সোমবারই সিরিজ নিশ্চিত করতে চায় টাইগাররা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজ নিশ্চিত করতে সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জিততে বদ্ধপরিকর স্বাগতিক বাংলাদেশ। দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি টি স্পোর্টস চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে হেসেখেলেই জয় তুলে নেয় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩৩৮ রান তুলে বাংলাদেশ। নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই সর্বোচ্চ দলীয় রান টাইগারদের। জবাবে ৩০ দশমিক ৫ ওভারে মাত্র ১৫৫ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। এতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নেয় তামিম-সাকিবরা। ওয়ানডে ফরম্যাটে রান বিবেচনায় এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় বাংলাদেশের।

পুরো ম্যাচের মধ্যে শুধুমাত্র প্রথম ১০ ওভারে পেসারদের সুইংকে কাজে লাগিয়ে ভালো অবস্থায় ছিলো আয়ারল্যান্ড। পরবর্তীতে ম্যাচের লাগাম নিয়ে নেয় গত আট বছর ধরে ঘরের মাঠে দুর্দান্ত পারফরমেন্স করা বাংলাদেশ। এই সময় মাত্র দু’টি সিরিজে হারে তারা। দু’টি সিরিজ হারই ছিলো ইংল্যান্ডের বিপক্ষে।

তৃতীয়বারের মত দ্বিপাক্ষিক সিরিজে এবার মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইওয়াশ করেছিলো বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো টাইগাররা। ওই সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিলো।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১১টি ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে, আয়ারল্যান্ডের জয় ২টিতে।সাম্প্রতিক ফর্ম এবং শক্তি বিচারে এক ম্যাচ বাকি রেখে সিরিজ জয় নিশ্চিতের পথেই আছে বাংলাদেশ।

তবে আগামী ওয়ানডে বিশ্বকাপকে মাথায় রেখে পর্যাপ্ত বিকল্প তৈরি করতে এই সিরিজে খেলোয়াড়দের ঘুড়িয়ে-ফিরিয়ে খেলানোই মূল লক্ষ্য বাংলাদেশের। প্রথম ওয়ানডেতে অভিষেক ম্যাচে ৯২ রানের ইনিংস খেলে দলের আস্থার প্রতিদান দিয়েছেন তাওহিদ হৃদয়। অভিষেক ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংসের মালিক বনে যান হৃদয়।

নিজেকে প্রমাণ করার সময় এসেছে আরেক ব্যাটার ইয়াসির আলির। সবচেয়ে প্রতিভাবান খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণের অপেক্ষায় থাকা ইয়াসির এখনও প্রতিভার ঝলক দেখাতে পারেননি।

অন্য দিকে প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে লজ্জাজনক হারের পর দ্বিতীয় ম্যাচে ঘুড়ে দাঁড়ানোর লক্ষ্য আয়ারল্যান্ডের। দ্বিতীয় ওয়ানডেটি আইরিশদের জন্য ‘ডু অর ডাই’ ম্যাচে রূপ নিয়েছে।

প্রথম ম্যাচের পর আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি বলেছিলেন, ম্যাচের অর্ধেক সময়েও আমরা খুব বেশি হতাশ ছিলাম না। যখন আমরা ব্যাটিং করতে নামি তখনও উইকেট ভালো ছিলো। তারপর আমরা ৪-৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যাই। অভিজ্ঞতার অভাব ছিলো-এটি অজুহাত হিসাবে দাঁড় করাতে চাই না আমরা। তবে তারা ছন্দে ছিলো এবং খুব ভাল খেলেছে।

তিনি আরও বলেন, তবে ভালো বিষয় হলো, আমরা সোমবার আরও একটি সুযোগ পাবো। আমরা প্রতিন্দ্বন্দিতা করতে চাই। প্রথম ম্যাচের চেয়ে আরও ভালো খেলতে চাই, বিশেষ করে ব্যাটিংয়ে।

বাংলাদেশ দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

আয়ারল্যান্ড দল

অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), পল স্টার্লিং, স্টেফেন ডোহেনি, হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্পার, লরকান টাকার, গ্যারেথ ডেলানি, অ্যান্ডি ম্যাকব্রিন, মার্ক অ্যাডায়ার, ম্যাথিউ হামফ্রেস, বেঞ্জামিন হোয়াইট, জোশুয়া লিটল ও গ্রাহাম হুম।

আবারও ভুটানের বিপক্ষে দাপট দেখাল বাংলাদেশের মেয়েরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন দিন আগে ভুটানের বিপক্ষে নিজেদের প্রথম প্রীতি ম্যাচে ৫-১ গোলের বড় জয় তুলে নিয়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল। আজ দ্বিতীয় প্রীতি ম্যাচে আবারও দাপট দেখাল বাংলার মেয়েরা। ভুটানকে আজ ৪-২ গোলে হারিয়েছে তারা।

টানা দ্বিতীয় জয় তুলে নেওয়ার ম্যাচে আজ শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা দেখিয়েছে বাংলাদেশ। পরপর কয়েকটি আক্রমণের সুযোগ তৈরি করেও ভুটানের জালে বল প্রবেশ করাতে পারছিল না সাবিনা খাতুনের দল।

বিস্তারিত আসছে...

