চাপ বাড়িয়ে ফিরলেন স্মিথ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। রানের খাতা না খুলেই সাজঘরের পথ ধরতে হয়েছে মিচেল মার্শের। এরপর অবশ্য স্মিথকে নিয়ে শুরুর ধাক্কা ভালোভাবেই সামলে নিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। তবে ব্যক্তিগত ৪১ রানে ফিরতে হয় তাকে। এরপর মার্নাস লাবুশেনকে নিয়ে বিশ্বকাপের প্রথম অর্ধ শতকের পথে হাঁটছিলেন স্মিথ। তবে শেষ পর্যন্ত ৪৬ রানে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। ফেরার আগে ধীর গতির ব্যাটে চাপ বাড়িয়েছেন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত অজিদের সংগ্রহ ২৭ ওভার শেষে ৩ উইকেট খরচায় ১১০ রান। দলকে টানছেন লাবুশেন। তাকে সঙ্গ দিতে উইকেটে এসেছেন গ্লেন ম্যাক্সওয়েল।

এদিন ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি অস্ট্রেলিয়ার। জাসপ্রিত বুমরাহর গতির কাছে পরাস্ত হয়ে শুরুতেই ফিরতে হয় মিচেল মার্শের। শুরুর সেই চাপ অবশ্য ভালোই সামলে নিয়ে ছিলেন অজিদের বাকি দুই ব্যাটার ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ।

পাওয়ার প্লেতে উইকেটে আর কোনো আঘাত আসতে দেননি তারা। ওয়ার্নার ছিলেন ফিফটির পথে। তবে শেষ পর্যন্ত তাকে থামতে হয়েছে কুলদীব যাদবের কাছে। সাজঘরে ফেরার আগে ৫২ বলে ৪১ রান আসে তার ব্যাট থেকে। এরপর লাবুশেনকে নিয়ে দেখেশুনে দলকে ভালো অবস্থানে নিতে লড়ছিলেন স্মিথ। তবে শেষ পর্যন্ত সেটা পেরে উঠেনি। উল্টো ৭১ বলে ৪৬ রানের ইনিংস খেলে দলকে চাপে ফেলে সাজঘরের পথ ধরেছেন তিনি।

   

প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করল কলকাতা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শনিবার রাতে ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে নেমেছিল কলকাতা নাইত রাইডার্স। যেখানে বৃষ্টিবিঘ্নিত ম্যাচটি নির্ধারিত ওভার থেকে কমিয়ে আনা হয় ১৬ ওভারে। বরাবরের মতোই নিজেদের দাপট ধরে রাখল স্বাগতিকরা। মুম্বাইকে ১৮ রানে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষেই রইল তারা।

এই ম্যাচটি মুম্বাইয়ের জন্য ছিল শুধুই নিয়মরক্ষার। কারণ আনুষ্ঠানিকভাবে চলতি আইপিএলের প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছেন হার্দিক-রোহিতরা। তবে কলকাতার জন্য ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল, কারণ প্লে-অফের টিকিট নিশ্চিত করতে এবং শীর্ষস্থান ধরে রাখতে এই ম্যাচে জয় পেতে হতো তাদের।

এদিন টসে জিতে স্বাগতিকদের শুরুতে ব্যাটিংয়ে পাঠায় মুম্বাই। ব্যাট হাতে বেশ নড়বড়ে ছিল কলকাতার টপ অর্ডার। দুই বিধ্বংসী ওপেনার সল্ট ও নারাইনও ছিলেন নিষ্প্রভ। তবে মিডল ও লোয়ার অর্ডারের ওপর ভর করে মুম্বাইকে ১৫৮ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেয় কলকাতা।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুটা দারুণ করেন মুম্বাইয়ের দুই ওপেনার। তবে স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়ে খেই হারান মুম্বাইয়ের মিডল অর্ডারের ব্যাটাররা। শেষ ওভারের শেষ বল প্ররযন্ত গড়ায় খেলা। যেখানে ১৩৯ রানেই থাকে সফরকারীদের ইনিংস। ফলস্বরূপ কাঙ্ক্ষিত জয়ই তুলে নেয় কলকাতা।

এই জয়ের পর এবারের আইপিএলে প্রথম দল হিসেবে আনুষ্ঠানিকভাবে প্লে-অফে নিজেদের জায়গা নিশ্চিত করল কলকাতা নাইট রাইডার্স। ১২ ম্যাচ শেষে ৯ জয়ের সঙ্গে ১৮ পয়েন্ট তাদের।

সংক্ষিপ্ত স্কোরঃ

কলকাতাঃ ১৫৭/৭ (১৬ ওভার); ভেংকাটেশ ৪২, নিতিশ ৩৩; পীযুশ ২-২৮, জসপ্রীত ২-৩৯।

মুম্বাইঃ ১৩৯/৮ (১৬ ওভার); কিশান ৪০, তিলক ৩২; বরুণ ২-১৭, রাসেল ২-৩৪।

ফলাফলঃ কলকাতা ১৮ রানে জয়ী।

প্লেয়ার অব দ্য সিরিজঃ বরুণ চক্রবর্তী।

;

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজের ৫ম ও শেষ ম্যাচে টসে জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। আজ শেষ ম্যাচেও জয় তুলে নিয়ে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিজেই মাঠে নামছেন শান্তরা।

আরও এক ম্যাচ আগেই সিরিজ নিজেদের নামে করে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। এরপর লক্ষ্য ছিল জিম্বাবুয়েকে ঘরের মাটিতে ধবলধোলাইয়ের। সে উদ্দেশ্যেই এগোচ্ছে টাইগাররা। আজ সিরিজের শেষ ম্যাচেও জয় তুলে নিলে পাঁচ ম্যাচ সিরিজটি ৫-০ ব্যবধানে জিতে নিবে শান্ত-সাকিবরা।

