চ্যাম্পিয়ন্স ট্রফির আশা জিইয়ে রেখে বিশ্বকাপ শেষ বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেমির আশা শেষ হয়ে গিয়েছে আরও আগেই। সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়াটাই ছিল টাইগারদের মূল লক্ষ্য। লঙ্কানদের বিপক্ষে জয়ের পরই তা অনেকটা নিশ্চিত হয়েছিল। সেটি পুরোপুরি নিশ্চিত করতেই আজ অজিদের বিপক্ষে এই আসরের নিজেদের শেষ ম্যাচে মাঠে নেমেছিলো টাইগাররা, তবে কাঙ্ক্ষিত জয়ের দেখা পায়নি নাজমুল হোসেন শান্তরা।

এতে শঙ্কার মুখে পড়েছে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা। আগামীকাল ভারত-নেদারল্যান্ডস ম্যাচে যদি নেদারল্যান্ডস জিতে যায়, অথবা ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়, তাহলে সমীকরণ অনুযায়ী চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা নিশ্চিত হয়ে যাবে ডাচদের।

শনিবার পুনেতে ৩০৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় অস্ট্রেলিয়া। তৃতীয় ওভারে ওপেনার ট্র্যাভিস হেডকে বোল্ড করে সাজঘরে ফেরান তাসকিন আহমেদ। প্রথম পাওয়ার প্লে-তে এক উইকেট হারিয়ে অজিরা সংগ্রহ করে ৬০ রান।

ধাক্কা খেয়েও বেশ সাবলীলভাবে উইকেটের দুই পাশ থেকেই রানের গতি সচল রাখেন ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। ৬১ বলে ৫৩ রান করে মুস্তাফিজের ওভারে সাজঘরের পথ ধরেন ওয়ার্নার। দলের দুই ওপেনার ফিরে গেলেও শক্তভাবে ব্যাট হাতে ঘাঁটি গাড়েন মিচেল মার্শ এবং স্টিভেন স্মিথ। ৮৭ বলে এই বিশ্বকাপ আসরে নিজের দ্বিতীয় শতকটি তুলে নেন মার্শ। ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৭ রানে অপরাজিত থেকে ম্যাচসেরা হন তিনি। তার সতীর্থ স্মিথও ছিলেন ৬৩ রানে অপরাজিত।  

টাইগার বোলাররা পরে আর কোনো উইকেট শিকার করতে ব্যর্থ হওয়ায় ৩২ বল বাকি থাকতেই ৮ উইকেটের বিশাল জয় তুলে নেয় অজিরা। ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থেকেই প্রথম পর্ব শেষ করল অস্ট্রেলিয়া, অপরদিকে ৪ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রইল বাংলাদেশ। 

এর আগে পুনের মাঠে টসে হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং নৈপুণ্য দেখিয়েছেন শান্ত–হৃদয়রা। অস্ট্রেলিয়ার বিপক্ষে দলীয় সর্বোচ্চ ৩০৬ রানের রেকর্ড করেছে বাংলাদেশ। এই বিশ্বকাপ আসরে এটিই ছিল বাংলাদেশের সর্বোচ্চ দলীয় রান এবং সবচেয়ে ভালো ব্যাটিং পারফরম্যান্স।

শুরু থেকেই সাবলীল ভঙ্গিতে ব্যাট করতে থাকেন দুই ওপেনার লিটন দাস ও তানজিদ তামিম। শুরুতে কিছুটা ধীরস্থিরভাবে খেললেও সময় গড়ালে চড়াও হন বোলারদের ওপর। প্রথম পাওয়ার প্লেতেই তুলে নেন ৬২ রান। পাওয়ার প্লে শেষে রানের গতি আরও বাড়িয়ে এগোতে থাকেন তারা। তবে দলীয় ৭৬ রানের মাথায় শন অ্যাবোটের ওভারে ব্যক্তিগত ৩৬ রানে সাজঘরে ফেরেন তামিম।

