লিটনের নেতৃত্বে ব্যাটিংয়ে টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
লিটন দাস

লিটন দাস

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে অফিসিয়াল ওয়ার্ম-আপ ম্যাচে আবুধাবিতে টস জিতে শুরুতে ব্যাটিং বেছে নিয়েছে বাংলাদেশ।

ওমান 'এ' দলের বিপক্ষে আন-অফিসিয়াল ওয়ার্ম-আপ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন  লিটন দাস। লঙ্কানদের বিপক্ষেও লাল-সবুজের প্রতিনিধিদের নেতৃত্ব দিচ্ছেন লিটন। নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পিঠের চোট নিয়ে আছেন মাঠের বাইরে। ইনজুরি গুরুতর না হলেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কোনো ঝুঁকি নেয়নি টিম ম্যানেজমেন্ট।

ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলেননি তাসকিন আহমেদ। মোহাম্মদ সাইফউদ্দিনের বদলে একাদশে ফিরেছেন এ তারকা পেসার। আইপিএলের ব্যস্ত সূচি শেষ করে দলে যোগ দেওয়ায় বিশ্রামে রাখা হয়েছে স্টার ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমানকে।

তবে ভক্ত-সমর্থকদের জন্য মন খারাপ করা খবর হলো, টিভির পর্দায় উপভোগ করা যাচ্ছে না ম্যাচটি। ১৪ অক্টোবর দ্বিতীয় ও শেষ অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ লড়বে আয়ারল্যান্ডের বিপক্ষে। এ ম্যাচটিও দেখা যাবে না টিভিতে।

বাংলাদেশ একাদশ: মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, শরিফুল ইসলাম, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), তাসকিন আহমেদ, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

   

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াচ্ছে আজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে ওপেনার তানজিদ হাসান তামিমের। ম্যাচ শুরুর আগে অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ তাকে টি-টোয়েন্টি ক্যাপ পরিয়ে দিয়েছেন। গত বছর ওয়ানডে অভিষেক হয় তামিমের। বাংলাদেশ হয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও বেশকিছু ম্যাচ খেলেছেন এই তরুণ ব্যাটার। এরই মধ্যে ১৫ ওয়ানডে খেলা হয়ে গেছে তার। এবার ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে যাত্রা শুরু হল তার।

বাংলাদেশের মতো জিম্বাবুয়ের হয়েও আজ একজন অভিষেক হচ্ছে, তার নাম জয়লর্ড গামবি। এর আগে দেশের জার্সিতে ১১ ওয়ানডে খেলেছেন ২৮ বছর বয়সী এই উইকেটকিপার-ব্যাটার ।

চট্টগ্রামের উইকেট ব্যাটিংবান্ধব হবে বলেই ধারণা করছে দুই দল। তাই টস জিতে আগে বোলিং করাকেই সমীচীন মনে করেছেন বাংলাদেশ অধিনায়ক। এছাড়া চট্টগ্রামের আকাশ এখন কিঞ্চিত মেঘলা। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী রাত ৮টার দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ একাদশ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহিদ হৃদয়, জাকের আলি অনিক, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন

জিম্বাবুয়ে একাদশ

সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেইগ এরভিন, জয়লর্ড গামবি, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, ক্লাইভ মাদান্দে, লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগারাভা

;

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইসিসির এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হওয়া প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এলিট প্যানেলের অংশ হওয়ার পর প্রথমবারের আইসিসির কোনো বিশ্ব আসরে আম্পায়ারিংয়ের দায়িত্ব পেলেন এই বাংলাদেশি আম্পায়ার। যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অনুষ্ঠিতব্য এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে তাকে।

আজ (শুক্রবার) আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত আম্পায়ার এবং ম্যাচ রেফারিদের তালিকা। ২০ জন আম্পায়ার এবং ৬ ম্যাচ রেফারির সে তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সৈকত।

আগামী ১ জুন শুরু হয়ে ২৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে চলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। ২০ দলের এই টুর্নামেন্টে ২৮ দিনে নয় ভেন্যুতে অনুষ্ঠিত হবে ৫৫ ম্যাচ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত ২০ আম্পায়ার

ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, আল্লাহুদিয়েন পালেকার, রিচার্ড কেটেলবরো, জয়ারামান মদনগোপাল, নিতিন মেনন, স্যাম নোগাস্কি, আহসান রাজা, রশিদ রিয়াজ, পল রাইফেল, ল্যাংটন রুসেরে, শহীদ সৈকত, রড টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত ৬ রেফারি

ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে, অ্যান্ড্রু পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগল শ্রীনাথ

;

চ্যাম্পিয়ন আবাহনীর জয়রথ থামাতে পারল না মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবাহনীর শক্তি বেশ খর্ব হয়েছে। দলের মূল একাদশের বেশিরভাগ এখন বাংলাদেশের হয়ে জিম্বাবুয়ে সিরিজে ব্যস্ত। তবে দ্বিতীয়সারির একাদশ নিয়েও ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে বিজয় নিশান ওড়াচ্ছে আবাহনী। চলতি মৌসুমে লিগে টানা ১৫তম জয় তুলে নেয়ার পথে আজ চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে তারা হারিয়েছে ৯ রানে।

ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আবাহনী। অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতের সেঞ্চুরি আর সাব্বির হোসেনের ৯০-এর ঘরের ইনিংস দুটিতে চড়ে ৪৪.৪ ওভারে অলআউট হওয়ার আগে ৩০৩ রান করে তারা।

দলের অন্য কোনো ব্যাটার বিশের ঘর ছুঁতে না পারলেও মোসাদ্দেক আর সাব্বিরের ইনিংস দুটিতে বড় পুঁজি পায় আবাহনী। মিডল অর্ডারে ১০১ বলে ৮ চার এবং ১০ ছক্কায় ১৩৩ রান করেন অধিনায়ক মোসাদ্দেক। এর আগে ইনিংস শুরু করতে নেমে ৭৮ বলে ৯১ রানের দারুণ এক ইনিংস আসে সাব্বিরের ব্যাটে। ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ থাকলেও দলের বড় স্কোরে অবদান রাখতে পেরে নিশ্চয়ই তৃপ্ত হয়েছেন এই ব্যাটার।

মোহামেডানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নিয়েছেন আবু হায়দার রনি ও মেহেদী হাসান মিরাজ।

জবাব দিতে নেমে রানের খাতা খোলার আগেই ফেরেন মোহামেডান ওপেনার রনি তালুকদার। সেট হয়েও ২৫ রানের বেশি করতে পারেননি অন্য ওপেনার হাবিবুর রহমান।

তিনে নেমে অধিনায়ক ইমরুল কায়েস ৫৯ রান করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে স্পিনার রাকিবুল হাসানের বলে ইমরুল ক্যাচ হয়ে ফেরার পর মোহামেডান ছন্দ হারায়। ১৯৮ রান তুলতে ৬ উইকেট খোয়া যায় তাদের।

তবে সপ্তম উইকেটে অবিশ্বাস্য এক জুটি গড়ে তোলে মোহামেডান সমর্থকদের আশা জোগান রুবেল মিয়া এবং আবু হায়দার রনি। সপ্তম উইকেটে তাদের ৯৬ রানের জুটিতে জয়ের দোরগোড়ায় পৌঁছে যায় সাদাকালোরা। তবে শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার ব্যাট করে ৬ উইকেটে ২৯৪ রানে থামতে হয় তাদের।

সমান তিনটি করে চার-ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন রুবেল। ২৭ বলে ৪০ রান করেন রনি। আবাহনীর পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট যায় নাহিদুল ইসলামের ঝুলিতে।

;

রোনালদো-বেকহ্যামদের ক্লাবে যাবে বাংলাদেশের ৩ কিশোর



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বপ্ন সত্যি করার সুযোগ হাতছানি বাংলাদেশের ৩ কিশোরের সামনে, ম্যানচেস্টার ইউনাইটেড থেকে যে ডাক পড়েছে তাদের। ম্যানচেস্টার ইউনাইটেডের ‘ইউনাইটেড উই প্লে ২০২৪’ প্রতিযোগিতার মাধ্যমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিশেষ অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের তিন কিশোর  গাইবান্ধার রাহাত শেখ, জয়পুরহাটের পাপন রায় ও সিরাজগঞ্জের সাদমান অয়ন। আগামী জুন-জুলাইয়ে ভারতের বেঙ্গালুরুতে ইউনাইটেড উই প্লে’র দীর্ঘমেয়াদী অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন তারা।

জানা গেছে, বেঙ্গালুরুর ক্যাম্প শেষে ওল্ড ট্রাফোর্ডে যাওয়ার সুযোগ পাবেন রাহাত-অয়নরা।  সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের মূল দলের ফুটবলার মার্কাস রাশফোর্ড, ব্রুনো ফার্নান্দেজদের সঙ্গে সাক্ষাৎ হতে পারে তাদের। এছাড়াও থিয়েটার অব ড্রিমস হিসেবে খ্যাত ওল্ড ট্রাফোর্ডে বসে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচ উপভোগেরও সুযোগ পাবেন এই খুদে ফুটবলাররা।

বাংলাদেশের আগে ভারত, নেপাল, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে ইউনাইটেড উই প্লে প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। তবে এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হল এই প্রতিযোগিতা। ম্যানচেস্টার ইউনাইটেডের সকার স্কুলের হেড অব কোচিং মাইকেল নিরি দেশের প্রায় ৫ শতাধিক খুদে ফুটবলারের মধ্য থেকে তিন প্রতিভাবানকে বেছে নেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের অন্যতম বৈশ্বিক পৃষ্ঠপোষক অ্যাপোলো টায়ার্স। তাদের উদ্যোগেই ইউনাইটেড উই প্লে প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার নিবন্ধন শুরুর পর ব্যাপক সাড়া পায় আয়োজকরা। দুই দিনেই দেড় হাজারের বেশি আবেদন জমা পড়ে।

;