বিশ্বকাপ জিতে সিংহাসনে হার্দিক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সময়টা বেশ কাটছে বিশ্বচ্যাম্পিয়ন হার্দিক পান্ডিয়ার। ভারতকে সদ্য বিশ্বকাপ জেতাতে অন্যতম ভূমিকা পালন করেছেন তিনি। ফাইনাল ম্যাচে শেষ ওভারে বল হাতে, দলের সবচেয়ে প্রয়োজনীয় মুহূর্তে মারকুটে হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলারের উইকেট তুলে ভারতের জয়ের পথ সহজ করেছেন হার্দিকই। মাত্র ২০ রান খরচ করে ৩টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে দলকে জিতিয়েছিলেন বিশ্বকাপ!

এমন পারফরম্যান্সের পর হার্দিক এখন সবার ধরাছোঁয়ার বাইরে। বিশ্বকাপ জিতে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের সিংহাসনে বসেছেন ভারতের এই পেস বোলিং অলরাউন্ডার। সবশেষ আইসিসি র‌্যাঙ্কিং হালনাগাদে দেখা গেছে এই চিত্র।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে শীর্ষস্থান দখল করেছেন হার্দিক। অজি পেস বোলিং অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ও লঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গাকে টপকে এই জায়গা দখল করেছেন তিনি। হাসারাঙ্গার অবস্থান তালিকার ২ নম্বরে। অবশ্য হার্দিকের সমপরিমাণ ২২২ পয়েন্ট তারও।

খারাপ সময়ের মধ্যেও টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান অবশ্য সুখবর পেয়েছেন। গত সপ্তাহে ৬ নম্বরে নেমে যাওয়া সাকিব এ দফায় ১ ধাপ এগিয়েছেন। ২০৬ পয়েন্ট নিয়ে তার অবস্থান ৫ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে বড় ধাক্কাটা খেয়েছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। এক ধাক্কায় ৪ ধাপ পিছিয়ে তার বর্তমান অবস্থান তালিকার ৬ নম্বরে। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে আহামরি কোনো পরিবর্তন নেই। বোলিংয়ে আদিল রশিদ শীর্ষস্থান ধরে রেখেছেন।

তবে এক লাফে ৭ ধাপ এগিয়ে তালিকার ২ নম্বরে চলে এসেছেন এনরিচ নরকিয়া। রশিদ খান ২ ধাপ পিছিয়ে অবস্থান করছেন ৪ নম্বরে। বাংলাদেশি পেসারদের মধ্যে ১ ধাপ পিছিয়ে মুস্তাফিজের অবস্থান ১৯ নম্বরে।

রোনালদোদের বিদায়ঘণ্টা বাজিয়ে শেষ চারে ফ্রান্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হয়েছিল কিলিয়ান এমবাপের ফ্রান্স আর ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সে লড়াইয়ে শেষ হাসি হেসেছে ফ্রান্স।

গোলশূন্য ড্রয়ের পর ফরাসিরা পেনাল্টি শ্যুট আউটে জিতেছে ৫-৩ ব্যবধানে। তাতেই দলটা চলে গেছে এবারের ইউরোর সেমিফাইনালে। 

ম্যাচের প্রথমার্ধটা কেটেছে বেশ ম্যাড়মেড়ে। দ্বিতীয়ার্ধে ফরাসি গোলরক্ষক মাইক মাইগনানকে বেশ কিছু ভালো সেভ দিতে হয়েছে। ব্রুনো ফের্নান্দেজ আর ভিতিনিয়ার শট দুটো ছিল ম্যাচে পর্তুগালের সেরা সুযোগ।

ফ্রান্স অবশ্য অত কাছে যেতেই পারেনি। ভাঙা নাক নিয়ে কিলিয়ান এমবাপে এখনও ভুগে যাচ্ছেন। আজও যেমন অতিরিক্ত সময়ে তাকে তুলে নিতে হয় কোচ দিদিয়ের দেশমকে। 

তাকে ছাড়া অবশ্য পেনাল্টি শ্যুটআউটে সমস্যা হয়নি ফ্রান্সের। ৫ জনের সবাই পেনাল্টি থেকে গোল করেছেন। পারেননি পর্তুগালের জোয়াও ফেলিক্স। তার পেনাল্টি মিসই শেষমেশ ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে। ৫-৩ গোলে জিতে তাই ফ্রান্স চলে গেছে প্রতিযোগিতার শেষ চারে। 

;

