বিদায়ী টেস্টে মাঠে নামছেন অ্যান্ডারসন

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০০৩ সালে লর্ডসের মাঠে অভিষেক হয়েছিল ইংলিশ কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসনের। সেই লর্ডসেই আজ (মঙ্গলবার) নিজের বর্ণিল ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন জিমি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ারের ১৮৯তম টেস্ট ম্যাচটি শেষ করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন ক্রিকেটের এই অলটাইম গ্রেট।

তার সমবয়সী বা তার প্রজন্মে ক্রিকেটে যাদের অভিষেক হয়েছে তাদের বেশিরভাগই এখন ধারাভাষ্যে চলে এসেছেন। কিংবা কোচিং ক্যারিয়ারকে বেছে নিয়েছেন। শুধু অ্যান্ডারসনই এমন একজন, যিনি কি না এখনও ২২ গজে দাপিয়ে বেড়াচ্ছেন। তার বোলিং দিয়ে কুপোকাত করছেন বিপক্ষ দলের ব্যাটারদের।

বিজ্ঞাপন

তবে আজকের ম্যাচই শেষ, এরপর আর তার প্রশংসায় কিছু বলার পাবেন না সমর্থকরা, অন্তত আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে সেই সুযোগ নেই বললেই চলে। তবে নিজের শেষ এই ম্যাচের আগে একটুও আবেগে ভাসছেন না অ্যান্ডারসন।

তার চোখে এই ম্যাচ আর দশটা ম্যাচের মতোই। এই পেসারের ভাষ্যমতে, ‘আর কয়েকটা সাধারণ ম্যাচ যেভাবে খেলতে চেষ্টা করি, এটাকেও তেমনই দেখতে চাই। ম্যাচে কেমন মনে হবে, সেটা না ভাবার চেষ্টা করছি, ম্যাচেই মনোযোগটা রাখার চেষ্টা করছি।’

নিজের অবসর প্রসঙ্গে অ্যান্ডারসন আরও বলেছেন, ‘সপ্তাহের মাঝে আবেগের পালাবদল হবে, আমি নিশ্চিত। তবে এখনকার মতো মনোযোগ দিতে চাইছি, যেন কান্নাটা আটকে রাখতে পারি।’

ক্যারিয়ারে ৭০০ উইকেট আছে এই কিংবদন্তির নামের পাশে। আর ৯টা উইকেট তুলে নিতে পারলেই তিনি বনে যেতেন টেস্ট ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। এমন মাইলফলকের সামনে দাঁড়িয়েই তিনি বিদায় বলছেন।