ম্যাচ জয়ে রিয়াদ-শান্তর জুটিকেই এগিয়ে রাখলেন মুশফিক 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামে লঙ্কানদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বোলিংয়ের শুরুতে কিছুটা ছন্দহীন থাকলেও পরবর্তীতে তিন পেসার তানজিম-তাসকিন-শরিফুলদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৫৫ রানেই আটকে যায় সফরকারীরা। পরে চ্যালেঞ্জিং এই লক্ষ্য তাড়া করতে নেমে স্রেফ ২৩ রানেই ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। সেখানে পরের দুই উইকেটের জুটিতেই কঠিন অবস্থান থেকেও ৬ উইকেটের সহজ জয় তোলে নাজমুল হোসেন শান্তর দল। 

দুর্দান্ত এই জয়ের পথে প্রথম সময় উপযোগী জুটি ছিল চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহ রিয়াদ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর, ৬২ বলে ৬৯ রানের। পরের উইকেটে মুশফিক-শান্তর জুটি ছিল আরও বেশি কার্যকরী, ১৭৫ বলে ১৬৫ রানে, তাও আবার অপরাজিত। এতে পঞ্চম উইকেটে মুশফিক-শান্তর অসাধারণ জুটিতেই জয়ের বন্দরে পৌঁছালেও জয়ের মূল কৃতিত্ব অন্য দিকে দিলেন গতকালের ম্যাচে ৮৪ বলে ৭৩ রানে অপরাজিত থাকা উইকেটরক্ষক ব্যাটার মুশফিক। তার মতে, জয়ের পথে আসল জুটিটা ছিল মাহমুদউল্লাহ-শান্তর।  

এ প্রসঙ্গে সিরিজের প্রথম ওয়ানডে জয়ের পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘আলহামদুলিল্লাহ্‌। আমাদের পার্টনারশিপ অবশ্যই ভালো হয়েছে। তবে শেষ পর্যন্ত আসল জুটিটা ছিল রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) আর শান্ত। ওই সময়টায় বল একটু নতুন ছিল। ডিউ ইফেক্ট (শিশিরের প্রভাব) অত বেশি ছিল না। তারা ব্যাটে সুইং পাচ্ছিল না। আর …আপনি ২৫৬ যখন ডিফেন্ড করবেন সেখানে বোলিং টিম চাইবে দ্রুতই ২ থেকে ৩টা উইকেট নেওয়ার এবং সেটা তারা (শ্রীলঙ্কা) পেয়েছে। সেখানে ব্রিলিয়ান্ট ব্যাটিং করেছে রিয়াদ ভাই ও শান্ত।’

৩৭ বলে ৩৭ রানের মধ্যম মানের এক ইনিংস খেললেও মাহমুদউল্লাহর এই ইনিংসকে প্রশংসায় ভাসালেন মুশফিক। তার মতে, সেখানে রানের চেয়ে মাহমুদউল্লাহর অভিজ্ঞ পদক্ষেপটাই ছিল গুরুত্বপূর্ণ। ‘এটাকে অভিজ্ঞতা বলে। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে দলের সেরা বোলার যদি চাপে পড়ে, তখন ওরা ভিন্ন চিন্তা করে। তখনই কিন্তু জুটিটা বেশি গড়ে ওঠে। অভিজ্ঞতা আসলেই বড় ব্যাপার।’ 

   

বিশ্বকাপ থেকে যা প্রত্যাশা করেন জ্যোতি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের অক্টোবরে বাংলাদেশে বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে অংশ নেবে ১০টি দল। দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করে এরইমধ্যে চূড়ান্ত করা হয়েছে টুর্নামেন্টের সময়সূচী। যেখানে বাংলাদেশ পড়েছে বি গ্রুপে। গ্রুপে মোট ৫টি দল থাকলেও বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি মুখিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে। তাছাড়া বিশ্বকাপ থেকে নিজের প্রত্যাশার কথাও জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

এই গ্রুপে আয়োজক বাংলাদেশ ছাড়াও আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং স্কটল্যান্ড। বাংলাদেশ তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে টুর্নামেন্টের উদ্বোধনী তিন ৩ অক্টোবর। যেখানে নিগার সুলতানা জ্যোতির দলের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড। তবে বাংলাদেশ অধিনায়ক জ্যোতি সবচেয়ে বেশি রোমাঞ্চিত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মুখোমুখি হতে।

