চতুর্থ দিনে চতুর্থ টেস্ট জিতে রাঁচিতেই সিরিজ ভারতের 

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লক্ষ্যটা মামুলি ১৯২ রানে। তৃতীয় দিনের শেষ দিকে তোলা ৪০ রান থেকে চতুর্থ দিনের শুরুতেও বেশ ভালোভাবেই এগোচ্ছিল ভারত। ৯৯ রানে তখনও কেবল ১ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। তবে এরপরই ১ রানের ব্যবধানে সাজঘর ফেরেন দুই ব্যাটার। এবং লাঞ্চ বিরতি শেষে টানা দুই বলে সাজঘরে আরও দুই ব্যাটার। এতে ১২০ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে রোহিত শর্মার দল। 

নিজেদের দ্বিতীয় ইনিংসে ঠিক ১২০ রানেই ৫ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। পরে বাকি ৫ উইকেটে স্রেফ ২৫ রান যোগ করেছিল সফরকারীরা। তবে সেসব সম্ভাবনা উড়িয়ে আরও একবার ব্যাটিং দৃঢ়তা দেখান ধ্রুব জুরেল। পিচে থিতু হওয়া শুভমান গিলকে দেন যোগ্য সঙ্গ। এবং শেষ পর্যন্ত আরও কোনো উইকেট না হারিয়ে পৌঁছে যান জয়ের দুয়ারে। ৫ উইকেটের এই জয়ে সিরিজে এক ম্যাচ হাতে রেখে ৩-১ ব্যবধানে সিরিজ জিতল রোহিত শর্মার দল। 

বিজ্ঞাপন

ভারতের দ্বিতীয় ইনিংসে দলীয় সর্বোচ্চ ৫৫ রান করেন রোহিত। এবং ষষ্ট উইকেটে ৭২ রানের দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়া শুভমান করেন ৫২ রান ও জুরেল ৩৯ রান। দ্বিতীয় ইনিংসে বল হাতে দুর্দান্ত ছিলেন শোয়েব বশির। আগের ইনিংসে ফাইফার তুলে নেওয়ার পর আজকের দিনে পরপর তিন উইকেট তুলে স্বাগতিকদের কিছুটা চিন্তায় ফেলেছিলেন এই স্পিনার। 

রাঁচি টেস্টসহ সিরিজের আগের তিন টেস্টের প্রত্যেকটিতেই এসেছে ফলাফল এবং চারটি টেস্টই শেষ হয়েছে চতুর্থ দিনে এসে। 

ইংল্যান্ডের জন্য এই টেস্ট ছিল সিরিজ বাঁচানোর। এতে প্রথম ইনিংসে আগে ব্যাটিংয়ে নামলে অভিষিক্ত পেসার আকাশ দীপের তোপে ১১২ রান তুলেই অর্ধেক দল পাড়ি জমায় সাজঘরে। তবে নিজেকে রানে ফেরানোর ম্যাচে এদিন থিতু হন জো রুট। লাল বলের ক্রিকেটে নিজের ৩১টম সেঞ্চুরি তুলে দলকে পৌঁছান শক্ত অবস্থানে। রুটের অপরাজিত ১২২ রান ছাড়া সিরিজে প্রথমবারের মতো সুযোগ পাওয়া ওলি রবিনসন করেন ৫৮ রান। এতে ৩৫৩ রানের পুঁজি পায় বেন স্টোকসের দল। 

এদিকে ইংলিশদের শেষ দিকে স্পিনে ভুগিয়ে একই জুজুতে ভোগে স্বাগতিকরাও। বশিরের ফাইফারের ইনিংসে একে একে ব্যর্থ হন টপ-অর্ডার। তবে জয়সওয়াল ৭৩ রানে আউট হবার পরে সেই চাপ সামলানোর দায়িত্ব দেন জুরেল। এবং তার সেঞ্চুরি আক্ষেপের ৯০ রানের ইনিংসে চড়ে তিনশ পেরোয় ভারত। ৩০৭ রানে শেষ করার ইনিংসে ৪৬ রানের লিড পায় ইংল্যান্ড। 

ব্যাটিংয়ের পর বোলিংয়েও দারুণ পারফর্ম, সঙ্গে লিড। এতে বেশ চাঙ্গা থাকারই কথা বেন স্টোকসের দলের। তবে সফরকারীদের সেই স্বস্তিতে থাকতে দেন নি অশ্বিন ও কুলদীপ। দ্বিতীয় ইনিংসে এই দুই স্পিনারের ঘূর্ণিতে যেন মাথা সোজা করে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের ব্যাটাররা। ১৪৫ রানেই থামিয়ে দেওয়া ইনিংসে ফাইফার পান অশ্বিন, চার উইকেট নেন কুলদীপ। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৫৩ (১০৪.৫ ওভার) ( জো রুট ১২২*, রবিনস্ন ৫৮; জাদেজা ৪/৬৭, আকাশ ৩/৮৩)।

ভারত ১ম ইনিংস: ৩০৭ (১০৩.২ ওভার) ( জুরেল ৯০, জয়সওয়াল ৭৩; শোয়েব বশির ৫/১১৯, হার্টলি ৩/৬৮)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৪৫ (৫৩.৫ ওভার) (ক্রলি ৬০, বেয়ারস্টো ৩০; অশ্বিন ৫/৫১, কুলদীপ ৪/২২)

ভারত দ্বিতীয় ইনিংস: ১৯২/৫ (৬১ ওভার) (রোহিত ৫৫, শুভমান ৫২, জুরেল ৩৯; বশির ৩/৭৯)

ফল: ভারত ৫ উইকেটে জয়ী