অপরদিকে জিম্বাবুয়ের মিশন হলো হোয়াইটওয়াশ এড়ানো। সে লক্ষ্যে নিজেদের সর্বোচ্চটা দিয়ে মাঠে খেলবে তারা। সবশেষ ম্যাচেও বাংলাদেশের নড়বড়ে ব্যাটিং নিয়ে হয়েছে তীব্র সমালোচনা। আজ সেটি কাটিয়ে ওঠাও শান্তদের জন্য বড় একট্টি চ্যালেঞ্জ।

বাংলাদেশের একাদশে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ সাইফউদ্দিন, তাদের পরিবর্তে এই ম্যাচের জন্য বিশ্রামে আছেন তানভীর ইসলাম ও তাসকিন আহমেদ। বাড়তি আরও এক পরিবর্তন হলেন শেখ মেহেদী, তানজিম সাকিবের বদলি হিসেবে নামানো হয়েছে তাকে।

সফরকারী জিম্বাবুয়ে দলে আছে একটি পরিবর্তন। পেসার রিচার্ড এনগারাভা বাদ পড়েছেন, একাদশে এলেন অভিজ্ঞ শন উইলিয়ামস।

বাংলাদেশ একাদশঃ নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান, সৌম্য সরকার, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, জাকের আলী (উইকেটরক্ষক), মোহাম্মদ সাইফউদ্দিন, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান

জিম্বাবুয়ে একাদশঃ তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে (উইকেটকিপার), জনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জংওয়ে, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা ও ব্লেসিং মুজারাবানি।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৫ম টি-টোয়েন্টি

বাংলাদেশ-জিম্বাবুয়ে
সকাল ১০টা, টি স্পোর্টস ও গাজী টিভি

আইপিএল

চেন্নাই-রাজস্থান
বিকেল ৪টা, টি স্পোর্টস ও গাজী টিভি

বেঙ্গালুরু-দিল্লি
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

২য় টি-টোয়েন্টি

আয়ারল্যান্ড-পাকিস্তান
রাত ৮টা, টফি লাইভ

ইংলিশ প্রিমিয়ার লিগ

ম্যান ইউনাইটেড-আর্সেনাল
রাত ৯-৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ১

বুন্দেসলিগা

ডার্মস্টাট-হফেনহাইম
সন্ধ্যা ৭-৩০ মি., সনি স্পোর্টস ২

বায়ার্ন-ভলফসবুর্গ
রাত ৯-৩০ মি., সনি স্পোর্টস ২

বোখুম-লেভারকুসেন
রাত ১১-৩০ মি., সনি স্পোর্টস ২

লা লিগা

আতলেতিকো-সেল্তা ভিগো
রাত ৮-১৫ মি., র‍্যাবিটহোল

সিরি আ

আতালান্তা-রোমা
রাত ১২-৪৫ মি., র‍্যাবিটহোল

ফ্রেঞ্চ লিগ আঁ

পিএসজি-তুলুজ
রাত ১টা, র‍্যাবিটহোল

 
;

ফুলহ্যামকে এক হালি দিয়ে শীর্ষে ম্যানসিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিয়ে সেয়ানে সেয়ানে লড়াই হচ্ছে ম্যানচেস্টার সিটি এবং আর্সেনালের মধ্যে। সে লড়াইয়ে এবার একটু হলেও এগিয়ে গেল পেপ গার্দিওলার দল। ফুলহ্যামকে ৪-০ গোলে হারিয়ে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে এল তারা। সিটির সমান ৩৬ ম্যাচ খেলা আর্সেনালের পয়েন্ট ৮৩।

ফুলহ্যামের মাঠ ক্রেভেন কটেজে ম্যাচের শুরু থেকেই প্রভাব বিস্তার করে খেলে ম্যানচেস্টার সিটি। ১৩ মিনিটে ক্রোয়েশিয়ান ডিফেন্ডার ইয়োসকো ভারদিওলের গোলে এগিয়ে যায় তারা। মিডফিল্ডার কেভিন দে ব্রুইনার সঙ্গে পাস আদান-প্রদান করে নিচু শটে ফুলহ্যাম গোলকিপার বার্নড লেনোকে পরাস্ত করেন তিনি।

এই গোলের লিড নিয়েই বিরতিতে যায় সিটিজেনরা। দ্বিতীয়ার্ধে ঘরের মাঠে ঘুরে দাঁড়ানো তো দূরের কথা, উল্টো আরও তিনটি গোল হজম করে বসে ফুলহ্যাম।

৫৯ মিনিট বার্নার্দো সিলভার পাস ধরে সিটির লিড দ্বিগুণ করেন মৌসুমের শেষভাগে দারুণ ছন্দে থাকা ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন। ৭১ মিনিটে আবার গোলের কারিগর বনে যান সিলভা। এবার তার অনিন্দ্যসুন্দর ক্রস খুঁজে নেয় ব্যাক পোস্টে থাকা ভারদিওলকে। সেখান থেকে ম্যাচে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করতে বেগ পেতে হয়নি এই ক্রোয়াটের।

৮২ মিনিটে বদলি হিসেবে নামা আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজ যোগ করা সময়ে আরও একবার জাল খুঁজে নিয়ে ফুলহ্যামের কফিনে শেষ পেরেক ঠোকেন। এই গোলের মিনিটখানেক আগে অবশ্য ১০ জনের দলের পরিণত হয় ফুলহ্যাম। দুই হলুদে পাওয়া লাল কার্ডে মাঠ ছাড়তে হয় ডিফেন্ডার ইসা দিওপকে।

;