এর আগেও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে একবারও জয় পায়নি বাংলাদেশ। তবে এবার নতুন কিছুর প্রত্যাশা করছেন জ্যোতি। তাছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলার সুযোগ না হাওয়ায় সাবেক বিশ্বকাপ জয়ীদের বিপক্ষে খেলতেই বেশি আগ্রহী জ্যোতি।

কাদের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন এমন প্রশ্নে জ্যোতি ওয়েস্ট ইন্ডিজকে বেছে নিয়েছেন, ‘আমরা তাদের বিপক্ষে খুব বেশি ম্যাচ খেলতে পারিনি। তাই তাদের বিপক্ষে খেলার জন্য অপেক্ষা করছি। আর তাছাড়া তাদের দলে অনেক ভালো টি-টোয়েন্টি ব্যাটার আছে। সে কারণেই আমি তাদের বিপক্ষে খেলার জন্য অপেক্ষা করছি।’

ঘরের মাঠে বিশ্বকাপ বলেই বাড়তি দর্শক সমর্থন প্রত্যাশা করছেন জ্যোতি। আর সেখানে যে ভালো করলে আগামীতেও নারীদের ম্যাচে দর্শক বাড়তে সেটা বুঝেন জ্যোতি। যা জানিয়ে তিনি বলেন, ‘আমাদের এখানে মিডিয়া কভারেজ অনেক। আর তাছাড়া আমরা যখন এত লোকের সামনে খেলব তখন আরও দর্শক বাড়বে। যা এই খেলাটিকে আরও এগিয়ে নিয়ে যাবে। তরুণ ক্রিকেটারদের উদ্বুদ্ধ করবে। আর বিশ্বকাপ থেকে আমি এটাই চাই।’

;

বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ রাজা, বিশ্বকাপের জন্য জানালেন শুভকামনা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম ফ্রাঞ্চাইজি লিগ হিসেবে খেলেছেন ডিপিএলে (ঢাকা প্রিমিয়ার লিগ)। ডিপিএলের তিন আসর ছাড়া, বিপিএলেও খেলেছেন তিন আসরে। আন্তর্জাতিক অভিষেকটাও বাংলাদেশে। তাই তো বাংলাদেশকে যেন আলাদাভাবেই পছন্দ জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার। তাই তো সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশ সফরে পরিবার নিয়েই এসেছিলেন তিনি। সফর শেষে দেশে ফিরে জানালেন বাংলাদেশের আতিথেয়তায় তার মুগ্ধতার কথা এবং বাংলাদেশকে বিশ্বকাপেরও জন্য জানিয়েছেন শুভকামনা। 

টি-টোয়েন্টিতে সম্প্রতি দারুণ ছন্দে থাকলেও বাংলাদেশের বিপক্ষে সিরিজের শুরুর চার ম্যাচে স্রেফ ২১ রান করেন রাজা। সেই চার ম্যাচেই হেরেছে তার দল। তবে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ফিরেছেন দারুণভাবে। খেলেছেন অপরাজিত ৭২ রানের এক ক্যাপ্টেনস নক। সঙ্গে দলকে জিতিয়েছেন ৮ উইকেটের বড় ব্যবধানে। 

সিরিজটির প্রথম তিন ম্যাচ ছিল চট্টগ্রামে, পরের দুটি ঢাকায়। দুটি জায়গায় যেন রাজার খুব কাছের। সেই দুই জায়গায় বাংলাদেশের আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন তিনি। দেশে ফিরে তাই সামাজিক যোগাযোগ মাধ্যেমের এক পোস্টে রাজা লিখেছেন, ‘আমাদের আতিথেয়তা দেয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ। বিশ্বকাপের জন্য বাংলাদেশকে শুভ কামনা। আমার দল, পরিবার ও আমি যে ধরনের ভালোবাসা পেয়েছি সবকিছুর জন্য বাংলাদেশিদের অনেক ধন্যবাদ। আমি সবসময় কৃতজ্ঞ থাকব। আমি তোমাদের ভালোবাসি। ইনশাআল্লাহ, আমাদের আবারও দেখা হবে।’

জিম্বাবুয়ের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ২৪১ ম্যাচে এখন পর্যন্ত ৭ হাজার ২৮৮ রান করেছেন রাজা। বোলিংয়েও অবদানটা চোখে পড়ার মতোন। নিয়েছেন ১৮২ উইকেটও।  

;

