দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রাপ্তির লড়াই টাইগারদের

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই

বিশ্বকাপের বাছাইপর্বের শুরুতে স্কটিশদের কাছে পা হড়কে গিয়েছিল বাংলাদেশের। পরে আর কোনো সমস্যা হয়নি। সকল বাধা উতরে বাংলাদেশ পা রাখে স্বপ্নের সুপার টুয়েলভে। কিন্তু মূল পর্বে আসতেই চেহারা পাল্টে যায় দলের। বাজে পারফরম্যান্সের সঙ্গে কথার লড়াইয়ে আটকে গিয়ে জয়টা যেন সোনার হরিণ হয়ে গেছে টাইগারদের জন্য। 

সুপার টুয়েলভে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে জয়ের দেখা মেলেনি। শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের পর ওয়েস্ট ইন্ডিজের কাছে হার মেনেছে লাল-সবুজের প্রতিনিধিরা। জিততে জিততেও লঙ্কান ও ক্যারিবিয়ানদের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করে দেশের ক্রিকেটাররা। যে কারণে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জয়টা অধরাই রয়ে গেছে দেশের ছেলেদের জন্য। 

বিজ্ঞাপন

সেই অধরা জয়ের দেখা পেতে আজ মাঠে নামছে বাংলাদেশ। আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টাইগারদের প্রতিপক্ষ আজ আর কেউ নয় দক্ষিণ আফ্রিকা। ম্যাচ শুরু বিকেল ৪টায়। ক্রিকেট ময়দানে প্রতিপক্ষ প্রোটিয়াদের বিপক্ষে জয়ের স্বপ্ন বুনছে মাহমুদউল্লাহর দল। আজ যে করেই হোক জেতা চাই তাদের। কেননা আজ যে সম্মান বাঁচানো লড়াই। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আজ জিততে না পারলে সেটা বেশ অস্বস্তিকর হয়ে দাঁড়াবে তাদের জন্য। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা বলেই বাংলাদেশের জয়ের সম্ভাবনাটা একটু বেশি। কিন্তু পরের ম্যাচ শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওই ম্যাচ জেতা কঠিনই হবে টাইগারদের জন্য। 

টানা তিন ম্যাচ হেরে দেয়ালে পিঠ ঠেকে গেছে টাইগারদের। সেমি-ফাইনালের আশা বলতে গেলে শেষ। বাকি দুই ম্যাচ এখন শুধুই আনুষ্ঠানিকতা। তবে সেই সুযোগগুলো কাজে লাগাতে চায় বাংলাদেশ। আজ হারলে কাগজে-কলমে শেষ চারের যে সম্ভাবনা টিকে আছে সেটাও শেষ হয়ে যাবে। জিততে সেটা হবে সান্ত্বনার জয়।

জেতার জন্য দরকার পূর্ণ শক্তির দল। কিন্তু বাংলাদেশের হাতে এখন রয়েছে মাত্র ১৩জন ফিট ক্রিকেটার। বাকিরা সবাই ইনজুরিতে। মোহাম্মদ সাইফউদ্দিন পিঠের ইনজুরি নিয়ে আগেই ফিরে এসেছেন বাংলাদেশে। সাকিব আল হাসান হ্যামস্ট্রিং চোট নিয়ে আছেন দর্শক হয়ে। নুরুল হাসান সোহান খেলতে পারছেন না আজ অনুশীলনে ব্যাটিংয়ের সময় তলপেটে বল লাগায়। তাই পূর্ণ বিশ্রামে এখন তিনি। 

ইনজুরির হানায় টাইগারদের জন্য দল গোছানোই এখন যেন কঠিন হয়ে পড়েছে। এই সুযোগে সাকিব আল হাসানের বদলি হিসেবে একাদশে ঢুকছেন শামীম হোসেন পাটোয়ারী। বিশ্বকাপে অভিষেক হয়ে যাচ্ছে তরুণ এ ক্রিকেটারের। সঙ্গে একাদশে থেকে যাচ্ছেন সরকার লিটন দাস। তাদের ছাড়া যে কোনো উপায়েই একাদশ গঠন করা সম্ভব হবে না। কেননা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাইফউদ্দিনের পরিবর্তে পেসার শরিফুল ইসলাম খেললেও ব্যাটিং গভীরতা বাড়াতে আজ দলে ব্যাটসম্যান বেশি রাখছে হচ্ছে। 

ডমিঙ্গো জানিয়ে দিলেন, ‘সাকিব না থাকা আমাদের জন্য অবশ্যই বড় এক ধাক্কা। সাকিব না খেললে একজন বোলার বা ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হয় আমাদের। দলের ভারসাম্যের কথা ভাবলে ওর না থাকাটা বড় ক্ষতি। ও না থাকায় নতুন কারও বিশ্বকাপে প্রথমবার মাঠে নামার হয়তো সুযোগ হচ্ছে। জানিয়ে রাখছি, আগামীকালকের ম্যাচ খেলার মতো ফিট হবে না সোহান। শামীম ও সৌম্য সরকার, আমাদের দুই ব্যাকআপ ব্যাটসম্যান, একাদশে ওরা থাকবে।’

তবে দক্ষিণ আফ্রিকাকে হারানো মোটেই সহজ হবে না বাংলাদেশের জন্য। কেননা ভালো ফর্মে রয়েছে দলটির ক্রিকেটাররা। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও পরে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। টানা দুই ম্যাচ জিতে সেমি-ফাইনালের পথে এখন তারা। আজ জিততে পারলে শেষ চারের স্বপ্ন আরও পরিষ্কার হবে প্রোটিয়াদের। 

পরিসংখ্যান অবশ্য দক্ষিণ আফ্রিকাকে এগিয়ে রাখছে। বাংলাদেশ এখনো পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি খেলেছে সবে ৬টি। যার মধ্যে এখনো পর্যন্ত একটি ম্যাচও জিততে পারেনি মাহমুদউল্লাহ-মুশফিকরা। সব ম্যাচেই জয় ছিনিয়ে নিয়েছে আফ্রিকান দলটি। সেই সুখস্মৃতি তাদের সঙ্গী হবে আজ তাতে কোন সন্দেহ নেই।

টাইগাররা আজ দুই দলের মুখোমুখি লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে প্রথম হারের স্বাদ দিতে চায়। আর এবারের বিশ্বকাপের সুপার টুয়েলভে প্রথম জয় ছিনিয়ে নিতে চায় বাংলাদেশ।

কোচ রাসেল ডমিঙ্গো জানালেন সেই লক্ষ্যের কথা, ‘দেখুন, আমরা তো সব ম্যাচই জিততে চাই, জানি যে জয়ের তাড়নাটা অনেক সেই সঙ্গে হারলে হাতাশাটাও অনেক। আমাদের ফোকাসটা হল ওই ব্যাপারটায়, যে পথে এগিয়ে আমরা জয়টা পেতে পারি। আমরা সবাই জেতার চেষ্টা করছি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরো ইতিহাসে মূল পর্বে বাংলাদেশ জিতেছে মাত্র একটি ম্যাচ। এরপর আর জেতাই হয়নি। আজ সেই জয় খরা কাটাতে চায় বাংলাদেশ। জয়ের সংখ্যাটা বাড়িয়ে নিতে চায় লাল-সবুজের জার্সিধারীরা।