টিভিতে আজকের খেলা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টেনিস
উইম্বলডন
২য় রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১ ও ২

ফুটবল
কোপা আমেরিকা
কোয়ার্টার ফাইনাল
আর্জেন্টিনা-ইকুয়েডর
আগামীকাল সকাল ৭টা, টি-স্পোর্টস

সেমিফাইনাল ম্যাচ নিয়ে দুশ্চিন্তায় স্পেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি ইউরো আসরে স্পেন দারুণ সময় পার করছে। এখন পর্যন্ত সবকটি ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে সেমিফাইনালেও। শুক্রবার রাতে আরেক ফেবারিট ও আয়োজক জার্মানিকে বিদায় করে লা ফুয়েন্তের দল কেটেছে সেমির টিকিট। তবে তাতেও স্বস্তির নেই তাদের। কারণ কার্ড ও ইনজুরিজনিত সমস্যায় ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে একাধিক খেলোয়াড়কে পাচ্ছে না স্পেন।

গতকাল জার্মানির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাত্র অষ্টম মিনিটেই অনাকাঙ্ক্ষিত এক ফাউলের শিকার হয়ে মাঠ ছাড়েন পেদ্রি। এবারের ইউরো থেকেই ছিটকে গিয়েছেন তিনি এমনতাই জানা গেছে। বাঁ পায়ের চোট থেকে সেরে উঠতেও সময় লাগবে, তাই সেমিতে দলে তাকে না পাওয়ার সম্ভাবনাই বেশি।

উয়েফার নতুন নিয়ম অনুযায়ী ইউরোর সেমিফাইনালের আগে কেউ পরপর দুই ম্যাচে হলুদ কার্ড দেখলে, তিনি সেমিফাইনাল খেলায় নিষেধাজ্ঞা পাবেন। আর তাতেই কপাল দানি কারভাহাল ও রবিন লা নরম্যান্ডের। জার্মানির জামাল মুসিয়ালাকে শেষ মিনিটে বিশাল ফাউল করে তো লাল কার্ডই দেখতে হয়েছে কারভাহালকে।

এছাড়াও স্পেনের অধিনায়ক আলভারো মোরাতারও সেমিতে খেলা নিয়ে শঙ্কা আছে। জয়সূচক গোলের পর মাত্রাতিরিক্ত উদযাপনের সময় তাকে হলুদ কার্ড দেখানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও রেফারি অ্যান্থনি টেলর তাকে কার্ড দেখিয়েছিলেন কি না সেটি এখনও নিশ্চিত করেনি উয়েফা। যদিও সম্প্রচারকারী চ্যানেলে মোরাতাকে হলুদ কার্ড দেখানো হয়েছে বলে বলছেন অনেকে।

বাংলাদেশ সময় অনুযায়ী আগামী ১০ জুলাই রাত ১টায় ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে স্পেন ও ফ্রান্স।

;

জিম্বাবুয়ের কাছে ধরাশায়ী বিশ্বচ্যাম্পিয়ন ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হারারের মাঠে আজ মুখোমুখি হয়েছিল ভারত ও জিম্বাবুয়ে। যেখানে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতে আসা ভারত হেরে গিয়েছে ১৩ রানে। জয় দিয়েই ঘরের মাঠে সিরিজ শুরু করল সিকান্দার রাজার দল। ২০১৬ রানের পর এই প্রথমবার ভারতের সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচে জয় তুলে নিলো জিম্বাবুয়ে। উল্লেখ্য যে, টি-টোয়েন্টিতে এত কম রানের পুঁজি নিয়ে ভারতের বিপক্ষে জিততে পারেনি আর কেউই।

শক্তিমত্তা বিবেচনায় জিম্বাবুয়ের থেকে ভারত এগিয়ে, এ কথা যে কেউই স্বীকার করবেন বিনা যুক্তিতর্কে। যুক্তরাষ্ট্রের মাটিতে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। অথচ সেই ভারতকেই হারিয়ে দিয়ে ঘরের মাঠে নিজেদের দাপট দেখালো জিম্বাবুয়ে। যদিও বিশ্বকাপ দলের কোনো ভারতীয় ক্রিকেটারই এই সিরিজের স্কোয়াডে নেই। তবুও প্রায় সকলেরই আইপিএলে খেলার অভিজ্ঞতা আছে। তাই ভারতকেই বেশিরভাগ দর্শক এগিয়ে রেখেছিল এটাই স্বাভাবিক।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান ভারতের অধিনায়ক শুবমান গিল। ভারতীয় বোলারদের তোপের মুখে জিম্বাবুয়ের ব্যাটাররা কেউই এদিন নিজেদের ইনিংস লম্বা করতে পারেননি। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ বলে ২৯ রান আসে উইকেটরক্ষক ক্লিভ মাদান্দের ব্যাট থেকে, শেষ পর্যন্ত তিনি ছিলেন অপরাজিত। নির্ধারিত ২০ ওভার শেষে স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয় ১১৫ রান।

