ৫ উইকেটের বড় ব্যবধানে। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ক্রিকেট অনুরাগীরা অন্তত একটা বিষয় নিয়ে গর্বিত হতেই পারেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে যে এবার আম্পায়ারিং করবেন লাল-সবুজের প্রতিনিধি শরফুদ্দৌলা সৈকত।

জানা গেছে, ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে তাকে। দুই উত্তর আমেরিকান প্রতিবেশী যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার সে ম্যাচে মাঠের আম্পায়ারের ভূমিকায় থাকবেন বাংলাদেশের এই আম্পায়ার। অনফিল্ড আম্পায়ার হিসেবে এই ম্যাচে সৈকতের সঙ্গী হবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ।

দীর্ঘদিন ধরে আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে কাজ করা সৈকত সম্প্রতি প্রথম বাংলাদেশি হিসেবে এলিট প্যানেলের সদস্য হয়ে ইতিহাস গড়েছেন।

এরপরই টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিংয়ের জন্যও তালিকাভুক্ত হন সৈকত। এর আগে গত বছর ভারতে অনুষ্ঠেয় আইসিসির ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৮ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও আম্পায়ারিংয়ের অভিজ্ঞতা রয়েছে তার।

;

এক মৌসুম শেষেই চেলসি ছাড়লেন পচেত্তিনো



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিজেদের ঘরের ছেলে ফ্রাঙ্ক ল্যাপার্ডকে বরখাস্তের পর গত মৌসুমে ২০২৩ সালের ১ জুলাই মরিসিও পচেত্তিনোকে কোচ করে আনে চেলসি। চুক্তিটা ছিল দুই বছরের। সঙ্গে ছিল আরও এক বছর চুক্তি নবায়নের সুযোগ। তবে সব ছাপিয়ে এক মৌসুম পরই শেষ হতে চলেছে পচেত্তিনোর চেলসি অধ্যায়। 

ক্লাব ও পচেত্তিনো, দুই পক্ষের পারস্পারিক সমঝোতায় চেলসি ছাড়ছেন এই ৫২ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচ। 

গত মৌসুমে ব্লুজদের অবস্থান ছিল আরও বাজে। পয়েন্ট তালিকার ১২তম অবস্থানে থেকে মৌসুম শেষ করেছিল তারা। চলতি মৌসুমের শুরুর অর্ধেও অবস্থাটা ঠিক তেমনই ছিল। এতে তখন থেকেই শুরু হয় পচেত্তিনো ছাঁটাইয়ের আলোচনা। শেষ পর্যন্ত এবার দুই পক্ষের আলোচনায় এলো সিদ্ধান্ত। 

মৌসুমের শেষ দিকে অবশ্য ভালোভাবেই ফিরেছে চেলসি। টানা পাঁচ ম্যাচে জিতে তালিকার ছয়ে থেকে মৌসুম শেষ করে তারা। এতে পরের মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে ব্লুজরা। এছাড়া সদ্য শেষ হওয়া এই মৌসুমে এফএ কাপের সেমিফাইনাল ও কারাবাও কাপের ফাইনালে খেলেছিল চেলসি। 

নিজের বিদায় নিশ্চিতের পর পচেত্তিনো বলেন, ‘আমাকে সুযোগ দেওয়ার জন্য চেলসির মালিকপক্ষ ও ক্রীড়া পরিচালকদের ধন্যবাদ। সামনের মৌসুমগুলোতে ক্লাবটি প্রিমিয়ার লিগ ও ইউরোপে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত।’

২০১৬-১৭ মৌসুমে সবশেষ প্রিমিয়ার লিগ শিরোপা জেতা চেলসি গত ছয় মৌসুমে পচেত্তিনোসহ মোট পাঁচজনের হাতে দিয়েছিল দায়িত্ব। আরও একবার তাই দলের ছন্দ ফেরাতে কোচ খুঁজতে নামবে তারা। এতে ইপসউইচের কোচ কিয়েরান ম্যাককেনা, স্পোর্টিংয়ের রুবেন আমোরিম এবং বার্নলির ভিনসেন্ট কোম্পানির দিকে নজর চেলসির। 

;

টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লিগের মৌসুমসেরা কোচ গার্দিওলা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যানচেষ্টার সিটির হয়ে পেপ গার্দিওলা জিতেছেন ‘সব’। আগের মৌসুমে সিটিজেনদের জিতিয়েছেন ট্রেবল। এই মৌসুমে সেই খেতাবটা না ফিরলেও লিগ ইতিহাসে এই প্রথম টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগ শিরোপা রেখেছে নিজেদের দখলে। সামনে আছে এফএ কাপের ফাইনাল। এতে আরও একটি শিরোপার হাতছানি। সেই শিরোপা সম্ভাবনার ম্যাচের আগেই আরও এক সুসংবাদ সিটিজেনদের জন্য। টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগের মৌসুমের সেরা কোচের খেতাব পেয়েছেন গার্দিওলা। 

২০১৬ সালের ১ জুন ম্যানচেস্টার সিটির কোচ হয়ে আসেন গার্দিওলা। এরপর থেকে আট মৌসুমের পাঁচটিতেই জিতলেন এই মৌসুম সেরা কোচের খেতাব। 

সিটির হয়ে এই আট বছরে মোট ১৭টি শিরোপা জিতেছেন গার্দিওলা। আট মৌসুমের ছয়টিতেই প্রিমিয়ার লিগ শিরোপা, চারটি কারাবাও কাপ শিরোপা, দুটি কমিউনিটি শিল্ড, দুটি এফএ কাপ শিরোপা, একটি উয়েফা সুপার কাপ শিরোপা, একটি ক্লাব বিশ্বকাপ শিরোপা এবং ২০২২/২৩ মৌসুমে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা। 

আর্সেনালের মিকেল আর্তেতা, অ্যাস্টন ভিলার উনাই এমেরি, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ এবং বোর্নমাউথের আনদোনই ইরাওলাকে পেছনে ফেলে এই মৌসুম সেরা কোচের খেতাব জিতলেন গার্দিওলা। 

খেতাবটির আনুষ্ঠানিক ঘোষণা আসার পর গার্দিওলা বলেন, ‘টানা চারটি লিগ শিরোপা জয় আমার ক্যারিয়ারের সবচেয়ে গৌরবময় অর্জন। এটা (প্রিমিয়ার লিগ) বিশ্বের সবচেয়ে কঠিন লিগ এবং আমাদের প্রতিদ্বন্দ্বীরা অবিশ্বাস্য ফুটবল খেলেছে। অসাধারণ কিছু খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সঙ্গে লম্বা সময় কাজ করতে পেরে আমি গর্বিত।’ 

এদিকে নারীদের সুপার লিগের মৌসুম সেরা কোচের জেতাব জিতেছেন লিভারপুলের ম্যাট বিয়ার্ড। মৌসুমটা অবশ্য চারে থেকে শেষ করেছে তার দল। সেখানে টানা পঞ্চমবারের মতো লিগ শিরোপা জিতেছে চেলসির মেয়েরা।

;