স্নায়ুচাপের লড়াইয়ে অস্ট্রেলিয়ার সামনে ইংল্যান্ড

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ক্রিকেট লড়াই

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ক্রিকেট লড়াই

টি-টোয়েন্টি ক্রিকেটের মহাযজ্ঞের মহারণে মুখোমুখি হচ্ছে আজ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। দুদলের খেলা শুরু রাত ৮টায়। শ্বাসরুদ্ধকর স্নায়ুচাপের হাইভোল্টেজ এ ম্যাচে ফেভারিট কিন্তু ইংল্যান্ডই। তবে মাঠের লড়াইয়ের আধিপত্য থেকে ইংলিশদের লাইনচ্যুত করতে প্রস্তুত হয়ে আছে অস্ট্রেলিয়া।

দলীয় শক্তিমত্তায় কোনো দলই কেউ কারোর চেয়ে কম নয়। দুদলই সুপার টুয়েলভে দুটি করে ম্যাচ জিতে এসেছে। অস্ট্রেলিয়া হারিয়েছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে। আর ইংল্যান্ড হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে। 

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ম্যাচে দুর্বার পারফরম্যান্স দেখিয়েছে ইংল্যান্ড। টুর্নামেন্টের আরেক ফেভারিট ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিয়েছে মাত্র ৫৫ রানে। দ্বিতীয় ম্যাচেও তাদের আধিপত্য বিস্তার করেছে তারা। বাংলাদেশের বিপক্ষে ১২৪ রানের লক্ষ্য তারা তাড়া করে জিতেছে মাত্র ১৪.১ ওভারে।

অস্ট্রেলিয়াও বড় জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। ডেভিড ওয়ার্নারের ব্যাট আর অ্যাডাম জাম্পা-মিচেল স্টার্কের বল হাতে দুরন্ত পারফরম্যান্সে লঙ্কানদের হারিয়েছে তারা ৭ উইকেটে।

জাম্পা-স্টার্ক দুটি করে উইকেট নিয়ে লঙ্কানদের আটকে দিয়েছিল ১৫৪ রানে। ওয়ার্নার ৪২ বলে ৬৫ রান তুলে নিলে খুব সহজেই লক্ষ্যটা ছুঁয়ে ফেলে অজিরা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ের দৌড়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। এখনো পর্যন্ত শিরোপা জিততে না পারলেও ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চের দল সব মিলিয়ে রেকর্ডের দিক থেকে সামান্য হলেও এগিয়ে ইংলিশদের চেয়ে। 

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৯টি ম্যাচ খেলেছে। যার মধ্যে দশটি জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। আর আটটি জিতেছে ইংল্যান্ড। বাকি একটি ম্যাচে কোনো রেজাল্ট হয়নি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড একে অপরের বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল মাত্র দুবার। দু'দলই একটি করে ম্যাচ জিতেছে। এখানে অবশ্য তারা সমানে সমান জয় পরাজয়ের হিসাবে। 

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক আসরে ইংল্যান্ডকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেই হারের মধুর প্রতিশোধ নিয়েছিল ইংল্যান্ড ফাইনালের মতো বড় মঞ্চে শিরোপা ছিনিয়ে নিয়ে। ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইংলিশরা। 

আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে এখন রয়েছে ইংল্যান্ড। অনেক দিন ধরেই র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে রাজত্ব করে যাচ্ছে এখন অধিনায়ক ইয়ন মরগানের দল। এক্ষেত্রে অবশ্য পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। তারা রয়েছে র‍্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে। মাঠের লড়াইয়ে এখন কে শেষ হাসি হাসবে সেটা সময়ই বলে দিবে।