লক্ষ্যটা কমই ছিল ভারতের জন্য। কিন্ত ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত, রানের খাতা খোলার আগে প্রথম ওভারেই সাজঘরে ফেরত যান আইপিএল কাঁপানো অভিষেক শর্মা। বাকি টপ ও মিডল অর্ডারের যাওয়া-আসার মাঝে ব্যাট হাতে দলের হাল ধরার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছিলেন অধিনায়ক শুবমান গিল। তবে ২৯ বলে ৩১ রান করে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার ওভারে বোল্ড হন গিল।

শেষে ওয়াশিংটন সুন্দর ভারত সমর্থকদের কিছুটা আশা জাগালেও শেষ পর্যন্ত জয়ের হাসি হাসা হয়নি ভারতের। ১৩ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ

জিম্বাবুয়েঃ ২০ ওভারে ১১৫/৯; মাদান্দে ২৯*, মায়ার্স ২৩; বিষ্ণই ৪-১৩, ওয়াশিংটন ২-১১।

ভারতঃ ১৯.৫ ওভারে ১০২; গিল ৩১, ওয়াশিংটন ২৭; চাতারা ৩-১৬, রাজা ৩-২৫।

ফলাফলঃ জিম্বাবুয়ে ১৩ রানে জয়ী।

ম্যাচসেরাঃ সিকান্দার রাজা।

;

শরিফুলের ক্যান্ডি ফ্যাল্কনকে হারাল তাসকিনের কলম্বো স্ট্রাইকার্স



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএলে) আজ শনিবার মুখোমুখি হয়েছিল ক্যান্ডি ফ্যাল্কন্স ও কলম্বো স্ট্রাইকার্স। ক্যান্ডিতে আছেন টাইগার পেসার শরিফুল ইসলাম ও কলম্বোর দলে আছেন তাসকিন আহমেদ। শ্বাসরুদ্ধকর এই ম্যাচে ক্যান্ডিকে ২ রানে হারিয়ে দিয়েছে কলম্বো।

এদিন টসে জিতে শুরুতে কলম্বোকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল ক্যান্ডি। ব্যাট হাতে দুর্দান্ত সূচনা করেন দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও অ্যাঞ্জেলো পেরেরা। চতুর্থ ওভারে সাজঘরে ফেরত যান গুরবাজ, তবে দলের রানের চাকা বেশ দারুণভাবেই এগোচ্ছিলেন তিনি। ৩ ছক্কার সঙ্গে ১০ বলে ২০ রানের ইনিংস খেলেন তিনি।

গ্লেন ফিলিপ্সকে সঙ্গে নিয়ে এরপর জুটি গড়েন পেরেরা। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৩ বলে ৭০ রান এসেছে ফিলিপ্সের ব্যাট থেকে। নির্ধারিত ওভার শেষে কলম্বোর স্কোরবোর্ডে রান জমা হয় ১৯৯। বল হাতে শরিফুল শিকার করেছেন ৪৩ রান খরচ করে ২ উইকেট।

জবাবে ব্যাট হাতে ক্যান্ডির ব্যাটাররাও মারকুটে খেলা শুরু করেন। টপ অর্ডারের ব্যাটাররা নিজেদের সেরাটাই খেলার চেষ্টা করেন। কিন্তু লোয়ার অর্ডাররা ইউকেটে টিকতে না পারায় খুব কাছে যেয়েও আশাভঙ্গ হয়েছে ক্যান্ডি ফ্যাল্কন্সের। ৮ উইকেট হারিয়ে ১৯৭ রানে থামে তাদের ইনিংস। ফলে মাত্র ২ রানের হতাশাজনক হার নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

সংক্ষিপ্ত স্কোরঃ

কলম্বো স্ট্রাইকার্সঃ ২০ ওভারে ১৯৯/৯; ফিলিপ্স ৭০, পেরেরা ৩৮; চামিরা ৩-৪০, হাসারাঙ্গা ২-৩৭।

ক্যান্ডি ফ্যাল্কন্সঃ ২০ ওভারে ১৯৭/৮; হারিস ৫৬, ফ্লেচার ৪৭; পাথিরানা ৪-২৬, শাদাব ১-২১।

ফলাফলঃ কলম্বো ২ রানে জয়ী।

ম্যাচসেরাঃ মাথিশা পাথিরানা।

;

