বাংলাদেশকে ২৫৬ রানের চ্যালেঞ্জ শ্রীলঙ্কার



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একসময় ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দাপট দেখালেও সাম্প্রতিক সময়ে তা কিছুটা খর্ব হয়েছে। ঘরের মাঠে শেষ চার সিরিজের তিনটিতে হার তার সাক্ষ্য দিচ্ছে। শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটিকে তাই ঘুরে দাঁড়ানোর মিশন হিসেবেই দেখছে বাংলাদেশ। সে লক্ষ্যে প্রথম ম্যাচে লঙ্কানদের ২৫৫ রানে আটকে দিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। লঙ্কানদের ১০ উইকেটের ৯টিই তুলে নিয়েছেন বাংলাদেশের তিন পেসার তানজিম সাকিব, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম।

দাপটের সঙ্গেই ম্যাচটা শুরু করেছিল শ্রীলঙ্কা। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই তাসকিন-শরিফুলদের উপর চড়াও হন দুই লঙ্কান ওপেনার আভিশকা ফার্নান্দো এবং পাতুম নিসাঙ্কা। তারা দুজন মিলে পাওয়ার প্লে’র সুযোগ নিয়ে ১০টি চার এবং দুই ছক্কায় শ্রীলঙ্কার স্কোর নিয়ে যান ৭১-এ। 

এরপরই শুরু তানজিম হাসান সাকিব ঝড়। তার কড়া পরপর তিন ওভারে তিন উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ভালোভাবেই ম্যাচে ফেরান এই পেসার। পাওয়ার প্লে’র শেষ ওভারে আভিশকা ফার্নান্দোকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে সাজঘরের পথ চেনান সাকিব। ৩৩ রানে থামতে হয় এই লঙ্কান ওপেনারকে।

১২তম ওভারে অন্য ওপেনার নিসাঙ্কাকেও নিজের শিকার বানান সাকিব। তার বল নিসাঙ্কার ব্যাট ছুঁয়ে ঠাঁই পায় ওয়াইড স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে। ৩৬ রানে নিসাঙ্কাকেও মলিন মুখে হাটতে হয় সাজঘরের দিকে।

তবে সাকিবের বোলিং তাণ্ডব সেখানেই শেষ নয়। নিজের পরের ওভার করতে এসে সাদিরা সামারাবিক্রমাকে ধরাশায়ী করেন সাকিব। এই উইকেটের জন্য অবশ্য উইকেটরক্ষক মুশফিকুর রহিমও সমান কৃতিত্ব পাবেন। সামারাবিক্রমার ব্যাট ছুঁয়ে বেরিয়ে যেতে থাকা বলটিকে ডান দিকে ঝাঁপিয়ে বল তালুতে জমান মুশফিক। ৭১ রানে প্রথম উইকেট হারানো শ্রীলঙ্কা মুহূর্তেই পরিণত হয় ৮৪/৩।

চতুর্থ উইকেটে আবার শ্রীলঙ্কার ইনিংস গড়ার কাজ শুরু করতে হয় দুই নতুন ব্যাটার কুশল মেন্ডিস এবং চরিত আসালাঙ্কাকে। বাংলাদেশি বলারদের দেখেশুনে খেলে ৪৪ রানের জুটি গড়ে লঙ্কানদের কিছুটা স্বস্তি এনে দেয়ার চেষ্টা করেন তারা। তবে মেহেদী হাসান মিরাজের বলের লাইন বুঝতে পেরে আসালাঙ্কা (১৮) বোল্ড হলে ভাঙে সে জুটি।

আসালাঙ্কা ফিরলেও ধীরেসুস্থে নিজের ইনিংস গড়ার চেষ্টা করেন কুশল। ৬৭ বলে তুলে নেন ফিফটি। পঞ্চম উইকেটে জানিথ লিয়ানাগের সঙ্গে তার জুটিতে মিডল ওভারে রানের চাকা সচল থাকে শ্রীলঙ্কার। তবে কুশল মেন্ডিসকে তাসকিন আহমেদ অধিনায়ক শান্তর ক্যাচ বানালে ভাঙে ৬৯ রানের সে জুটি। ৫৯ রান করে ফিরতে হয় লঙ্কান অধিনায়ক কুশলকে।

