বিসিবির কোচ হলেন রাজিন, তুষার, তারেক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তিন সাবেক ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। তাদেরকে দেওয়া হয়েছে পাইপলাইনে থাকা ক্রিকেটারদের প্রস্তুত করতে। দায়িত্ব পাওয়া এই তিন ক্রিকেটার হলেন– রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ খান। বিসিবির সবশেষ বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজিন সালেহ ও তুষার ইমরান নিয়োগ পেয়েছেন ব্যাটিং কোচ হিসেবে। তারেক আজিজকে নেওয়া হয়েছে বোলিং কোচ হিসেবে।

বাংলাদেশের হয়ে ২৪টি টেস্ট ও ৪৩টি ওয়ানডে খেলা সাবেক ব্যাটার রাজিন এই চুক্তি অনুযায়ী দিনপ্রতি পাবেন সাত হাজার টাকা। তার এই চুক্তি তিন মাসের। তিনি ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। বর্তমানে রাজশাহীতে কাজ করছেন তিনি। এরপর তিনি এইচপি দলের সঙ্গে অস্ট্রেলিয়াও যাবেন।

৫টি টেস্ট ও ৪১টি ওয়ানডেতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা তুষার ইমরান আর ৩টি টেস্ট ও ১০টি ওয়ানডে তারেক আজিজের চুক্তি দীর্ঘমেয়াদী। আগামী ৩ বছরের জন্য নিয়োগ পেয়েছেন তারা। দুজনেই এ সময় মাসে পাবেন ১ লাখ ৩০ হাজার টাকা করে। তারাও ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। 

এদিকে নাদিফ চৌধুরীকেও বিসিবি দায়িত্ব দিয়েছে। মাসে ৬০ হাজার টাকা বেতনে বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে তাকে।

ব্যাংককে নেওয়া হচ্ছে নাফিস ইকবালকে



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সাবেক ব্যাটার ও জাতীয় দলের লজিস্টিকস ম্যানেজার নাফিস ইকবালকে উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে নেওয়া হবে।

শনিবার (৬ জুলাই) বাংলাদেশের সাবেক ক্রিকেটার ফাহিম মুনতাসির রহমান ফেসবুক পোস্টে এ তথ্য জানান।

পোস্টে তিনি লিখেছেন, ‘উন্নত চিকিৎসার জন্য আগামীকাল রোববার (৭ জুলাই) ব্যাংককে নিয়ে যাওয়া হচ্ছে নাফিস ইকবালকে। আলহামদুলিল্লাহ গতকালের থেকে তার শারীরিক অবস্থা ভালোর দিকে। দুপুর ৩টার দিকে এমআরআই করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী মাথায় মৃদু রক্তক্ষরণ হয়েছিল, যা আশঙ্কামুক্ত। উন্নত চিকিৎসার জন্য আগামীকাল সকাল ৮টা ৩০ মিনিটে এয়ার বাসে করে ব্যাংককের উদ্দেশে রওনা হবে। আল্লাহ সুবহানাতায়ালা নাফিস ইকবালকে সুস্থতা দান করে স্বাভাবিক জীবনে আমাদের মাঝে ফিরিয়ে আনুক আমিন।’

শুক্রবার সকালে স্ট্রোক করেন নাফিস ইকবাল। দ্রুত তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়। ভর্তি করানো হয় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর নাফিস বিরল রোগ সেরিব্রেল ভেনাস থ্রম্বোসিসে আক্রান্ত হয়েছেন বলে জানান বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরী। তবে এখন অনেকটাই ঝুঁকিমুক্ত তিনি। যদিও তাকে আরও কয়েকটা দিন নিবিড় পর্ববেক্ষণে থাকতে হবে। এর মধ্যে এলো ব্যাংকক নিয়ে যাওয়ার সিদ্ধান্ত। পরিবারের চাওয়াতে তাকে নেওয়া হচ্ছে ব্যাংককে।

সম্প্রতি নাফিস জাতীয় দলের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে দলের সফরসঙ্গী ছিলেন। দেশে ফিরে ক্রিকেটার, কোচিং স্টাফদের মতো তিনিও ছুটিতে ছিলেন। নাফিস ছুটি কাটাচ্ছিলেন চট্টগ্রামে নিজের বাসায়। শুক্রবার প্রচণ্ড মাথাব্যথা আর দুর্বলতা নিয়ে চট্টগ্রামের স্থানীয় একটা হাসপাতালে ভর্তি হলেও বিকালে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয় তাকে।

;

সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে ইংল্যান্ড



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাইব্রেকারে সুইৎজ়ারল্যান্ডকে হারিয়ে প্রতিযোগিতার সেমিফাইনালে জায়গা করে নিলেন হ্যারি কেনেরা। শনিবার রাতে ডাসেলডোর্ফে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও সুইজারল্যান্ড। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে এসেও ১-১ গোলে সমতায় থাকলে ম্যাচ টাইব্রেকারে গড়ায় ম্যাচ। পরে ৫-৩ গোলে জয় পেয়েছে ইংল্যান্ড।

ম্যাচের প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। বিরতি থেকে ফেরার পর ৭৬ মিনিটে গোল পায় সুইজারল্যান্ড। ভার্গাস বল পান বক্সের কিছুটা বাইরে। তার বাড়িয়ে দেওয়া বলে দৌড়ে এসে শুয়ে পড়ে বলের গতিপথ গোলপোস্টের দিকে করে দেন ব্রেল ইমবোলা। এগিয়ে যায় সুইজারল্যান্ড।

পিছিয়ে পড়ে একসঙ্গে তিনটি বদল করেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউদগেট। অবশ্য গোল এনে দেন আগে থেকেই থাকা শাকা। গোল হজমের পাঁচ মিনিট পর ডেকলান রাইসের কাছ থেকে বল পান শাকা। প্রতিপক্ষের দুই ফুটবলারকে কাটিয়ে বক্সের বাইরে থেকেই শট নেন তিনি। বল পোস্টে লেগে ভেতরে ঢুকে। সমতা ফেরায় ইংল্যান্ড।

এরপর নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো গোল হয়নি। অতিরিক্ত সময়ে বেশ কিছু ভালো আক্রমণ করে সুইজরা। এর মধ্যে কর্নার থেকে সরাসরি বল জালে জড়িয়ে দিচ্ছিলেন শাকিরি, কিন্তু বল লাগে পোস্টে। আরেকটি ভালো সেভ দেন ইংল্যান্ড গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। শেষ অবধি গোল পায়নি কোনো দল।

টাইব্রেকারের শুরুতেই কোল পালমার শট নিয়ে গোল করেন। এর পরেই ম্যানুয়েল আকাঞ্জি আসেন সুইসদের হয়ে কিক নিতে এসে মিস করেন। ১-০ তে এগিয়ে যায় ইংলিশরা।

দ্বিতীয় শট নিতে এসে জুড বেলিংহ্যাম গোল করেন। সুইসদের হয়ে ফাবিয়েন শার দ্বিতীয় শট নিতে এসে গোল করে ব্যবধান কমায় সুইসরা।

তৃতীয় শট নিতে আসেন ইংলিশ গোলস্কোরার সাকা। তিনিও গোল করেন থ্রি লায়ন্সদের হয়ে। সুইসদের হয়ে তৃতীয় শটে গোল করে ব্যবধান ২-৩ এ নিয়ে আসেন শাকিরি।
চতুর্থ শটে আইভান টনি গোল করে ইংল্যান্ডকে ৪-২ এ এগিয়ে দেন। সুইসদের হয়ে আন্তনি গোল করে ৪-৩ এ ব্যবধান কমিয়ে আনেন। পঞ্চম শট নিতে এসে আলেক্সান্ডার আর্নল্ড গোল করলে ৫-৩ ব্যবধানে জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের।

;

সেমিফাইনাল ম্যাচ নিয়ে দুশ্চিন্তায় স্পেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি ইউরো আসরে স্পেন দারুণ সময় পার করছে। এখন পর্যন্ত সবকটি ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে সেমিফাইনালেও। শুক্রবার রাতে আরেক ফেবারিট ও আয়োজক জার্মানিকে বিদায় করে লা ফুয়েন্তের দল কেটেছে সেমির টিকিট। তবে তাতেও স্বস্তির নেই তাদের। কারণ কার্ড ও ইনজুরিজনিত সমস্যায় ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে একাধিক খেলোয়াড়কে পাচ্ছে না স্পেন।

গতকাল জার্মানির বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাত্র অষ্টম মিনিটেই অনাকাঙ্ক্ষিত এক ফাউলের শিকার হয়ে মাঠ ছাড়েন পেদ্রি। এবারের ইউরো থেকেই ছিটকে গিয়েছেন তিনি এমনতাই জানা গেছে। বাঁ পায়ের চোট থেকে সেরে উঠতেও সময় লাগবে, তাই সেমিতে দলে তাকে না পাওয়ার সম্ভাবনাই বেশি।