উইকেট বাঁচিয়ে খেলতে থাকেন লিটন। বড় ইনিংসের আশা জাগিয়েও ব্যর্থ হলেন তিনি। দুই ওপেনারের ফেরার পর রানের গতি সামলানোর দায়িত্ব নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়। বড় সংগ্রহের পথে এগোচ্ছিলেন শান্ত ও হৃদয়। শান্ত কিছুটা বুঝেশুনে খেললেও আগ্রাসী ভাবে ব্যাট করতে থাকেন হৃদয়। ছন্দে ফেরা বাংলাদেশের অধিনায়ক শান্ত ৫৭ বলে ৪৫ রানে ফিরলে ভাঙে তৃতীয় উইকেটে ৬৪ রানের জুটি।

নিজের শেষ বিশ্বকাপের শেষ ম্যাচে এরপর মাঠে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ। শুরু থেকেই ব্যাট হাতে তার আগ্রাসী মনোভাব দেখে মনে হচ্ছিল শেষ ম্যাচটা ভালোভাবেই রাঙিয়ে তুলবেন তিনি। তবে রান আউটে কাটা পড়ে ৩২ রানে ফিরতে হয় তাকে। বেশিক্ষণ টিকতে পারলেন না মুশফিকুর রহিমও।

তবে আরেক প্রান্তে থিতু হয়ে বেশ দৃঢ়তার সঙ্গে খেলতে থাকেন হৃদয়। ৬১ বলে তুলে নেন ফিফটি। এরপর বাড়ান রানের গতি। তবে তাকে ফেরান অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। ৭৯ বল খেলে দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৭৪ রান করেন ডানহাতি এই ব্যাটার। শেষদিকে মেহেদী হাসান মিরাজের ২০ বলে ২৯ রানের ইনিংসে ভর করে তিন'শ পেরিয়ে ৩০৬ রানে থামে বাংলাদেশ। 

   

টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের পর্দা ওঠার ঠিক আগে প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। যেখানে টসে জিতে শুরুতে বাংলাদেশ ফিল্ডিংয়ে পাঠিয়েছেন রোহিত শর্মা।

;

পেশাদার ক্রিকেট থেকে অবসরে গেলেন দীনেশ কার্তিক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রায় দুই দশকের পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ কার্তিক। আজ (শনিবার) সন্ধ্যায় নিজের ৩৯তম জন্মদিনে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই এই ঘোষণা দিলেন তিনি।

২০০৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল কার্তিকের। একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার।

নিজের স্বাক্ষরিত সে বার্তায় কার্তিক লিখেছেন, 'অবসরের বিষয়টা নিয়ে অনেক ভাবার পর আমি প্রতিনিধিত্বমূলক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিচ্ছি এবং সামনে নতুন চ্যালেঞ্জের জন্য তৈরি হচ্ছি।'

সবশেষ ভারতের জার্সিতে কার্তিককে দেখা গিয়েছিল ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাংলাদেশের বিপক্ষে অ্যাডিলেডে আন্তর্জাতিক ক্যারিয়ারের সবশেষ ম্যাচ খেলেছিলেন তিনি। ভারতের জার্সিতে সব ধরণের ফরম্যাট মিলিয়ে মোট ১৮০টি ম্যাচে মাঠে নেমেছেন এই ক্রিকেটার।

নিজের সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, 'আমার এই দীর্ঘ এই সফর যাদের কারণে সুন্দর এবং উপভোগ্য হয়ে উঠেছিল সেসব কোচ, অধিনায়ক, নির্বাচক, সতীর্থ এবং সাপোর্ট স্টাফের সবাইকে ধন্যবাদ।'

আন্তর্জাতিক ক্রিকেটে সেভাবে আর সুযোগ না পেলেও ঘরোয়া ক্রিকেটে তার চাহিদা ছিল ব্যাপক। সদ্য শেষ হওয়া আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে মাঠে ঝড় তুলেছেন, বেঙ্গালুরুর প্লে-অফে জায়গা করাতেও তার ছিল দারুণ ভূমিকা।

;

আবাহনীকে ধসিয়ে মোহামেডানের পাঁচে পাঁচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম চার রাউন্ডে টানা চার জয় নিয়ে একে অপরের মুখোমুখি হয়েছিল আবাহনী ও মোহামেডান। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই তেমন একটা উত্তাপ ছড়াল না। অনেকটা হেসেখেলেই আবাহনীকে ১১১ রানের বড় ব্যবধানে হারিয়ে জয়রথ অব্যাহত রেখেছে মোহামেডান।

