ব্রাজিলের নজর এবার ‘উন্নতি’তে 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোস্টা রিকার বিপক্ষে হোঁচট খেয়েই কোপার এবারের আসরটা শুরু করেছিল ব্রাজিল। গোলশূন্য সেই ড্রয়ের পরও দলের পারফর্ম নেয়ে বেশ খুশি ছিলেন সেলেসাওদের কোচ দরিভার জুনিয়র। অবশ্য পরের ম্যাচেই ঘুরে দাঁড়ায় ব্রাজিল। প্যারাগুয়েকে সেই ম্যাচে ৪-১ ব্যবধানে হারিয়ে দেয় রদ্রিগো-ভিনিসিয়ুসরা। তবে গ্রুপপর্বে কলম্বিয়ার বিপক্ষে ফের হোঁচট খেল ২০১৯ আসরের চ্যাম্পিয়নরা। 

আজ (বুধবার) সকালের ম্যাচে ১-১ ব্যবধানের সেই ড্রয়ে অবশ্য কোয়ার্টার ফাইনালে পৌঁছানো নিয়ে কোনো বাঁধা আসেনি ব্রাজিলে। তবে তারা শেষ আটে পৌঁছাল গ্রুপ রানার্স-আপ হয়ে। এতে সেমিতে ওঠার লড়াইতে ব্রাজিল এবার মুখোমুখি হবে উরুগুয়ের। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠত ব্রাজিল। সেক্ষেত্রে সুবিধা হিসেবে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেত তারা। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে সেলেসাওদের নজর ছিল হয়তো সেদিকেই। এতে সেই লক্ষ্য পূর্ণ না হওয়ায় ম্যাচ শেষে ব্রাজিল ডিফেন্ডার মার্কিনিয়োস জানালেন, তাদের নজর এখন উন্নতিতে। 

ম্যাচটির পরিসংখ্যান বিচারেও ভিনিসিয়ুসদের থেকে এগিয়ে ছিল রদ্রিগেজ-দিয়াজরা। আর এতেই যেন টনক নড়েছে ব্রাজিলের। ম্যাচ শেষে তাই মার্কিনিয়োস বলেন, ‘আমাদের আরও এগোতে হবে, অনেক উন্নতি করতে হবে। বিশেষ করে এই ধরণের (কলম্বিয়ার বিপক্ষে) বড় ম্যাচগুলোতে।’ 

এদিকে শিরোপা পুনরুদ্ধারের এই মিশনে কোয়ার্টার ফাইনালে শক্তিশালী প্রতিপক্ষ পাওয়া ছাড়াও বড় ধাক্কা খেয়েছে ব্রাজিল। গ্রুপপর্বের দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় এক ম্যাচ নিষেধাজ্ঞার মুখে পড়েছেন ভিনিসিয়ুস জুনিয়র। এতে তিনি খেলতে পারবেন না উরুগুয়ের বিপক্ষে ম্যাচে। সেই ম্যাচটি শুরু হবে আগামী ৭ জুলাই, বাংলাদেশ সময় সকাল ৭টায়। 

রোনালদোদের বিদায়ঘণ্টা বাজিয়ে শেষ চারে ফ্রান্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হয়েছিল কিলিয়ান এমবাপের ফ্রান্স আর ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সে লড়াইয়ে শেষ হাসি হেসেছে ফ্রান্স।

গোলশূন্য ড্রয়ের পর ফরাসিরা পেনাল্টি শ্যুট আউটে জিতেছে ৫-৩ ব্যবধানে। তাতেই দলটা চলে গেছে এবারের ইউরোর সেমিফাইনালে। 

ম্যাচের প্রথমার্ধটা কেটেছে বেশ ম্যাড়মেড়ে। দ্বিতীয়ার্ধে ফরাসি গোলরক্ষক মাইক মাইগনানকে বেশ কিছু ভালো সেভ দিতে হয়েছে। ব্রুনো ফের্নান্দেজ আর ভিতিনিয়ার শট দুটো ছিল ম্যাচে পর্তুগালের সেরা সুযোগ।

ফ্রান্স অবশ্য অত কাছে যেতেই পারেনি। ভাঙা নাক নিয়ে কিলিয়ান এমবাপে এখনও ভুগে যাচ্ছেন। আজও যেমন অতিরিক্ত সময়ে তাকে তুলে নিতে হয় কোচ দিদিয়ের দেশমকে। 

তাকে ছাড়া অবশ্য পেনাল্টি শ্যুটআউটে সমস্যা হয়নি ফ্রান্সের। ৫ জনের সবাই পেনাল্টি থেকে গোল করেছেন। পারেননি পর্তুগালের জোয়াও ফেলিক্স। তার পেনাল্টি মিসই শেষমেশ ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে। ৫-৩ গোলে জিতে তাই ফ্রান্স চলে গেছে প্রতিযোগিতার শেষ চারে। 