উরুগুয়ের বাঁধা পেরোতে পারবে ব্রাজিল?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি কোপা আমেরিকায় সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে বাংলাদেশ সময় রবিবার সকাল ৭ টায় মাঠে নামছে ব্রাজিল। তাদের প্রতিপক্ষ হিসেবে সেখানে অপেক্ষা করছে উরুগুয়ে। রেকর্ড ১৫ বারের শিরোপাজয়ী উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার আগে বেশ চিন্তিতই আছেন ব্রাজিল কোচ।

এ ম্যাচে জয় ছাড়া উপায় নেই কারও সামনেই। ব্রাজিলের জন্য ম্যাচটা তুলনামূলক কঠিন হতে যাচ্ছে। কারণ দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে পাচ্ছে না দল। ব্রাজিলের দুশ্চিন্তার আরেকটি বড় কারণ হচ্ছে উরুগুয়ের আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসা।

২০২৩ সালে উরুগুয়ের প্রধান কোচের দায়িত্ব হাতে পাওয়ার পর দলটিকে যেন বদলেই ফেলেছেন তিনি। কোচ হিসেবে আর্জেন্টিনায় ব্যাপক খ্যাতি রয়েছে বিয়েলসার। তাকে বলা হয় কোচদের কোচ। যার কাছে কোচিং দীক্ষা নিয়ে অনেকেই আজ কোচিং ক্যারিয়ার রাঙিয়েছেন। সাফল্য পেয়েছেন। সেই তিনি যখন একটি দলকে টেনে তোলার দায়িত্ব নেন, উন্নতির কৌশল বাতলে দেন; তখন সেই দলের উন্নতি হতে তো বাধ্য!

তার অধীনে এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলে ৯টিতেই জয় পেয়েছে উরুগুয়ে। হেরেছে কেবল ২ ম্যাচ। এরমধ্যে বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ও ব্রাজিলও আছে হারাদের তালিকায়। বিয়েলসার অধীনে চলতি টুর্নামেন্টেই দারুণ ফুটবল খেলছে উরুগুয়ে। গ্রুপপর্বে সবকটি ম্যাচেই জয় তুলে নিয়েছে দাপটের সঙ্গে। তাই এই বদলে যাওয়া উরুগুয়েকে নিয়ে দুশ্চিন্তা করতেই হচ্ছে ব্রাজিল কোচ দরিভাল জুনিয়রকে।

সেই দুশ্চিন্তা আরও বেড়েছে দলের অন্যতম সেরা তারকা ব্যালন ডি’অর জয়ের সম্ভাব্য দৌড়ে থাকা ভিনি না থাকায়। গ্রুপপর্বে দুটি হলুদ কার্ড দেখায় এ ম্যাচে তাকে ছাড়ায় পরিকল্পনা সাজাতে হচ্ছে ব্রাজিলকে। তার জায়গায় শুরুর একাদশে খেলার কথা রয়েছেন ব্রাজিলের ‘মেসিনহো’ খ্যাত তরুণ এন্দ্রিকের। নিজের দিকে দারুণ ফুটবল খেলে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন এই তরুণ। তাছাড়া বিশ্বজুড়ে ক্লাব ফুটবলে খ্যাতি অর্জন করা একঝাঁক তরুণ ফুটবলার তো আছেই। যারা নিজের দিনে ম্যাচটা ব্রাজিলের দিকে এনে দিতে পারেন।

তবে সমস্যা হলো নিজেদের সেই সেরা ছন্দটাই এখনও খোঁজে পায়নি ব্রাজিল। বলতে গেলে কোনো রকমে গ্রুপপর্ব পাড়ি দিয়েছে ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে গোলশূন্য ড্র’য়ের পর প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলের দাপুটে জয় পেলেও কলম্বিয়ার বিপক্ষে ফের ১-১ গোলে ড্র করেছে দলটি। যা প্রমাণ দেয় দলটির অবস্থা বর্তমানে বেশ নাজুক।

বিপরীতে গ্রুপপর্বে পানামাকে ৩-১, বলিভিয়াকে ৫-০ ও যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে দলটি। এখন স্বপ্ন দেখছে ব্রাজিলকে হারিয়ে সেমি এমনকি কোপার শিরোপা জয়েরও। সেই পথে দলটিকে আরও সাহস যোগাচ্ছে সবশেষ দেখায় ব্রাজিলকে ২-০ গোলে হারানোর মধুর স্মৃতি। কাজেই উরুগুয়ের বিপক্ষে অ্যালেজিয়েন্ট স্টেডিয়ামে এক কঠিন পরীক্ষায় দিতে হবে ব্রাজিলকে।

;