কলম্বিয়ার বিপক্ষে কেমন হলো ব্রাজিলের একাদশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকায় আজ নিজেদের তৃতীয় ম্যাচ খেলবে ব্রাজিল। প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে তারা কলম্বিয়াকে।
তিন ম্যাচের প্রথম দুটোয় একটা করে ড্র আর জয় পেয়েছে ব্রাজিল। দুই ম্যাচ থেকে তাদের অর্জন ৪ পয়েন্ট।
আজকের ম্যাচে কলম্বিয়াকে হারাতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন বনে যাবে প্রতিযোগিতার ৯ বারের চ্যাম্পিয়নরা। আজ নিশ্চয়ই সে কথা মাথায় রেখেই মাঠে নামবে তারা।
স্যান ফ্র্যান্সিসকোর লেভিস স্টেডিয়ামে মাঠে গড়াবে ম্যাচটা। বাংলাদেশ সময় ৭টায় শুরু হবে ম্যাচটা।
আগের ম্যাচে প্যারাগুয়েকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল। সে ম্যাচের একাদশের ১০ জনই আছেন আজকের একাদশে।
একমাত্র পরিবর্তন এসেছে রাইট উইংয়ে। প্যারাগুয়ে ম্যাচে এই জায়গায় খেলেছিলেন সাভিও, গোলও করেছিলেন একটি। আজ এখানে খেলছেন বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।
ব্রাজিল একাদশ–
এলিসন
দানিলো, এডার মিলিতাও, মারকিনিয়োস, ওয়েন্ডেল
ব্রুনো গিমারেশ, জোয়াও গোমেজ
রাফিনিয়া, লুকাস পাকেতা, ভিনিসিয়াস জুনিয়র
রদ্রিগো

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি জানাল পিসিবি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগস্টে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই ঘরের মাঠে ২০২৪-২৫ মৌসুমে যাত্রা শুরু করবে পাকিস্তান। শান্তদের বিপক্ষে সিরিজসহ এই মৌসুমে মোট তিনটি সিরিজের সূচি প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি। 

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে পাকিস্তান। আগামী ২১ আগস্ট সিরিজের প্রথম টেস্টটি হবে রাওয়ালপিন্ডিতে। দ্বিতীয় টেস্টটি শুরু হবে আগামী ৩০ আগস্ট, করাচিতে। 

পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে সবশেষ ২০২০ সালে টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবারও সিরিজে ছিল দুটি টেস্ট এবং ভেন্যু ছিল সেই রাওয়ালপিন্ডি ও করাচি। তবে করোনা মহামারীর সেই প্রকোপ শুরু হয়ে যাওয়ায় সেবার সিরিজে স্রেফ একটি টেস্টই হয়েছিল। সেই ম্যাচে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হেরেছিল তৎকালের মমিনুল হকের নেতৃত্বাধীন দলটি। 

;

প্রোটিয়া কোচের আশা, টি-টোয়েন্টিতে এখনই অবসরে যাবেন না ডি কক 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ ভারত বিশ্বকাপ খেলেই ওয়ানডেকে বিদায় বলেছিলেন কুইন্টন ডি কক। এদিকে বয়সটা যখন ছিল স্রেফ ২৮, ২০২১ সালে তখন বিদায়টা বলে দিয়েছিলেন টেস্টকে। এতেই এমন গুঞ্জন উঠেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসর দিয়ে এবার অবসরের ঘোষণা দিয়ে দিবেন পুরো আন্তর্জাতিক ক্রিকেটকেই। তবে ফাইনাল ম্যাচের পাঁচ দিন পেরিয়ে গেলেও এখন আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেন এই প্রোটিয়া ব্যাটার থেকে। এতেই টি-টোয়েন্টি ফরম্যাটে তাকে আরও কিছুদিন পাওয়ার আশায় আছেন প্রোটিয়া কোচ রব ওয়াল্টার। 

২৬ বছরের শিরোপা খরা কাটানোর অনেকটাই দুয়ারে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসরের ফাইনালে ভারতের কাছে গত ২৯ জুন ৭ রানে হেরে যায় এইডেন মার্করামের দলটি। 

প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত বিশ্ব মঞ্চে তিনটি সেমি ও একবার ফাইনালে হেরে শিরোপা ছোঁয়া হলো না ডি ককের। তবে কী আরও একটি বিশ্বকাপের দিকে চেয়ে আছেন এই ৩১ বছর বয়সী তারকা ব্যাটার? সেটি আপাতত থাক প্রশ্ন হিসেবেই। আপাতত এই তারকা টি-টোয়েন্টির দলে পাওয়া নিয়ে আশা রাখছেন প্রোটিয়া কোচ। 

বিশ্বকাপ মিশন শেষে গতকাল নিজ দেশে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা দল। দেশে পৌঁছে ওয়াল্টার বলেন,  ‘কুইনির (ডি কক) বিষয়টি রহস্যময়। সে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তাই আমাদের জন্য আশার সামান্য ঝলক আছে।…আমরা তাকে আবার দেখতে পাব কিনা,তা সময়ই বলে দেবে।’

বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন ডি কক। আসরে ৯ ম্যাচে ১৪০-ঊর্ধ্ব স্ট্রাইক রেটে করেন ২৪৩ রান। যা আসরের চতুর্থ সর্বোচ্চ এবং প্রোটিয়াদের হয়ে সবচেয়ে বেশি। 

প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত ৯২টি ম্যাচ খেলেছেন ডি কক। যেখানে ৩১.৫১ গড় এবং ১৩৮.৩২ স্ট্রাইক রেটে করেছেন ২ হাজার ৫৮৪ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো প্রোটিয়া ব্যাটারের করা সর্বোচ্চ। 

