গৌতম গম্ভীরই ভারতের নতুন কোচ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাহুল দ্রাবিড়ের পর কে হবেন ভারত জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ? এ বিষয়ে হচ্ছিল নানা জল্পনা-কল্পনা, ছড়াচ্ছিল বিভিন্ন গুঞ্জনও। এই তালিকায় সবার ওপরেই ছিল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর ও ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীরের নাম। অবশেষে তাই সত্যি হলো। রোহিত-কোহলিদের নতুন হেড কোচের দায়িত্ব দেওয়া হলো গম্ভীরকেই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ নিজেই তার 'এক্স'-অ্যাকাউন্টে গম্ভীরের সঙ্গে একটি ছবি পোস্ট করে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন এই খবর। তিনি লিখেছেন, 'অত্যন্ত আনন্দের সাথে আমি ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসেবে গৌতমকে স্বাগত জানাচ্ছি। আধুনিক দিনের ক্রিকেট দ্রুত বিকশিত হয়েছে, গৌতম এই পরিবর্তন খুব কাছ থেকে দেখেছেন। তার ক্যারিয়ার জুড়ে বিভিন্ন ভূমিকায় তাকে দেখার পর এবং তিনি পারদর্শী হওয়ার পর, আমি আত্মবিশ্বাসী যে গৌতম ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আদর্শ ব্যক্তি।'

বিজ্ঞাপন

জয় শাহ আরও বলেন, 'ভারত দলের জন্য তার স্পষ্ট দৃষ্টিভঙ্গি, তার বিস্তর অভিজ্ঞতার এবং তার কোচিং করানোর ভূমিকাই তাকে পারদর্শী করে তুলেছে। বিসিসিআই তার এই নতুন যাত্রা শুরু করার সাথে সাথেই তাকে সম্পূর্ণ সমর্থন করে।'

১৭ বছর পর ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধার করে দিয়েছেন কিংবদন্তি রাহুল দ্রাবিড়। তবে এবারের বিশ্বকাপ সফর শেষেই জাতীয় দলের দায়িত্বে আর থাকছেন না দ্রাবিড়, এ ঘোষণা বেশ আগেই দিয়ে রেখেছিলেন তিনি। তাই তো বেশ কয়েকদিন ধরেই নতুন কোচের সন্ধান করছিল বিসিসিআই। এমনকি কোচের জন্য বিজ্ঞপ্তিও দিয়েছিল ভারতের ক্রিকেট বোর্ড।

হেড কোচ হিসেবে বিসিসিআইয়ের প্রথম পছন্দ ছিলেন ভারতের সাবেক ব্যাটার গৌতম গম্ভীরই। জাতীয় দলের কোচের দায়িত্ব পালনের জন্য আইপিএলে কলকাতার মেন্টরের ভূমিকা থেকে সরে দাঁড়াবেন গম্ভীর, এমন আলোচনাও শোনা যাচ্ছিল। কলকাতা নাইট রাইডার্সকে চলতি বছরের শিরোপা জেতানোর পর থেকেই বিসিসিআইয়ের নজর ছিল তার দিকেই। যার বাস্তবায়ন ঘটলো আজ।

নতুন দায়িত্ব পাওয়ার পর নিজের 'এক্স'-অ্যাকাউন্টে গম্ভীর লিখেছেন, 'ভারত আমার পরিচয় এবং দেশের সেবা করাটাই আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ। আমি ফিরে আসতে পেরে সম্মানিত, যদিও এবার ভিন্ন রূপে এসেছি। কিন্তু আমার লক্ষ্য সবসময়ের মতোই প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা। নীল জার্সি পরিহিত ক্রিকেটারদের ওপর ভরসা রেখেই ১.৪ বিলিয়ন ভারতীয় স্বপ্ন দেখে। আমি এই স্বপ্নগুলোকে সত্যি করতে আমার শক্তি দিয়ে যা সম্ভব সবকিছু করবো।'

২০২৪ সালেই কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্বে আসেন গম্ভীর। প্রথমবারই বাজিমাত করেন তিনি, দীর্ঘ দশ বছর পরে কলকাতাকে বানান চ্যাম্পিয়ন। এর আগেও মেন্টরের ভূমিকা পালন করেছেন তিনি, ২০২২ ও ২০২৩ সালে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন তিনি। দুইবার লক্ষ্ণৌ খেলেছে প্লে-অফে!

মেন্টরশিপ ও কোচিং ক্যারিয়ারের আগে গম্ভীরের খেলোয়াড়ি জীবনেও আছে একাধিক সাফল্য। ২০১১ সালে ঘরের মাটিতে বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি, ফাইনাল ম্যাচে একাই করেছিলেন ৯৭ রান। এছাড়াও ক্যারিয়ারে ৫৮ টেস্ট, ১৪৭ ওয়ানডে ও ৩৭ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। যেখানে তার মোট রান যথাক্রমে ৪১৫৪, ৫২৩৮ ও ৯৩২।