জার্মানিকে বিদায় করে স্পেন সেমিফাইনালে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফাইনালের আগে আরেক ফাইনালে শেষ হাসি হাসল স্পেন। ১২০ মিনিটের লড়াইয়ে শেষ মুহূর্তের গোলে জার্মানিকে হারাল ২-১ গোলে।

প্রথমার্ধে আধিপত্য বিস্তার করা স্পেন দ্বিতীয়ার্ধেও সুযোগ সবচেয়ে বেশি তৈরি করেছে। ম্যাচের ৫১ মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখাও পেয়ে যায় দলটা।

লামিন ইয়ামাল ডান পাশ থেকে আক্রমণে উঠেছিলেন। তার নিচু ক্রস গিয়ে খুঁজে পায় দানি অলমোকে। তার নিচু শট গিয়ে আছড়ে পড়ে জালে।

৯০ মিনিট শেষ হওয়ার একটু আগে গোলের দেখা পেয়ে যায় জার্মানিও। জশুয়া কিমিখের বাড়ানো বল থেকে গোলটা করেন ফ্লোরিয়ান ভার্টজ। আর তাতেই ১-১ সমতায় ফেরে ম্যাচটা। লড়াইটা চলে যায় অতিরিক্ত সময়ে।

সেখানে ১১৯ মিনিটে মিকেল মেরিনো স্পেনের ত্রাতা হয়ে আসেন। দারুণ এক হেডারে বল নিয়ে ফেলেন জার্মানদের জালে। সেই এক গোলই বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছে স্বাগতিকদের। আর তাতেই স্পেন চলে গেছে ইউরো ২০২৪ এর সেমিফাইনালে।

;

গোলহীনভাবে শেষ স্পেন-জার্মানি লড়াইয়ের ‘অর্ধেক’



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর কোয়ার্টার ফাইনালের ‘মহারণে’ আজ মুখোমুখি স্পেন আর জার্মানি। এর নামও পড়ে গেছে ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’।

দুই দল লড়ছেও সেয়ানে-সেয়ানে। তবে প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। ফলে প্রথমার্ধ শেষ হয়েছে ০-০ সমতায়।

স্পেন ৪৬ শতাংশ সময় বলের দখল রেখেছে আজ। ৫৪ শতাংশ বলের দখল নিয়ে জার্মানি পুরো প্রথমার্ধে শট করেছে ৩টি, তার দুটো ছিল লক্ষ্যে। তবে স্পেন আক্রমণের দিক থেকে তাদের ওপর ছড়ি ঘুরিয়েছে।

লা ফিউরিয়া রোহারা ৮টা শট নিয়েছে। তার ৪টাই ছিল লক্ষ্যে। একটু ভালো ফিনিশিং থাকলে গোলও পেয়ে যেতে পারত দলটা।

স্পেনের প্রথম শটটা নিয়েছেন যিনি, সে পেদ্রি গনজালেস আজ মাঠ ছেড়েছেন ম্যাচের ১০ মিনিটেই। টনি ক্রুসের কড়া ট্যাকল খেয়ে ম্যাচের শুরুর দিকেই বিদায় নিতে হয় তাকে। 

;

যে একাদশ নিয়ে মুখোমুখি স্পেন-জার্মানি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবারের ইউরোয় সবচেয়ে ফর্মে আছে কে? এই প্রশ্নের জবাবে নিদেনপক্ষে দুটো দলের নাম আসবে। দুই দলের নাম হবে স্পেন আর জার্মানি। সেই দুই দল যখন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি, তখন লড়াইটার নাম ‘ফাইনালের আগের আরেক ফাইনাল’ না হয়েই পারে না। 

তা হয়েছেও। এবারের ইউরোর সবচেয়ে আরাধ্য ম্যাচটায় স্বাগতিক জার্মানি আর স্পেন দুই দলই এই ম্যাচে নেমেছে নিজেদের সেরা একাদশ নিয়ে। নিজেদের সেরা ছন্দে থাকা একাদশটাকেই নামিয়েছে এই ম্যাচে। 

দুই দলের একাদশ দেখে নেওয়া যাক এক নজরে-

স্পেন একাদশ–
উনাই সিমন
কারভাহাল, লে নরমান্দ, লাপোর্তে, কুকুরেইয়া
পেদ্রি, রদ্রি, ফাবিয়ান রুইজ
লামিন, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস

জার্মানি একাদশ–
ন্যয়্যার
কিমিখ, রুডিগার, টাহ, রাউম
ক্রুস, কান
মুসিয়ালা, গুন্দোয়ান, সানে
হ্যাভার্টজ

;