কুশল ফেরার পর দলের ব্যাটিংয়ের হাল ধরেন লিয়ানাগে। সমান ৫০ বলে স্পর্শ করেন ফিফটি। তবে অন্যপ্রান্তে চলতে থাকে আসা-যাওয়া। তাসকিন-শরিফুলদের বোলিং তোপে শেষ ১০ ওভারে ৩৫ রানের বেশি যোগ করতে পারেনি লঙ্কানরা। দলটির পক্ষে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেন জানিথ লিয়ানাগে।

বাংলাদেশের তিন পেসার তানজিম সাকিব, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলাম সমান তিনটি করে উইকেট তুলে নেন।

   

চতুর্থ টি-টোয়েন্টিতে একাদশ কেমন হবে বাংলাদেশের?



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগে সিরিজ নিশ্চিত করতে হবে, তারপর পরীক্ষা-নিরীক্ষা। জিম্বাবুয়ে সিরিজ নিয়ে টিম ম্যানেজমেন্ট এমনই ইঙ্গিত দিয়েছিল। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিন টি-টোয়েন্টি জিতে নিশ্চিত হয়েছে সিরিজ। শেষ দুই টি-টোয়েন্টির স্কোয়াড থেকে আঁচ করা যায়, চতুর্থ ম্যাচে একাদশে বেশকিছু পরিবর্তন আসতে পারে।

শেষ দুই ম্যাচের স্কোয়াডে সাকিব আল হাসান, আইপিএল-ফেরত মুস্তাফিজুর রহমান এবং চোট থেকে সেরে ওঠা সৌম্য সরকার সুযোগ পেয়েছেন। ধারণ করা হচ্ছে, আজ (শুক্রবার) সিরিজের চতুর্থ ম্যাচে তাদের সরাসরি একাদশে নিয়ে আসবে টিম ম্যানেজমেন্ট।

এক্ষেত্রে ওপেনিংয়ে নিজের জায়গা হারাতে পারেন লিটন দাস। দীর্ঘ সময় ধরে ফর্ম হাতড়ে বেড়ানো লিটন জিম্বাবুয়ে সিরিজেও নিজেকে মেলে ধরতে পারেননি। উল্টো তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ নিয়ে তার ‘অবসেশন’-এ সমালোচনা আরও বেড়েছে।

অন্যদিকে স্পিনার তানভীর ইসলামের জায়গায় দলে সরাসরি ঢুকে যাওয়ার সম্ভাবনা রয়েছে সাকিবের। বিশ্রাম দেয়া হতে পারে তাসকিন আহমেদকে। মুস্তাফিজুর রহমান তার স্থানে একাদশে সুযোগ পেতে পারে।

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সৌম্য সরকার, তানজিদ তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তানজিম সাকিব ও মুস্তাফিজুর রহমান

;

এবার তুর্কি গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুবাইয়ে পুলিশ গ্লোবাল দাবা টুর্নামেন্টে দারুণ সময় কাটছে ফাহাদের। নিয়মিত পারফর্ম করে আশা জাগাচ্ছেন আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম জেতার। ষষ্ঠ রাউন্ডের খেলায় তুরস্কের গ্র্যান্ডমাস্টার সানাল ভাহাপের সঙ্গে ড্র করেছেন বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান।

টুর্নামেন্টে ছয় রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে তিন। তার  পারফরম্যান্স রেটিং ২৬০২। 

পুলিশ গ্লোবাল দাবায় যদি নবম রাউন্ড পর্যন্ত এমন পারফর্ম করে যেতে পারেন ফাহাদ, তাহলে আরেকটি গ্র্যান্ডমাস্টার নর্ম যুক্ত হবে তার নামের পাশে। 

আজ (শুক্রবার) সপ্তম রাউন্ডে ভারতের গ্র্যান্ডমাস্টার ভসরত সুব্রমানিয়ামের বিপক্ষে খেলবেন ফাহাদ রহমান।

;

চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারলে বেশি লাভ ডর্টমুন্ডের!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিরোনাম ভুল পড়েননি আপনি, ঘটনা আসলেই তাই। চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা নিজেদের ঘরে আনার চেয়ে রিয়াল মাদ্রিদের ঘরে গেলে বেশি ‘লাভবান’ হবে এই জার্মান ক্লাব।

জার্মান দৈনিক রুর নাখরিখটেন জানাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগ জিতলে ২ কোটি ইউরো প্রাইজমানি পাবে বরুসিয়া ডর্টমুন্ড। কিন্তু যদি হেরে যায় তাহলে তাদের পকেটে ঢুকবে আড়াই কোটি ইউরো। 

কীভাবে?