;

গম্ভীরের জন্য দ্রাবিড়ের বিশেষ বার্তা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতীয় দলের কোচ হিসেবে আজ গৌতম গম্ভীর সামনে প্রথম পরীক্ষা। শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ আজ। এর আগেই নতুন কোচের জন্য বিশেষ বার্তা পাঠালেন ভারতের হেড কোচ পদ থেকে সদ্য বিদায় নেওয়া এবং ভারতকে সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো কোচ রাহুল দ্রাবিড়।

বিসিসিআইকে দেওয়া ভারতীয় দলের নতুন কোচের জন্য বিশেষ শুভেচ্ছা বার্তায় রাহুল দ্রাবিড় জানিয়েছেন, ‘গৌতম, ভারতীয় দলের কোচ পদে বসরা জন্য তোমায় স্বাগত। গত তিন সপ্তাহে আমি দলের সাথে নেই। সেই বার্বাডোস দিয়ে শুরু এবং মুম্বাইতে শেষ। অবিশ্বাস্যভাবেই আমার মেয়াদ শেষ হয়েছে ভারতীয় দলের সাথে। যা আমি কখনও ভুলব না।’

দলের ক্রিকেটারদের যেন গম্ভীর সবসময় ফিট পায়, তারও আশা করেছেন রাহুল। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি অবশ্যই আশা করি তুমি সবসময় ফুল ফিট স্কোয়াড পাও। সেই জন্য তোমায় শুভ কামনা। ভারতীয় দলের কোচ হিসেবে আমি চাইব তুমি সাফল্য পাও।’

প্রায় এক যুগ গম্ভীরে-দ্রাবিড়ের সঙ্গে একই স্কোয়াডে ভারতের হয়ে খেলেছেন। দ্রাবিড়ের অধিনায়কত্বেও খেলেছেন ভারতের বর্তমান হেড কোচ। তাই তো পুরনো সতীর্থ কে ভালোই চেনেন দ্রাবিড়।

দ্রাবিড় তার ভিডিও বার্তায় আরও জানিয়েছেন, ‘আইপিএলের সময় দেখেছি, তুমি সব সময় ক্রিকেটারদের নিয়ে কাজ করতে পছন্দ করো এবং জেতার মানসিকতা রাখ। তোমার প্রতি মানুষের প্রত্যাশা অনেক। তবে একটা কথা বলতে পারি, খারাপ সময়ও তুমি একা থাকবে না। তোমার পাশে ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, ম্যানেজমেন্ট, সমর্থকরাও থাকবে।’

বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাড়ে ৭টায় লঙ্কানদের বিপক্ষে গম্ভীরের অধীনে প্রথমবারের মতো মাঠে নামছে ভারত।

;

চামিরা-থুশারার পর চোটে পড়লেন বিনুরাও



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কিছুদিন আগে চোটের কারণে স্কোয়াড থেকে ছিটকে গিয়েছেন লঙ্কান পেসার দুশমন্থা চামিরা ও নুয়ান থুশারা। এবার সেই তালিকায় যোগ হলো বিনুরার নামও। শক্তিশালী ভারতের বিপক্ষে দলের তিনজন গুরুত্বপূর্ণ পেসারকে না পেয়ে বেশ দুশ্চিন্তায় আছে স্বাগতিকরা।

আজ (শনিবার) থেকে শুরু হচ্ছে ভারত-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজ। সন্ধ্যা ৭.৩০ মিনিটে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। তবে শ্রীলঙ্কার জন্য নতুন দুশ্চিন্তার কারণ, তাদের পেসার বিনুরা ফার্নান্দোকে দলে পাচ্ছে না তারা।

শুক্রবার বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বিনুরা। তার সুস্থ হয়ে মাঠে ফিরতে বেশ কিছু দিন সময় লাগবে। আর এজন্যেই এই সিরিজে দেখা যাবে না তাকে।

স্ট্যান্ডবাই হিসেবে দলে ডাক পেয়েছেন অফ স্পিনার রামেশ মেন্ডিস। আজ এক আনুষ্ঠানিক বিবৃতিতে এই খবর জানায় শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। শ্রীলঙ্কার স্কোয়াড ঘোষণার পর দিনই আসিথা ফার্নান্দোকে নেওয়া হয় চামিরার পরিবর্তে। তবে চামিরার চোট সম্পর্কে এখনও কিছু জানায়নি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

শ্রীলঙ্কার পাল্লেকেলেতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ আজ। বাকি দুই ম্যাচ হবে এই সপ্তাহের রোববার ও মঙ্গলবার। আগামী মাসে এই ভারতের বিপক্ষেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে শ্রীলঙ্কা।

;

প্যারিস অলিম্পিকে প্রথম স্বর্ণপদক চীনের দখলে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্যারিস অলিম্পিকের আনুষ্ঠানিক শুরু হয়েছে গতকাল (শুক্রবার)। যদিও বুধবার থেকেই ফুটবল, রাগবি ও টেনিসের মতো ইভেন্টগুলো শুরু হয়ে গিয়েছিল। অলিম্পিকের এবারের আসরের প্রথম স্বর্ণপদক গেল চীনের দখলে।

শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল মিশ্রে দলগত সোনা জিতল চীন।

এদিকে শুটিংয়ের এই ইভেন্টে রপা জিতেছে দক্ষিণ কোরিয়া। ফাইনালে তাদের দলের জিহিউম কিউই ও হাজুন পার্কের জুটিকে হারিয়ে দেন চীনের লিহাও সেং ও ইয়ুটিং হুয়াং। ১৬-১২ পয়েন্ট জিতেছে চীন।

এছাড়া জার্মানির ম্যাক্সিমিলিয়ান উলব্রিখ ও আনা ইয়ানসেন জুটিকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে কাজাখস্তানের সাতপায়েভ ইসলাম ও লে আলেক্সান্দ্রা জুটি।

;