শামিমের ব্যাটে ১৪৯ রানের পুঁজি রংপুরের

  • Apon tariq
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

রংপুর রাইডার্স তখন ঘোর বিপদে। ৭৭ রানে নেই ৭ উইকেট। সে দলটার দলীয় সংগ্রহ তিন অঙ্ক পেরোয় কি না, তা নিয়েও সৃষ্টি হয়েছিল শঙ্কা। তবে শেষমেশ তিন অঙ্ক তো ছুঁলই, রংপুর রাইডার্সের পুঁজিটা গিয়ে থামল ১৪৯ রানে। উইকেট রইল ওই ৭টাই। এমন কিছু সম্ভব হয়েছে শামীম পাটোয়ারীর কল্যাণে। তার ২৪ বলে ৫৯ রানের বিধ্বংসী ইনিংসে লড়াইয়ের রসদ পেয়ে গেছে রংপুর। 

টস জিতে রংপুরকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বরিশাল। প্রথম ওভারটা কাটিয়ে দিতে পারলেও দ্বিতীয় ওভারে সাইফউদ্দিনের তোপের মুখে পড়ে রংপুরের মেইকশিফট ওপেনিং জুটি। যাকে তুলে আনা হয়েছিল ওপেনিংয়ে, সেই শেখ মাহেদি প্রথম শিকার বনলেন সাইফউদ্দিনের। ক্যাচ দিলেন উইকেটের পেছনে। নকআউট পর্বের ঠিক আগে সাকিবের ব্যাটের রানের ধারা শুকিয়ে গেল যেন। তিনি আগের ম্যাচে দুই অঙ্কে যেতে পারেননি। পারলেন না আজও। দুই অঙ্কে যাওয়ার আগেই বিদায় নিলেন। তাও আবার সাইফউদ্দিনের ওই ওভারেই! ক্যাচ দিলেন উইকেটের পেছনে।

বিজ্ঞাপন

শুরুর ধাক্কাটা সাইফউদ্দিন এনে দিয়েছিলেন। এরপর মায়ার্স এলেন সামনে। তুলে নিলেন রনি তালুকদারকে। পাওয়ারপ্লে শেষের আগে তৃতীয় উইকেট খুইয়ে অকূল পাথারেই পড়ে যায় রংপুর।

পাওয়ারপ্লেটা ২৬ রান তুলে শেষ করেছিল রংপুর। এরপর নিকলাস পুরানকে সঙ্গে নিয়ে ইনিংস গড়ায় মন দিয়েছিলেন জিমি নিশাম। তবে পুরান বিদায় নিলেন ওভার তিনেক পরই। মেহেদি হাসান মিরাজের করা ফ্লাইটেড ডেলিভারিটাকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে মারতে চেয়েছিলেন। তবে তা শেষমেশ মিড অন পর্যন্তই নিতে পারলেন স্রেফ। ক্যাচ দিয়ে ফিরলেন সৌম্য সরকারকে।

নিশাম একপাশে দাঁড়িয়ে সঙ্গীদের আসা যাওয়া দেখছিলেন। তবে নিশাম নিজেও খুব নিয়ন্ত্রিত ইনিংস খেলছিলেন না। ২৭ রানের ইনিংস খেলেছেন বটে, কিন্তু তাতে ভাগ্যের সহায়তা ছিল স্পষ্ট, শটের ওপর নিয়ন্ত্রণ ছিল মোটে ৪৭ শতাংশ! শেষমেশ তিনিও বিদায় নেন দশ ওভার পেরোনোর আগেই। জেমস ফুলারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন তিনি। ৪৮ রান তুলতেই ইনিংসের অর্ধেক হাওয়া হয়ে যায় রংপুরের।

এরপর নুরুল হাসান সোহান আর মোহাম্মদ নবীও হতাশ করলেন রংপুরকে। ৭৭ রানে ৭ উইকেট খুইয়ে রংপুর তখন ঘোর বিপদে! ওদিকে ওভারও নেই হাতে খুব একটা! মেরেকেটে আর ছয় ওভার মতো বাকি ছিল! শামীম পাটোয়ারী শো'র শুরু তখনই।

আবু হায়দার রনিকে সঙ্গে নিয়ে তিনি পরের ৩১ বলে তুললেন ৭২ রান। তার ৫৯ রানই তার। ৫ টি করে ছক্কা আর চারে দলকে এনে দিয়েছেন লড়াইয়ের পুঁজি। নিজেও তুলে নিয়েছেন এবারের বিপিএলের সবচেয়ে বড় রানের ইনিংসটা। তার এই তাণ্ডবের পর ১৪৯ রানের পুঁজি নিয়ে ইনিংস শেষ করে রংপুর।