বাংলাদেশের বিপক্ষে দুটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হাসারাঙ্গা

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

২১ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে লঙ্কান আম্পায়ার লিন্ডন হ্যানিবলের সাথে একটি নো-বল না দেওয়া প্রসঙ্গে তর্কাতর্কিতে জড়ান শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। তার ম্যাচ ফি'র ৫০ শতাংশ জরিমানাও করা হয়েছে।

আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি ম্যাচ হওয়ার কথা আছে, যেখানে শ্রীলঙ্কার হয়ে প্রথম ম্যাচদুটি তিনি খেলতে পারবেন না।

বিজ্ঞাপন

কামিন্দু মেন্ডিসকে ওয়াফাদার মোমাদ একটি হাই ফুল-টস বল করেন। কামিন্দু একটু ঝুঁকে গিয়ে বলটি না খেলে ছেড়ে দিয়েছিলেন। যদি তিনি সোজা হয়েই পপিং ক্রিজে দাঁড়িয়ে থাকতেন তাহলেও বলটি তার কোমরের উপর দিয়েই যেত। আইসিসির নিয়ন অনুযায়ী এটিকে নো-বল হিসেবেই গণ্য করার কথা, কিন্তু আম্পায়ার সেটিকে নো-বল দেন নি।

এতে ক্ষিপ্ত হয়ে অধিনায়ক হাসারাঙ্গা হ্যানিবলের সমালোচনা করে বলেছেন, ‘বল এতই উঁচুতে ছিল যে আরেকটু হলেই এটি ব্যাটারের মাথায় আঘাত করত। আপনি যদি এটি দেখতে না পান, তাহলে সেই আম্পায়ার আন্তর্জাতিক ক্রিকেটের জন্য মানানসই নয়। সে অন্য কাজ করলে ভালো হবে।‘

হাসারাঙ্গার এই কথাকে কেন্দ্র করে আইসিসি বলেছে- ‘কোড অফ কন্ডাক্টের অনুচ্ছেদ ২.১৩ লঙ্ঘনের জন্য হাসরাঙ্গাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন একজন খেলোয়াড়, প্লেয়ার সাপোর্ট পার্সন, আম্পায়ার বা ম্যাচ রেফারির সঙ্গে ব্যক্তিগত দুর্ব্যবহার করাতে এই শাস্তি দেওয়া হলো।‘

এক বিবৃতিতে বলা হয়েছে, হাসারাঙ্গাকে পাঁচটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয় (যার মধ্যে দুটি সাসপেনশন পয়েন্ট)। এর অর্থ হল তিনি একটি টেস্ট ম্যাচ বা দুটি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচ, সূচি অনুযায়ী যেটিই আগে আসবে, সেখানে নিষিদ্ধ হবেন।