নৌকার টিকিট পেলেন সাকিব-মাশরাফি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের পর থেকেই রাজনীতিতে ব্যস্ত সময় পার করছেন সাকিব আল হাসান। প্রথমবারের মতো জাতীয় সংসদের সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কেনেন বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ক। সংগ্রহ করেন ঢাকা-১০, মাগুরা-১ ও ২ আসনের মনোনয়ন ফরম। একটি আসন নিশ্চিত করতে গত কদিন ধরেই বেশ দৌড়ঝাঁপ করেছেন তিনি।

দেখা করে এসেছেন আওয়ামী লীগের বিশিষ্ট রাজনীতিবিদদের সঙ্গে। মনোনয়ন পত্র ঘোষণা দেওয়ার দিনও গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন তিনি। তার সেই চেষ্টা বৃথা যায়নি। দ্বাদশ জাতীয় নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচিত করা হয়েছে তাকে। এদিন কেবল সাকিব নয় ৩০০ আসনেই আওয়ামী লীগের প্রার্থীর নাম চূড়ান্ত করেছে বর্তমান ক্ষমতাসীন দলটি।

সাকিব যে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন সে আভাস মিলছিল আগে থেকেই। এশিয়া কাপ চলার সময়ও মাঝে দেশে ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন তিনি। এরপর বিশ্বকাপ শেষে দেশে এসেই রাজনীতি নিয়ে ব্যস্ত হতে দেখা যায় তাকে।

গত ১৮ নভেম্বর ৩টি আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরপর ২১ নভেম্বর রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এসে সেই ফরম নিজেই জমা দেন সাকিব। ওখানেই থেমে থাকেননি। এরপর নিজের জন্য একটি আসন নিশ্চিত করতে গত ২৩ নভেম্বর সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেন সাকিব। আধা ঘণ্টার ওই বৈঠকেই অনেকটা নিশ্চিত করে ফেলেন নিজের আসনটি। এরপরও ধোঁয়াশা ছিল।

সেটিও মনোনয়ন প্রার্থীর নাম ঘোষণার আগেই সেরে ফেলেন সাকিব। ৩০০ আসনের প্রার্থীর নাম ঘোষণার আগে সকালে গণভবনে ছুটে যান। সেখানে তার সাথে আগে থেকেই ছিল সাবেক অধিনায়ক ও আওয়ামী লীগের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা। নিজের আসন নড়াইল-২ আসন থেকে তিনিও পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন।

মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এরপর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ৭ জানুয়ারি সারাদেশে জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে।

   

রশিদ খানের নেতৃত্বে আফগানদের বিশ্বকাপ দল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে আফগানিস্তান। অলরাউন্ডার রশিদ খানের নেতৃত্বে তাদের বিশ্বকাপ দলে আইপিএল খেলা ক্রিকেটারদের জয় জয়কার! ১৫ জনের দলে ৮ জন খেলছেন চলতি আইপিএলে! তবে সাবেক অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর জায়গা হয়নি এই দলে।

আগামী মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপে আফগানিস্তান দলের নেতৃত্ব দেবেন রশিদ খান। বিস্ময়কর ব্যাপার হলো-আফগানদের দলটিতে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের সংখ্যা মাত্র ৪ জন। উইকেটরক্ষক ব্যাটার রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে অভিজ্ঞ ইবরাহীম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে আছেন মোহাম্মদ ইশাক। ১৯ বছর বয়সী এই ক্রিকেটার এখন অব্দি খেলেছেন ৪ টি-টোয়েন্টি!

দলে অলরাউন্ডারের সংখ্যা ৬ জন। আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব ও করিম জানাত ছাড়াও আছেন নাঙ্গিয়াল খারোতি। সঙ্গে রশিদ খানও তো আছেনই।

তবে বিশ্বকাপ দলে জায়গা হলো না ওপেনার হাজরাতউল্লাহ জাজাই ও ওয়ানডে অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদির। স্পিন আক্রমণে রশিদ ছাড়াও আছেন নবি, মুজিব ও খারোট ও নূর আহমাদ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে শুরু হবে আগামী ১ জুন। আফগানদের মিশন শুরু হবে ৪ জুন, প্রতিপক্ষ নবাগত উগান্ডা। ‘সি’ গ্রুপে আফগানদের বাকি তিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ও পাপুয়া নিউগিনি।

আফগানিস্তান বিশ্বকাপ দল
রশিদ খান (অধিনায়ক), রাহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ ইসহাক, আজমাতউল্লাহ ওমারজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, কারিম জানাত, নানগেলিয়া খারোটে, মুজিব উর রাহমান, নূর আহমাদ, নাভিন উল হাক, ফজলহাক ফারুকি, ফরিদ আহমাদ মালিক।

সফরসঙ্গী রিজার্ভ: সাদিকউল্লাহ আটাল, হাজরাতউল্লাহ জাজাই, মোহাম্মদ সালিম সাফি।

;

মার্শের নেতৃত্বে বিশ্বকাপে অস্ট্রেলিয়া, স্কোয়াডে ২ চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। সেই দলের মূল খেলোয়াড়দের দলে রেখেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সাজিয়েছে ২০২১ সালের চ্যাম্পিয়নরা। তবে সেই দলের অধিনায়ক প্যাট কামিন্স স্কোয়াডে থাকলেও এই বিশ্বকাপের দলের নেতৃত্বে পরিবর্তন এনেছে অস্ট্রেলিয়া। মিচেল মার্শ আছেন দলের অধিনায়ক হিসেবে। 