এবারের নারী প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ ছন্দে থাকা মুর্শিদা খাতুন আজও খেলেছেন দায়িত্বশীল ইনিংস। তাতে ১৮৮ রানের লড়াকু পুঁজি পেয়ে যায় মোহামেডান স্পোর্টিং ক্লাব। সে লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৯.১ ওভারে ৭৬ রানে অলআউট হয়ে যায় আবাহনী।

টস হেরে ব্যাটিংয়ে নামা মোহামেডান দুই ওপেনার জেসিয়া আক্তার এবং মুর্শিদা খাতুনের ব্যাটে দুর্দান্ত শুরু পায়। তাদের ৭৩ রানের জুটিতেই যেন ম্যাচ থেকে ছিটকে যায় আবাহনী। ৪১ রানে ফেরেন জেসিয়া। ৫ চারে ৭৮ বলে মুর্শিদার রান ৫৫।

শেষ দিকে সালমার ৩২ রানের ইনিংসের সুবাদে লড়াইয়ের রসদ পায় সাদাকালোরা।

আবাহনীর পক্ষে ৩৭ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন স্পিনার শরিফা খাতুন। নাহিদার ঝুলিতে যায় ২ উইকেট।

জবাব দিতে নেমে ছন্নছাড়া ব্যাটিংয়ে চোখে সর্ষেফুল দেখে আবাহনী। নিয়মিত উইকেট হারিয়ে গুটিয়ে যায় ৭৬ রানে। সর্বোচ্চ ২০ রান আসে রুবাইয়া হায়দার ঝিলিকের ব্যাটে।

মোহামেডানের হয়ে দুটি করে উইকেট নেন অধিনায়ক সালমা খাতুন, রুমানা আহমেদ এবং আয়েশা রহমান।

;

জুয়ার দায়ে নিষিদ্ধ হলেন ইংলিশ পেসার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন ইংল্যান্ডের পেসার ব্রাইডন কারস। মোট ১৬ মাসের এই নিষেধাজ্ঞার মধ্যে প্রথম ৩ মাস পূর্ণ নিষিদ্ধ তিনি। অর্থাৎ ২০২৪ সালের ২৮ আগস্ট পর্যন্ত সকল ধরণের মাঠের খেলা থেকে বাইরে থাকতে হবে তাকে।

ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘কার্সের বিরুদ্ধে ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে ভিন্ন ভিন্ন ক্রিকেট ম্যাচে ৩০৩টি বাজি রাখার অভিযোগ আনা হয়েছে৷ তবে কার্স যে খেলাগুলোয় অংশ নিচ্ছিলেন সেগুলোতে বাজি রাখেননি।‘

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাদের অনুমোদিত বিবৃতিতে বলেছে, ‘কার্সকে ২৮ মে ২০২৪ থেকে ২৮ আগস্ট ২০২৪-এর মধ্যে যে কোনো ধরণের ক্রিকেট খেলা থেকে স্থগিত করা হলো। তবে শর্ত আছে যে, যদি সে পরবর্তী দুই বছরের মধ্যে দুর্নীতিবিরোধী নিয়মের বিপরীতে আর কোনো অপরাধ না করেন তাহলে আর শাস্তির মুখোমুখি হবেন না।‘

ইসিবি আরও বলেছে, ‘আমরা এই বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিই এবং ক্রিকেটে কোনো ধরনের দুর্নীতিমূলক কর্মকান্ড প্রশ্রয় দিই না। আমরা ক্রিকেট নিয়ন্ত্রকের সিদ্ধান্তকে সমর্থন করি এবং ব্রাইডন কার্সের ক্ষেত্রে তার বিপক্ষের কারণগুলোকে সমর্থন করি। সে তার কর্মের জন্য অনুশোচনা প্রকাশ করেছে এবং আমরা আশা করি পরবর্তীতে সে তার দায়িত্ব সম্পর্কে আরও বেশি সচেষ্ট হবে।‘

ডারহামের হয়ে ২০১৬ সালে কার্সের প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়। ২০২১ সালে তিনি ইংল্যান্ড জাতীয় দলের হয়ে প্রথমবার ওডিআই ম্যাচে মাঠে নেমেছিলেন। সবশেষ ২০২৩ সালের ডিসেম্বরে তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন৷ ক্যারিয়ারে মোট ১৪টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টিতে মাঠে নেমেছেন ব্রাইডোন কার্স।

;