ডাম্বুলা থান্ডার্সের আইকন প্লেয়ার মুস্তাফিজ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাকিব আল হাসানের পর বিশ্ব ফ্রাঞ্চাইজি ক্রিকেটে যে বাংলাদেশি ক্রিকেটারের নাম সবার আগে আসে আসবে, তিনি মুস্তাফিজুর রহমান। সম্প্রতি আইপিএলে নিজের সপ্তম আসরে খেলে আন্তর্জাতিক দায়িত্বে দেশে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে খেলেন এই বাঁহাতি পেসার। আইপিএলে এবারই প্রথম মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসে খেলেন মুস্তাফিজ। পুরো মৌসুম না খেললেও নয় ম্যাচেই ফ্রাঞ্চাইজিসহ সমর্থকদের এক ভরসার নামে পরিণত হয়েছেন তিনি। তার প্রভাব পড়তে যেন সময় লাগল না বেশি। শ্রীলঙ্কার ফ্রাঞ্চাইজি লিগ এলপিএলের দল ডাম্বুলা থান্ডার্স বিদেশি আইকন প্লেয়ার হিসেবে দলে ভিড়িয়েছে মুস্তাফিজকে। 

এর আগে আইপিএল, পিএসএলে খেললেও এই প্রথমবার এলপিএলে দল পেলেন মুস্ত্যাফিজ। ২০১৬ থেকেই আইপিএলে প্রায় নিয়মিত মুখ এই বাঁহাতি পেসার। সানরাইজার্স হায়দরাবাদ থেকে শুরু করে আইপিএলে এখন পর্যন্ত মোট পাঁচটি ফ্রাঞ্চাইজিতে খেলেছেন তিনি। তবে স্রেফ ২০১৮ আসরেই পিএসএলে লাহোর কালান্দার্সের হয়ে খেলেছিলেন। 

এদিকে মুস্তাফিজকে দলে ভেড়াতে কত টাকা খরচ হয়েছে ডাম্বুলার তা নিয়ে এখনো কিছু জানায়নি তারা। 

নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের এক পোস্টে মুস্তাফিজকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাম্বুলা। সেই পোস্টে তারা লিখেছেন, ‘গর্বের সঙ্গে আমাদের বিদেশি আইকন প্লেয়ার হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছি মুস্তাফিজুর রহমানকে। অপ্রতিরোধ্য আবেগ এবং গতির বৈচিত্র্যের দারুণ এক যুগল। গর্জন করতে প্রস্তুত হোন থান্ডারস ভক্তরা!’ 

;

৫৩ বছরে সর্বোচ্চ গোল হজম ইউনাইটেডের, চোটকে দুষলেন কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় এই মুহূর্তে অষ্টম অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। যা সবশেষ ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। লিগে হতাশাজনক এই মৌসুমের শেষ দিকে এসে আরেকটি না চাওয়া কীর্তি গড়েছে অল রেডরা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৮২টি গোল হজম করেছে তারা। যা ১৯৭০-৭১ মৌসুমের পর সর্বোচ্চ। 

গতকাল লিগে নিজেদের মাঠে আর্সেনালের বিপক্ষে ১-০ গোল হেরেছে ইউনাইটেড। এই মৌসুমে এটি তাদের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে নবম হার। 

মৌসুমের শুরু থেকেই চোট অবশ্য বেশ খানিকটাই ভুগিয়েছে ইউনাইটেডকে। চোটে দলের বাইরে প্রায় ছয় ডিফেন্ডার। এতে মিডফিল্ডার কাসেমিরোকে একাধিক ম্যাচে খেলতে হয়েছে ডিফেন্ডার হিসেবে। এতে রক্ষণ সাজাতে হিমশিম খেতে হয়েছে প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলতিকে। এতেই মৌসুমের এই বাজের অবস্থানের জন্য তাই চোটকে দুষলেন অল রেডদের কোচ এরিক টেন হাগ। 

নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা এক রিপোর্টে এসব নিয়ে বলেন ইউনাইটেড কোচ। তিনি বলেন, ‘আমি জানি না, আমাদের সব খেলোয়াড় ফিট থাকলে আমাদের কোথায় থাকা উচিত। তবে অবশ্যই সবাইকে পাওয়া গেলে আমরা আরও বেশি পয়েন্ট পেতাম।’ 

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ ১০ মৌসুমের মধ্যে এবার সবচেয়ে বাজে অবস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর আগের নয় মৌসুমে লিগ তালিকায় শেষ পর্যন্ত সর্বনিম্ন ছয়ে ছিল লিগ ইতিহাসের সবচেয়ে সফল দলটি। গত মৌসুমেও তিনে থেকে লিগ শেষ করেছে ইউনাইটেড। তবে এবারের আসরের শেষ দিকে এসে ৩৬ ম্যাচ শেষে অল রেডদের পয়েন্ট ৫৪, আছে তালিকার আটে। 

;