নিউজিল্যান্ডের কাছে সিরিজ হারে শেষ বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

  • বার্তা২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরিজের ফল যাই হোক, বিশ্বকাপের ঠিক আগে চোখ থাকবে প্রস্তুতিতেই। সে সিরিজটা অবশ্য বাংলাদেশের জন্য ভালো কাটল না। দ্বিতীয় ওয়ানডের পর তৃতীয় ওয়ানডেটাও বাংলাদেশ হেরেছে। নিউজিল্যান্ড জিতেছে ৭ উইকেটের বিশাল ব্যবধানে। আর তাতে ২-০ ব্যবধানে সিরিজ হারল বাংলাদেশ। ১৫ বছর পর কিউইদের কাছে ঘরের মাঠে সিরিজ হারের তেঁতো স্বাদ নিতে হলো দলকে।

ব্যাটিংটা শেষ কিছু দিন ধরেই ভোগাচ্ছে বাংলাদেশকে। ভোগাল আজও। নিউজিল্যান্ডের সামনে স্রেফ ১৭২ রানের লক্ষ্যই দিতে পেরেছিল দল। সেটা নিউজিল্যান্ড টপকে গেছে ৭ উইকেট হাতে রেখেই।

বিজ্ঞাপন

মামুলি লক্ষ্য সামনে রেখে দুই কিউই ওপেনার ফিন অ্যালেন আর উইল ইয়াং শুরুটা করেছিলেন ভালো। দুজনের ৪৯ রানের ওপেনিং জুটি ভাঙেন শরিফুল। পরের বলে ডিন ফক্সক্রফটকেও দেখান সাজঘরের রাস্তা। তাতে বাংলাদেশ মামুলি পুঁজি নিয়েও লড়ার স্বপ্ন দেখছিল বটে।

কিন্তু সে স্বপ্ন ফিকে হয়ে যায় ইয়াং আর হেনরি নিকলসের জুটির সামনেই। দুজন মিলে তৃতীয় উইকেটে যোগ করেন ৮১ রান। ম্যাচটা কার্যত শেষ হয়ে যায় সেখানেই। ৭০ রান করা ইয়াংকে নাসুম আহমেদ ফেরান নিউজিল্যান্ড যখন জয় থেকে আর ৪০ রানের দূরত্বে।

ফিফটি করে হেনরি নিকলস বাকি সময়টা নির্বিঘ্নেই পার করে দেন, ২৩ রান করে তাকে সঙ্গ দেন উইকেটরক্ষক টম ব্লান্ডেল। নিউজিল্যান্ড ম্যাচটা শেষ করে ৭ উইকেটে জিতে।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। তবে ইনিংসের দ্বিতীয় ওভারেই অভিষিক্ত জাকির হাসান ১ রানে ধরেন ফিরে। পরের ওভারে অন্য ওপেনার তানজিদ হাসান তামিমও আরও একবার ব্যাট হাতে ব্যর্থ হয়ে ফেরেন ৫ রানে।

৮ রানের মধ্যে ২ উইকেট হারানো দলের হাল ধরবেন কী, উল্টো তেড়েফুঁড়ে খেলতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দেন চারে নামা তাওহিদ হৃদয়। দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম (১৮) এবং মাহমুদউল্লাহ রিয়াদের (২১) সঙ্গে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম উইকেটে ৫৩ এবং ৪৯ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন শান্ত। তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারে নিজের পঞ্চম ফিফটি। একইসঙ্গে ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে অধিনায়কত্বের অভিষেকে সর্বোচ্চ রানের রেকর্ডও নতুন করে লেখেন তিনি।

তবে এক প্রান্তে শান্ত দুর্দান্ত ব্যাটিং করলেও অন্য প্রান্তে আসা-যাওয়ার মিছিল চলতে থাকে। সঙ্গীর অভাবে এক পর্যায়ে প্রতিরোধ ভাঙে তারও। কিউই স্পিনার কোল ম্যাককঞ্চির বলে রিভার্স সুইপ করতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন তিনি। সাজঘরের পথ ধরার আগে তার ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৭৬ রান।

দলীয় ১৬৭ রানে শান্ত ফেরার পর তিন রানের মধ্যেই শেষ তিন উইকেট হারায় বাংলাদেশ। ৩৪ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দেন কিউই পেসার অ্যাডাম মিলনে।