সিটির বিরুদ্ধে ১১৫ মামলা, শুনানি শুরু

  • Apon tariq
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ম্যানচেস্টার সিটির নানা কাজের বিরুদ্ধে ১১৫টি মামলা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, সেটা অনেক দিন আগেই করেছে। আজ তার শুনানি শুরু হচ্ছে। ১০ সপ্তাহ দীর্ঘ এই শুনানিকে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে, কারণ এই শুনানির রায় সিটির বিপক্ষে গেলে প্রিমিয়ার লিগের চেহারাই যে বদলে যেতে পারে!

১১৫টি মামলার মধ্যে সিটির স্বর্ণযুগের শুরুর এক দশক, অর্থাৎ ২০০৯-২০১৮ সাল সম্পর্কিত মামলা হয়েছে ৫৪টি। এই ৫৪ সেখানে বলা হয়েছে সিটি ক্লাব পরিচালনার আর্থিক তথ্য ঠিকভাবে দেয়নি। 

বিজ্ঞাপন

এদিকে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত অভিযোগ আছে আরও বেশি। ৩৫ বার তদন্তে অসহযোগিতা, ১৪ বার খেলোয়াড় ও কোচদের সঙ্গে সার্বিক আর্থিক লেনদেনের সঠিক তথ্য দিতে ব্যর্থ হওয়া, ৭ বার লিগের প্রফিট অ্যান্ড সাস্টেইনেবলিটি আইন ভাঙা ও ৫ বার উয়েফার ফিন্যানসিয়াল ফেয়ার প্লে আইন ভাঙার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।  

সেসব মামলার শুনানি শুরু হতে যাচ্ছে আজ। আগামী ১০ সপ্তাহ চলবে এর শুনানি। এরপর আগামী বছরের শুরুতে শোনা যাবে এর রায়। 

বিজ্ঞাপন

এই মামলার রায়ে দোষী সাব্যস্ত হলে বিপুল ক্ষতির মুখে পড়বে সিটি। প্রিমিয়ার লিগের ইতিহাসও বদলে যেতে পারে এতে। সিটির পয়েন্ট কাটা, অবনমন তো আছেই, অতীতের শিরোপাও কেড়ে নেওয়া হতে পারে ক্লাবটির ট্রফিকেস থেকে। 

তবে সিটি এই মামলা জিতে গেলে বিপাকে পড়তে হবে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকে। তারা স্বপ্রনোদিত হয়ে এই মামলা করেছে। এই মামলা হেরে গেলে তাদের ভাবমূর্তিও সংকটে পরে যেতে পারে। তাদের নিরপেক্ষতা ও বিশ্বাসযোগ্যতা নিয়েও উঠে যেতে পারে প্রশ্ন।