ভারতের রান পাহাড়ে চাপা পড়ল অজিদের লড়াইয়ে ফেরার স্বপ্ন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে ম্যাচ জিতেছে ভারত। এ ম্যাচে তাই টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠান আজি অধিনায়ক ম্যাথু উয়েড। উদ্দেশ্য ভারতকে যতটা সম্ভব অল্পতে আটকে রাখা। এরপর ম্যাচ জিতে সিরিজে সমতা টানা। হয়নি সেটি, বরং ঝড়ের গতিতে রান তুলেছে ভারত। তিনটি পঞ্চাশ ঊর্ধ্ব ইনিংসে ৪ উইকেট খরচায় স্কোরবোর্ডে ২৩৫ রান জমা করে সূর্যকুমার যাদবের দল।

রান পাহাড়ে উঠতে গিয়ে পাওয়ার প্লেতে ৩ ও ৬০ রানের আগেই ৪ উইকেট খরচ করে ফেলে অজিরা। এরপর দেখার ছিল অজিদের ইনিংসটা ঠিক কোথায় গিয়ে থামে। মাঝে ভয়ঙ্কর হয়ে উঠছিলেন টিম ডেভিড ও স্টয়নিস। সেই ঝড় থামার পর অনেকটা নিশ্চিত হয়ে যায় ভারতের জয়। ভারত ম্যাচ জিতে ৪৪ রানে। এ জয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ তে এগিয়ে থাকল ভারত।

ভারতের রান পাহাড় ডিঙাতে নেমে শুরুতেই ভারতীয় বোলারদের ওপর আগ্রাসী হয় অজিদের দুই ওপেনার। অবশ্য কেউই ইনিংস লম্বা করতে পারেননি স্মিথ ও শর্ট দুজনেই ফিরেছেন ১৯ রানে। ইনিংস লম্বা করতে পারেননি ইঙ্গলিস ও ম্যাক্সওয়েল। বড় ধাক্কা খায় অজিরা।

সেই ধাক্কা কিভাবে সামাল দেই অজিরা এমন প্রশ্ন যখন দানা বাঁধতে শুরু করেছে তখন স্টয়নিসের সঙ্গে জুটি গড়ে ভারতীয় বোলারদের ওপর চড়াও হন ডেভিড।  ভারতীয় বোলারদের মাথা ব্যাথার কারণ হয়ে উঠছিল এই জুটি। তবে বিপদ বাড়তে দেননি রবি বিষ্ণই। ডেভিডকে ফেরান ৩৭ রানে। খানিক পর ফিরে যান ২৫ বলে ৪৫ রানে থাকা স্টয়নিস। ম্যাচটা ওখানেই হেরে যায় অজিরা। এর পর বাকিরা কেবল হারের ব্যাবধান কমিয়েছে। ২০ ওভারে অজিরা ৯ উইকেট হারিয়ে তোলে ১৯১ রান। ওয়েডের ৪২ রানের ইনিংস লড়াই চালালেও জয় সেখান থেকে ছিল বহুদুর। 

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন বিষ্ণই ও প্রাসিধ।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে ভারতকে ঝড়ো শুরু এনে দেন জয়সওয়াল ও ঋতুরাজ। এ জুটিতে আসে ৭৭ রান। ২৫ বলে ৫৩ রানে ফেরেন জয়সওয়াল। তবে দলকে বড় সংগ্রহের পথে রাখেন ঈশান কিষান। ৩২ বলে ৫২ রানে কিষান ফেরার আগে দলকে রেখে আসেন শক্ত অবস্থানে। সেটাকে শেষ দিকে পোক্ত দালানে রুপান্তরিত করেন সূর্য ও রিংকু। মাঝে ঋতুরাজ ৪৩ বলে করেন ৫৮ রান। শেষ দিকে ৯ বলে রিংকুর ৩১ রানের ইনিংসে বড় করে ভারতের সংগ্রহ দাড়ায় ৪ উইকেটে ২৩৫ রান।

   

আইপিএল শেষের আগেই বিরাট-রোহিত যুক্তরাষ্ট্রে!



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
বিরাট কোহলি এবং রোহিত শর্মা

বিরাট কোহলি এবং রোহিত শর্মা

  • Font increase
  • Font Decrease

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মাঝপথেই শুরু হয়ে গেল বিশ্বকাপ উন্মাদনা। ভারতের বিশ্বকাপ দল ঘোষণা করতেই কিছুটা যেন আলোচনার বাইরে চলে গেল এই ফ্রাঞ্চাইজি লিগ। আইপিএল শেষ হওয়ার ৬ দিন পরই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে যাবে।

ভারতীয় দলের বেশির ভাগ ক্রিকেটার বিশ্বকাপের ভেন্যু দেশ যুক্তরাষ্ট্র যাবে ২১ মে। মানে আইপিএলের লিগ পর্ব শেষ হওয়ার একদিন পরই। তখনো আইপিএল ফাইনাল হতে পাঁচ দিন বাকি! কোচ রাহুল দ্রাবিড়সহ পুরো কোচিং স্টাফ ও যে ক্রিকেটারের দল প্লে-অফের যোগ্যতা অর্জন করেনি, তারা চলে যাবে আমেরিকায়। বাকিরা যাবেন ফাইনাল শেষে।

