আড়াই কোটি রুপি বোর্ডকে ফিরিয়ে দিয়েছেন দ্রাবিড়

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আরও একবার মহানুভবতা দেখিয়ে খবরের হেডলাইন হলেন ভারতকে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো কোচ রাহুল দ্রাবিড়। সম্প্রতি দায়িত্ব ছাড়া ভারত জাতীয় ক্রিকেট দলের হেডকোচ বোনাস আড়াই কোটি রুপি নিতে অস্বীকৃতি জানিয়েছেন। বিশ্বকাপজয়ী দলের জন্য বিসিসিআই থেকে ১২৫ কোটি রুপি বোনাস ঘোষণা করা হয়েছিলো। যেখানে স্কোয়াডের ১৫ ক্রিকেটার এবং হেডকোচ রাহুল দ্রাবিড়ের জন্য বরাদ্ধ ছিল পাঁচ কোটি করে রুপি। টাকার হিসেবে যেটা সাত কোটি পাঁচ লাখ তিন হাজার টাকা!

অন্যদিকে ভারতের কোচিং প্যানেলের বাকী তিন সদস্য- ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, ফিল্ডিং কোচ টি দিলীপ এবং বোলিং কোচ পরশ মাম্ব্রে পাচ্ছেন ২.৫ কোটি করে রুপি। টাকার হিসেবে যেটা প্রায় তিন কোটি ৫২ লাখ ৫১ হাজার ৫০০ টাকা। অর্থাৎ দ্রাবিড়ের অর্ধেক। সহকারী কোচদের সাথে বোনাসের দ্বিগুন ফারাক, যেটাতে সাচ্ছ্যন্দ বোধ করেছেন না 'ভদ্রলোক রাহুল'। বিসিসিআই এর সূত্রের বরাতে এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

বিজ্ঞাপন

প্রকাশিত প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, এক বোর্ড কর্তা নিশ্চিত করেছেন যে, ‘দ্রাবিড় আড়াই কোটি রুপি ফিরিয়ে দিয়েছেন। তিনি চান এই অর্থ চার জন কোচের মধ্যেই সমান ভাগে ভাগ করে দেওয়া হোক। আমরা তাঁর আবেগ, ইচ্ছাকে মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

তবে দ্রাবিড়ের মহানুভবতার উদাহরণ নতুন না। ২০১৮ সালে রাহুল দ্রাবিড়ের অধীনেই আন্ডার নাইনটিন বিশ্বকাপের শিরোপা জিতেছিলো ভারত। সেবার তাকে ৫০ লাখ রুপি অর্থ পুরষ্কার দিলেও ক্রিকেটারদের ৩০ লাখ আর অন্যান্য সাপোর্ট স্টাফদের দেওয়া হয়েছিলো ২০ লাখ রুপি করে। পরে এই বাড়তি অর্থ নিতে অস্বীকৃতি জানান রাহুল। অন্য কোচদের সমপরিমাণ অর্থই তিনি গ্রহণ করেন।