উয়েফার নতুন নিয়ম অনুযায়ী ইউরোর সেমিফাইনালের আগে কেউ পরপর দুই ম্যাচে হলুদ কার্ড দেখলে, তিনি সেমিফাইনাল খেলায় নিষেধাজ্ঞা পাবেন। আর তাতেই কপাল দানি কারভাহাল ও রবিন লা নরম্যান্ডের। জার্মানির জামাল মুসিয়ালাকে শেষ মিনিটে বিশাল ফাউল করে তো লাল কার্ডই দেখতে হয়েছে কারভাহালকে।

এছাড়াও স্পেনের অধিনায়ক আলভারো মোরাতারও সেমিতে খেলা নিয়ে শঙ্কা আছে। জয়সূচক গোলের পর মাত্রাতিরিক্ত উদযাপনের সময় তাকে হলুদ কার্ড দেখানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও রেফারি অ্যান্থনি টেলর তাকে কার্ড দেখিয়েছিলেন কি না সেটি এখনও নিশ্চিত করেনি উয়েফা। যদিও সম্প্রচারকারী চ্যানেলে মোরাতাকে হলুদ কার্ড দেখানো হয়েছে বলে বলছেন অনেকে।

বাংলাদেশ সময় অনুযায়ী আগামী ১০ জুলাই রাত ১টায় ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে স্পেন ও ফ্রান্স।

;

জিম্বাবুয়ের কাছে ধরাশায়ী বিশ্বচ্যাম্পিয়ন ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হারারের মাঠে আজ মুখোমুখি হয়েছিল ভারত ও জিম্বাবুয়ে। যেখানে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতে আসা ভারত হেরে গিয়েছে ১৩ রানে। জয় দিয়েই ঘরের মাঠে সিরিজ শুরু করল সিকান্দার রাজার দল। ২০১৬ রানের পর এই প্রথমবার ভারতের সঙ্গে টি-টোয়েন্টি ম্যাচে জয় তুলে নিলো জিম্বাবুয়ে। উল্লেখ্য যে, টি-টোয়েন্টিতে এত কম রানের পুঁজি নিয়ে ভারতের বিপক্ষে জিততে পারেনি আর কেউই।

শক্তিমত্তা বিবেচনায় জিম্বাবুয়ের থেকে ভারত এগিয়ে, এ কথা যে কেউই স্বীকার করবেন বিনা যুক্তিতর্কে। যুক্তরাষ্ট্রের মাটিতে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের চ্যাম্পিয়ন দল ভারত। অথচ সেই ভারতকেই হারিয়ে দিয়ে ঘরের মাঠে নিজেদের দাপট দেখালো জিম্বাবুয়ে। যদিও বিশ্বকাপ দলের কোনো ভারতীয় ক্রিকেটারই এই সিরিজের স্কোয়াডে নেই। তবুও প্রায় সকলেরই আইপিএলে খেলার অভিজ্ঞতা আছে। তাই ভারতকেই বেশিরভাগ দর্শক এগিয়ে রেখেছিল এটাই স্বাভাবিক।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠান ভারতের অধিনায়ক শুবমান গিল। ভারতীয় বোলারদের তোপের মুখে জিম্বাবুয়ের ব্যাটাররা কেউই এদিন নিজেদের ইনিংস লম্বা করতে পারেননি। দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ২৫ বলে ২৯ রান আসে উইকেটরক্ষক ক্লিভ মাদান্দের ব্যাট থেকে, শেষ পর্যন্ত তিনি ছিলেন অপরাজিত। নির্ধারিত ২০ ওভার শেষে স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয় ১১৫ রান।

লক্ষ্যটা কমই ছিল ভারতের জন্য। কিন্ত ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত, রানের খাতা খোলার আগে প্রথম ওভারেই সাজঘরে ফেরত যান আইপিএল কাঁপানো অভিষেক শর্মা। বাকি টপ ও মিডল অর্ডারের যাওয়া-আসার মাঝে ব্যাট হাতে দলের হাল ধরার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছিলেন অধিনায়ক শুবমান গিল। তবে ২৯ বলে ৩১ রান করে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার ওভারে বোল্ড হন গিল।

শেষে ওয়াশিংটন সুন্দর ভারত সমর্থকদের কিছুটা আশা জাগালেও শেষ পর্যন্ত জয়ের হাসি হাসা হয়নি ভারতের। ১৩ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোরঃ

জিম্বাবুয়েঃ ২০ ওভারে ১১৫/৯; মাদান্দে ২৯*, মায়ার্স ২৩; বিষ্ণই ৪-১৩, ওয়াশিংটন ২-১১।

ভারতঃ ১৯.৫ ওভারে ১০২; গিল ৩১, ওয়াশিংটন ২৭; চাতারা ৩-১৬, রাজা ৩-২৫।

ফলাফলঃ জিম্বাবুয়ে ১৩ রানে জয়ী।

ম্যাচসেরাঃ সিকান্দার রাজা।

;