এই পরিকল্পনা ঠিক থাকল লাখ কলকাতা নাইট রাইডার্সের। পয়েন্ট তালিকায় উপরের দিকে থাকা দলটির কোনও ক্রিকেটার ভারতের বিশ্বকাপ মূল দলে নেই। রিঙ্কু সিংহ আছেন রিজার্ভ দলে।

চলতি আইপিএলে বিরাট কোহলি বেঙ্গালুরু এবং রোহিত শর্মার মুম্বাই আছে পয়েন্ট তালিকায় নবম এবং দশম স্থানে। প্লে-অফে ওঠার সম্ভাবনা কম। এর অর্থ রোহিত শর্মা ও বিরাট কোহলি রওনা হতে পারেন ২১ মে। রাজস্থানের সাঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল ও যুবেন্দ্র চাহাল, চেন্নাইয়ের শিবম দুবে এবং রবীন্দ্র জাদেজার দল উঠে যেতে পারে ফাইনালে। তাদের অপেক্ষা বাড়বে।

এবারের বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ৯ জুন সামনে চির প্রতিদ্ধন্দী পাকিস্তান। আমেরিকার বিপক্ষে ম্যাচ ১২ জুন। কানাডার সঙ্গে লড়াই ১৫ জুন।

;

রশিদ খানের নেতৃত্বে আফগানদের বিশ্বকাপ দল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

রশিদ-খান মোহাম্মদ নবি আছেন আফগানদের বিশ্বকাপ দলে

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে আফগানিস্তান। অলরাউন্ডার রশিদ খানের নেতৃত্বে তাদের বিশ্বকাপ দলে আইপিএল খেলা ক্রিকেটারদের জয় জয়কার! ১৫ জনের দলে ৮ জন খেলছেন চলতি আইপিএলে! তবে সাবেক অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর জায়গা হয়নি এই দলে।

আগামী মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপে আফগানিস্তান দলের নেতৃত্ব দেবেন রশিদ খান। বিস্ময়কর ব্যাপার হলো-আফগানদের দলটিতে বিশেষজ্ঞ ব্যাটসম্যানের সংখ্যা মাত্র ৪ জন। উইকেটরক্ষক ব্যাটার রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে অভিজ্ঞ ইবরাহীম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে আছেন মোহাম্মদ ইশাক। ১৯ বছর বয়সী এই ক্রিকেটার এখন অব্দি খেলেছেন ৪ টি-টোয়েন্টি!

দলে অলরাউন্ডারের সংখ্যা ৬ জন। আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব ও করিম জানাত ছাড়াও আছেন নাঙ্গিয়াল খারোতি। সঙ্গে রশিদ খানও তো আছেনই।

তবে বিশ্বকাপ দলে জায়গা হলো না ওপেনার হাজরাতউল্লাহ জাজাই ও ওয়ানডে অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদির। স্পিন আক্রমণে রশিদ ছাড়াও আছেন নবি, মুজিব ও খারোট ও নূর আহমাদ।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাঠে শুরু হবে আগামী ১ জুন। আফগানদের মিশন শুরু হবে ৪ জুন, প্রতিপক্ষ নবাগত উগান্ডা। ‘সি’ গ্রুপে আফগানদের বাকি তিন প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ও পাপুয়া নিউগিনি।

আফগানিস্তান বিশ্বকাপ দল
রশিদ খান (অধিনায়ক), রাহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ ইসহাক, আজমাতউল্লাহ ওমারজাই, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, কারিম জানাত, নানগেলিয়া খারোটে, মুজিব উর রাহমান, নূর আহমাদ, নাভিন উল হক, ফজলহাক ফারুকি, ফরিদ আহমাদ মালিক।

সফরসঙ্গী রিজার্ভ: সাদিকউল্লাহ আটাল, হাজরাতউল্লাহ জাজাই, মোহাম্মদ সালিম সাফি।

;

মার্শের নেতৃত্বে বিশ্বকাপে অস্ট্রেলিয়া, স্কোয়াডে ২ চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গেল বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। সেই দলের মূল খেলোয়াড়দের দলে রেখেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সাজিয়েছে ২০২১ সালের চ্যাম্পিয়নরা। তবে সেই দলের অধিনায়ক প্যাট কামিন্স স্কোয়াডে থাকলেও এই বিশ্বকাপের দলের নেতৃত্বে পরিবর্তন এনেছে অস্ট্রেলিয়া। মিচেল মার্শ আছেন দলের অধিনায়ক হিসেবে। 