তবে এই দলে আছে দুটো চমক। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে নেই অভিজ্ঞ স্টিভেন স্মিথ। আগুনে ফর্মে থাকা জেক ফ্রেজার-ম্যাগার্কও নেই এই দলে। এবারের আইপিএলে তিনি খেলেছেন ১০৬ বল। বাউন্ডারি মারতে চেয়েছেন ৭৭ বলে। ৪৩ গড়ে, ২৩৩ স্ট্রাইকরেটে তিনি করেছেন ২৫৯ রান। তাকে না রাখার কারণ হিসেবে নির্বাচক জর্জ বেইলি বলেছেন, জাতীয় দলে কোনো টি-টোয়েন্টি না খেলার কারণেই জায়গা পাননি তিনি। তবে ভবিষ্যতের জন্য ভালোভাবেই ভাবনায় আছেন তিনি।

অজি এই তরুণ তুর্কির না থাকাটা বড় খবর যেমন, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে স্টিভেন স্মিথের জায়গা না পাওয়াটা অবশ্য তেমন বড় খবর নয়। অজিদের ২০২১ বিশ্বকাপজয়ী দলের এই সদস্য গেল ফেব্রুয়ারিতে সবশেষ টি-টোয়েন্টিটা খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে দারুণ কিছু করে দেখাতে পারেননি। এরপর আইপিএলেও জায়গা হয়নি তার।

এছাড়াও দলে দ্বিতীয় স্পিনার হিসেবে অ্যাশটন অ্যাগার আছেন, বিকল্প অলরাউন্ডার হিসেবে আছেন ক্যামেরন গ্রিন। বিকল্প উইকেটরক্ষক হিসেবে থাকবেন জশ ইংলিস।

এবারের আসরে দলটার সামনে আছে ইতিহাস গড়ার হাতছানি। গেল বছর ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল প্যাট কামিন্সের দল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপটাও জিতে গেলে ইতিহাসে প্রথম দল হিসেবে একই সঙ্গে তিনটি মেজর বৈশ্বিক ট্রফি জেতার কীর্তি গড়ে ফেলবে অজিরা।

আগামী ৫ জুন পুঁচকে ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে তাদের। এরপর ইংল্যান্ড, নামিবিয়া আর স্কটল্যান্ডের বিপক্ষেও খেলবে দলটা। 

অস্ট্রেলিয়া স্কোয়াড–
মিচেল মার্শ, ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, টিম ডেভিড, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জ্যাম্পা, জশ হেইজেলউড, জশ ইংলিস, অ্যাশটন অ্যাগার, ক্যামেরন গ্রিন, নাথান এলিস।

;

শেষ মুহূর্তের গোলে বায়ার্নকে জিততে দিল না রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপিয়ান ক্লাসিকো। বায়ার্ন মিউনিখ আর রিয়াল মাদ্রিদের লড়াইটার অনানুষ্ঠানিক নাম এমনই। তবে শেষ কয়েক বছরে তা একেবারে একপেশেই বানিয়ে ফেলেছে রিয়াল। দুই দলের শেষ ছয় বারের দেখায় পাঁচ জয়, আর ড্র একটা। সে জুজু ভাঙার ৭ মিনিটের দূরত্বে চলে গিয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে ঠিক সেই সময় গোল করে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল। ২-২ গোলের ড্র নিয়ে ছেড়েছে মাঠ।

শেষ ছয় ম্যাচে হার নেই। রিয়াল গত রাতে আলিয়াঞ্জ অ্যারেনাতেও খেলেছে ফেভারিটের মতো। প্রতিপক্ষের মাঠে এগিয়ে গিয়েছিল শুরুতে। টনি ক্রুসের পাস থেকে তার গোল রিয়ালকে এগিয়ে দেয় ১-০ গোলে। 

প্রথমার্ধটা নির্বিঘ্নে পেরোলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই রিয়াল পিছিয়ে পড়ে। ৫৩ মিনিটে লেরয় সানের দুর্দান্ত এক গোলে সমতা ফেরায় বায়ার্ন। এর চার মিনিটের মাথায় প্রতিপক্ষ বিপদসীমায় ফাউলের শিকার হলে পেনাল্টি যায় বায়ার্নের পক্ষে। তা থেকে গোল করেন হ্যারি কেইন।

এরপর সময় চলে যাচ্ছিল, রিয়াল গোলের দেখা পাচ্ছিল না আর। তখন মনে হচ্ছিল চার মিনিটের ওই ঝড়েই বুঝি ভেঙে-চুরে যাবে বায়ার্নের কাছে ১০ বছর ধরে রিয়ালের না হারার দম্ভ। 

তবে ৮৩ মিনিটে দৃশ্যটা বদলে যায়। ভিনিসিয়াসের পেনাল্টি থেকে ২-২ গোলে সমতা ফেরায় রিয়াল। 

এই ড্রয়ের ফলে রিয়াল মাদ্রিদ আর বায়ার্ন মিউনিখের এই লড়াইয়ের ভাগ্য ঝুলেই রইল। আগামী সপ্তাহে রিয়ালের মাঠে হবে তার নিষ্পত্তি।

;

টিভিতে আজ দেখবেন যেসব খেলা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
আইপিএল
চেন্নাই সুপার কিংস–পাঞ্জাব কিংস
রাত ৮টা, স্টার স্পোর্টস ১ গাজী টিভি ও টি স্পোর্টস

ফুটবল
উয়েফা চ্যাম্পিয়নস লিগ
সেমিফাইনাল, ১ম লেগ
বরুসিয়া ডর্টমুন্ড–পিএসজি
রাত ১টা, সনি স্পোর্টস টেন ২

সৌদি কিংস কাপ
সেমিফাইনাল
আল নাসর–আল খালিজ
রাত ১২টা, সনি স্পোর্টস টেন ১

টেনিস
মাদ্রিদ ওপেন
রাত ৮টা, সনি স্পোর্টস টেন ৫

;