চলতি মৌসুমে ডর্টমুন্ড ছেড়ে রিয়ালে পাড়ি জমিয়েছে ইংলিশ তারকা জুড বেলিংহ্যাম। প্রায় ১০৩ মিলিয়ন ইউরো খরচ করে তাকে দলে ভিড়িয়েছে লস ব্লাঙ্কোসরা, সঙ্গে ক্লাবে তার বিভিন্ন অর্জন সাপেক্ষে মোটা অঙ্কের বোনাসের প্রতিশ্রুতিও দেয়া আছে।

রুর নাখরিখটেনের খবর, বেলিংহ্যামের দলবদলের চুক্তিতে উল্লেখ আছে রিয়ালের জার্সিতে যদি এই মিডফিল্ডার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তাহলে আড়াই কোটি ইউরো বোনাস পাবে ডর্টমুন্ড। এছাড়াও যদি চ্যাম্পিয়ন্স অফিসিয়ান মৌসুম সেরা দলে সুযোগ হয় বেলিংহ্যামের, তাহলে আরও ২০ লাখ ইউরো পাবে ডর্টমুন্ড।

তাই আর্থিকভাবে ডর্টমুন্ডের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জেতার চেয়ে হারাটাই বেশি ‘লাভজনক’।

আগামী ১ জুন বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ডর্টমুন্ড। ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার জন্য ঝাঁপাবে রিয়াল, আর ১৯৯৬-৯৭ মৌসুমের পর দ্বিতীয়বার ইউরোপীয় শ্রেষ্ঠত্বের স্বাদ পেতে চাইবে জার্মান জায়ান্ট ডর্টমুন্ড।

;

বিশ্বকাপের আগে কোচ চায় ভারত, আবেদন করতে পারবেন দ্রাবিড়ও!



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের অন্যতম খ্যাতনামা ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে প্রধান কোচের ভূমিকায় বসিয়ে যান তখনকার বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলী। ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের ভূমিকায় বসার পর একমাত্র এশিয়া কাপ ব্যতীত আর কোনো শিরোপা এনে দিতে পারেননি তিনি। স্বাভাবিকভাবেই তাই তার সঙ্গে নতুন করে আর চুক্তিতে যেতে চাচ্ছে না ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নতুন কোচ নিয়োগের ঘোষণা দিয়েছে বিসিসিআই।

সবশেষ ভারত বিশ্বকাপেই মেয়াদ শেষ হয়েছিল দ্রাবিড়ের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সামনে নতুন করে আর কাউকে নিয়োগ দেয়নি ভারত। দ্রাবিড়কে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রেখে দেওয়া হয়। সেই বিশ্বকাপের পরই মেয়াদ শেষ তার। তখন নতুন কোচ চায় ভারতের। আর সেই কাজটি এগিয়ে রাখতে চাইছে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তবে নতুন মেয়াদের দ্রাবিড়ের কোচ হওয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন তিনি।

জয় শাহ বলেন, ‘আমরা আগামী কয়েক দিনের মধ্যে কোচ নিয়োগের আবেদনের জন্য আহ্বান জানাব। কেননা, রাহুলের মেয়াদ জুনেই শেষ হচ্ছে। তবে তিনি যদি আবেদন করতে চান, তাহলে তিনিও করতে পারেন।’ প্রধান কোচের সহকারী হবে কারা সেটি নিয়েও ভেবে রেখেছে বিসিসিআই। নতুন প্রধান কোচের সঙ্গে আলোচনা করেই কোচিং স্টাফের বাকি সদস্যদের চূড়ান্ত করতে চায় বিসিসিআই।

নতুন কোচ হিসেবে বিদেশী কারো আসার সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না জয় শাহ। তিনি বলেন, ‘নতুন কোচ দেশীয় হবেন না বিদেশী কেউ হবেন তা আমরা এখনই বলতে পারছি না। ওটা ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির ওপর নির্ভর করছে।’ ভিন্ন ভিন্ন ফরম্যাটের জন্য ভিন্ন কোচের ইঙ্গিতও দিচ্ছে বিসিসিআই।

;