;

ইউরোর কোয়ার্টার ফাইনাল ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর কোয়ার্টার ফাইনালে আজ আছে দুটি ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

ইউরো (কোয়র্টার ফাইনাল)

জার্মানি-স্পেন

রাত ১০টা, টি স্পোর্টস ও সনি স্পোর্টস টেন ২

পর্তুগাল-ফ্রান্স

রাত ১টা, টি স্পোর্টস ও সনি স্পোর্টস টেন ২

লঙ্কা প্রিমিয়ার লিগ

গল মার্ভেলস-জাফনা কিংস

রাত ৮টা, টি স্পোর্টস

;

মেসির পেনাল্টি মিসের দিনে আর্জেন্টিনাকে সেমিতে নিলেন মার্তিনেজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মূল ম্যাচ ১-১ ব্যবধানে ড্র হওয়ায় ম্যাচ যাওয়ার কথা ছিল অতিরিক্ত সময়ে। তবে কোপার নতুন নিয়ম অনুযায়ী এবারের আসরে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচটি মূল সময় শেষে স্কোরলাইন সমান হওয়ায় ম্যাচ সরাসরি যায় টাইব্রেকারে। সেখানে আরও একবার আর্জেন্টাইনদের ঢাল হয়ে দাঁড়ালেন এমিলিয়ানো মার্তিনেজ। এবং তার দুর্দান্ত দুই সেভেই শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিতে উঠে যায় আর্জেন্টিনা। 

চোটের কারণে গ্রুপপর্বের শেষ ম্যাচে পেরুর বিপক্ষে না খেললেও কোয়ার্টার ফাইনালে ফেরেন টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। তবে ছিলেন না খুব একটা ছন্দে। মূল ম্যাচেও গোলের তেমন একটা সুযোগ করতে পারেননি। এমনকি সবচেয়ে বড় ভুল করে বসলেন শ্যুটআউটে। প্রথম শট নিতে গিয়েই মিস করে বসেন মেসি। বল ফেরে ক্রসবাড়ে লেগে। তবে কি ফিরতে বসলো ২০১৬? সেবারের কোপার ফাইনালে চিলির বিপক্ষে ম্যাচটি টাইব্রেকারে গেলে সেখানে প্রথম শটটি মিস করে বসেছিলেন মেসি এবং ঠিক এই ৪-২ ব্যবধানেই টাইব্রেকার হেরে শিরোপা হারিয়েছিল আলবিসেলেস্তেরা। 

তবে এবার আর তা হতে দেননি এমিলিয়ানো মার্তিনেজ। ইকুয়েডরের নেওয়া প্রথম দুটি শটই ঠেকিয়ে দেন ৩১ বছর বয়সী এই তারকা গোলরক্ষক। এদিকে মেসির মিসের পর টানা চারটি শটের গোল পায় লিওনেল স্কালোনির দল। এতেই টাইব্রেকার বাঁধা পেরিয়ে শেষ চারের টিকিট কাটল আর্জেন্টিনা। ২০২২ কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ও

হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ (শুক্রবার) সকালে আসরের প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে আর্জেন্টাইনদের শুরু থেকেই বেশ চাপে রাখে ইকুয়েডর। ম্যাচের প্রথম ২৫ মিনিটে লক্ষ্যে তো দূরে থাক, কোনো শটই নিতে পারেনি লাওতারো-মেসিরা। তবে ম্যাচের ৩৫তম মিনিটে এসে সেই ডেডলক ভাঙে লিসান্দ্র মার্তিনেজ। মেসির নেওয়া কর্নার কিক থেকে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার হয়ে বল যায় লিসান্দ্রোর কাছে। সেই বলটাই শেষমেশ জালে জড়ান ২৬ বছর বয়সী এই সেন্টার-ব্যাক। সেই ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই পরে বিরতিতে যায় দল দুটি। 

এদিকে ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরানোর দারুণ এক সুযোগ পেয়েছিল ইকুয়েডর। ম্যাচের ৬২তম মিনিটে কর্নার পেয়েছিল ইকুয়েডর। তবে সেটা ঠেকাতে গিয়ে অনিচ্ছাকৃতভাবেই বল লাগে রদ্রিগো ডি পলের হাতে। সঙ্গেই রেফারিরি পেনাল্টির বাঁশি। সে পেনাল্টিটা নিতে আসেন অভিজ্ঞ এনার ভ্যালেন্সিয়া। এমিলিয়ানোকে তিনি ধোঁকাটা দিয়েই দিয়েছিলেন, তবে বারপোস্টকে দিতে পারেননি ফাঁকি। বলটা বারপোস্টে লেগে ফিরে আসে। আর এতেই সেই যাত্রায় লিড ধরে রাখে মেসিরা। 

তবে সেই লিড ম্যাচের একদম শেষ মুহূর্তে যোগ করা সময়ে গিয়ে আর ধরে রাখতে পারেনি আর্জেন্টিনা। যোগ করা সময়ে ৯০+১তম মিনিটে ডান পাশ থেকে ক্রস করেন জন ইয়েবোয়াহ। সে বলটায় মাথা ছুঁইয়ে দেন বদলি খেলোয়াড় কেভিন রদ্রিগেজ। দীর্ঘ ভিএআর পরীক্ষার পর গোলটা দেন রেফারি। নাটকীয়ভাবে ম্যাচটা সমতায় নিয়ে আসে ইকুয়েডর। 

পরে কোপার নিয়ম অনুযায়ী ম্যাচ যায় সরাসরি টাইব্রেকারে। সেখানে আরও একবার দক্ষতার প্রমাণ দিয়ে আকাশী-সাদাদের সেমিতে তোলেন এমিলিয়ানো। 

;