;

জার্মানিকে বিদায় করে স্পেন সেমিফাইনালে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফাইনালের আগে আরেক ফাইনালে শেষ হাসি হাসল স্পেন। ১২০ মিনিটের লড়াইয়ে শেষ মুহূর্তের গোলে জার্মানিকে হারাল ২-১ গোলে।

প্রথমার্ধে আধিপত্য বিস্তার করা স্পেন দ্বিতীয়ার্ধেও সুযোগ সবচেয়ে বেশি তৈরি করেছে। ম্যাচের ৫১ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখাও পেয়ে যায় দলটা।

লামিন ইয়ামাল ডান পাশ থেকে আক্রমণে উঠেছিলেন। তার নিচু ক্রস গিয়ে খুঁজে পায় দানি অলমোকে। তার নিচু শট গিয়ে আছড়ে পড়ে জালে।

৯০ মিনিট শেষ হওয়ার একটু আগে গোলের দেখা পেয়ে যায় জার্মানিও। জশুয়া কিমিখের বাড়ানো বল থেকে গোলটা করেন ফ্লোরিয়ান ভার্টজ। আর তাতেই ১-১ সমতায় ফেরে ম্যাচটা। লড়াইটা চলে যায় অতিরিক্ত সময়ে।

সেখানে ১১৯ মিনিটে মিকেল মেরিনো স্পেনের ত্রাতা হয়ে আসেন। দারুণ এক হেডারে বল নিয়ে ফেলেন জার্মানদের জালে। সেই এক গোলই বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছে স্বাগতিকদের। আর তাতেই স্পেন চলে গেছে ইউরো ২০২৪ এর সেমিফাইনালে।

;

গোলহীনভাবে শেষ স্পেন-জার্মানি লড়াইয়ের ‘অর্ধেক’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর কোয়ার্টার ফাইনালের ‘মহারণে’ আজ মুখোমুখি স্পেন আর জার্মানি। এর নামও পড়ে গেছে ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’।

দুই দল লড়ছেও সেয়ানে-সেয়ানে। তবে প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। ফলে প্রথমার্ধ শেষ হয়েছে ০-০ সমতায়।

স্পেন ৪৬ শতাংশ সময় বলের দখল রেখেছে আজ। ৫৪ শতাংশ বলের দখল নিয়ে জার্মানি পুরো প্রথমার্ধে শট করেছে ৩টি, তার দুটো ছিল লক্ষ্যে। তবে স্পেন আক্রমণের দিক থেকে তাদের ওপর ছড়ি ঘুরিয়েছে।

লা ফিউরিয়া রোহারা ৮টা শট নিয়েছে। তার ৪টাই ছিল লক্ষ্যে। একটু ভালো ফিনিশিং থাকলে গোলও পেয়ে যেতে পারত দলটা।

স্পেনের প্রথম শটটা নিয়েছেন যিনি, সে পেদ্রি গনজালেস আজ মাঠ ছেড়েছেন ম্যাচের ১০ মিনিটেই। টনি ক্রুসের কড়া ট্যাকল খেয়ে ম্যাচের শুরুর দিকেই বিদায় নিতে হয় তাকে। 

;

যে একাদশ নিয়ে মুখোমুখি স্পেন-জার্মানি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের ইউরোয় সবচেয়ে ফর্মে আছে কে? এই প্রশ্নের জবাবে নিদেনপক্ষে দুটো দলের নাম আসবে। দুই দলের নাম হবে স্পেন আর জার্মানি। সেই দুই দল যখন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি, তখন লড়াইটার নাম ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’ না হয়েই পারে না। 

তা হয়েছেও। এবারের ইউরোর সবচেয়ে আরাধ্য ম্যাচটায় স্বাগতিক জার্মানি আর স্পেন দুই দলই এই ম্যাচে নেমেছে নিজেদের সেরা একাদশ নিয়ে। নিজেদের সেরা ছন্দে থাকা একাদশটাকেই নামিয়েছে এই ম্যাচে। 

দুই দলের একাদশ দেখে নেওয়া যাক এক নজরে-

স্পেন একাদশ–
উনাই সিমন
কারভাহাল, লে নরমান্দ, লাপোর্তে, কুকুরেইয়া
পেদ্রি, রদ্রি, ফাবিয়ান রুইজ
লামিন, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস

জার্মানি একাদশ–
ন্যয়্যার
কিমিখ, রুডিগার, টাহ, রাউম
ক্রুস, কান
মুসিয়ালা, গুন্দোয়ান, সানে
হ্যাভার্টজ

;