তবে এই দলে আছে দুটো চমক। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে নেই অভিজ্ঞ স্টিভেন স্মিথ। আগুনে ফর্মে থাকা জেক ফ্রেজার-ম্যাগার্কও নেই এই দলে। এবারের আইপিএলে তিনি খেলেছেন ১০৬ বল। বাউন্ডারি মারতে চেয়েছেন ৭৭ বলে। ৪৩ গড়ে, ২৩৩ স্ট্রাইকরেটে তিনি করেছেন ২৫৯ রান। তাকে না রাখার কারণ হিসেবে নির্বাচক জর্জ বেইলি বলেছেন, জাতীয় দলে কোনো টি-টোয়েন্টি না খেলার কারণেই জায়গা পাননি তিনি। তবে ভবিষ্যতের জন্য ভালোভাবেই ভাবনায় আছেন তিনি।

অজি এই তরুণ তুর্কির না থাকাটা বড় খবর যেমন, অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে স্টিভেন স্মিথের জায়গা না পাওয়াটা অবশ্য তেমন বড় খবর নয়। অজিদের ২০২১ বিশ্বকাপজয়ী দলের এই সদস্য গেল ফেব্রুয়ারিতে সবশেষ টি-টোয়েন্টিটা খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। তবে দারুণ কিছু করে দেখাতে পারেননি। এরপর আইপিএলেও জায়গা হয়নি তার।

এছাড়াও দলে দ্বিতীয় স্পিনার হিসেবে অ্যাশটন অ্যাগার আছেন, বিকল্প অলরাউন্ডার হিসেবে আছেন ক্যামেরন গ্রিন। বিকল্প উইকেটরক্ষক হিসেবে থাকবেন জশ ইংলিস।

এবারের আসরে দলটার সামনে আছে ইতিহাস গড়ার হাতছানি। গেল বছর ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল প্যাট কামিন্সের দল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপটাও জিতে গেলে ইতিহাসে প্রথম দল হিসেবে একই সঙ্গে তিনটি মেজর বৈশ্বিক ট্রফি জেতার কীর্তি গড়ে ফেলবে অজিরা।

আগামী ৫ জুন পুঁচকে ওমানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হবে তাদের। এরপর ইংল্যান্ড, নামিবিয়া আর স্কটল্যান্ডের বিপক্ষেও খেলবে দলটা। 

অস্ট্রেলিয়া স্কোয়াড–
মিচেল মার্শ, ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, টিম ডেভিড, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, অ্যাডাম জ্যাম্পা, জশ হেইজেলউড, জশ ইংলিস, অ্যাশটন অ্যাগার, ক্যামেরন গ্রিন, নাথান এলিস।

;

শেষ মুহূর্তের গোলে বায়ার্নকে জিততে দিল না রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপিয়ান ক্লাসিকো। বায়ার্ন মিউনিখ আর রিয়াল মাদ্রিদের লড়াইটার অনানুষ্ঠানিক নাম এমনই। তবে শেষ কয়েক বছরে তা একেবারে একপেশেই বানিয়ে ফেলেছে রিয়াল। দুই দলের শেষ ছয় বারের দেখায় পাঁচ জয়, আর ড্র একটা। সে জুজু ভাঙার ৭ মিনিটের দূরত্বে চলে গিয়েছিল বায়ার্ন মিউনিখ। তবে ঠিক সেই সময় গোল করে বায়ার্নকে জিততে দেয়নি রিয়াল। ২-২ গোলের ড্র নিয়ে ছেড়েছে মাঠ।

শেষ ছয় ম্যাচে হার নেই। রিয়াল গত রাতে আলিয়াঞ্জ অ্যারেনাতেও খেলেছে ফেভারিটের মতো। প্রতিপক্ষের মাঠে এগিয়ে গিয়েছিল শুরুতে। টনি ক্রুসের পাস থেকে তার গোল রিয়ালকে এগিয়ে দেয় ১-০ গোলে। 

প্রথমার্ধটা নির্বিঘ্নে পেরোলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই রিয়াল পিছিয়ে পড়ে। ৫৩ মিনিটে লেরয় সানের দুর্দান্ত এক গোলে সমতা ফেরায় বায়ার্ন। এর চার মিনিটের মাথায় প্রতিপক্ষ বিপদসীমায় ফাউলের শিকার হলে পেনাল্টি যায় বায়ার্নের পক্ষে। তা থেকে গোল করেন হ্যারি কেইন।

এরপর সময় চলে যাচ্ছিল, রিয়াল গোলের দেখা পাচ্ছিল না আর। তখন মনে হচ্ছিল চার মিনিটের ওই ঝড়েই বুঝি ভেঙে-চুরে যাবে বায়ার্নের কাছে ১০ বছর ধরে রিয়ালের না হারার দম্ভ। 

তবে ৮৩ মিনিটে দৃশ্যটা বদলে যায়। ভিনিসিয়াসের পেনাল্টি থেকে ২-২ গোলে সমতা ফেরায় রিয়াল। 

এই ড্রয়ের ফলে রিয়াল মাদ্রিদ আর বায়ার্ন মিউনিখের এই লড়াইয়ের ভাগ্য ঝুলেই রইল। আগামী সপ্তাহে রিয়ালের মাঠে হবে তার নিষ্পত্তি।

;