নতুন রূপের চ্যাম্পিয়ন্স লিগ শুরু আজ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

একটা লম্বা সময় ধরে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাটে কোনো বদল হয়নি। আরেকটু পরিষ্কার করে বললে, ১৯৯৯-২০০০ সালের পর থেকে দল ছিল ৩২টা, আর সবশেষ মৌসুমে যেমন গ্রুপ পর্ব, শেষ ষোলো হয়ে ফাইনালের রাস্তা ছিল, সেটা আমলে এসেছিল ২০০৩-০৪ মৌসুম থেকে। তার মানে প্রায় ২০ থেকে ২৪ বছর চ্যাম্পিয়ন্স লিগটা দেখতে ছিল একই রকম। 

তার মানে আছে আরও একটা। গোটা এক প্রজন্ম চ্যাম্পিয়ন্স লিগকে দেখে এসেছে একই রূপে। এই প্রতিযোগিতার সেই চেনা রূপটা বদলে যাচ্ছে অবশেষে। আজ থেকে মাঠে গড়াচ্ছে ওই নতুন দিনের চ্যাম্পিয়ন্স লিগ। 

বিজ্ঞাপন

৩২ থেকে দল বেড়ে হয়েছে ৩৬টা। সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচের সংখ্যাও বাড়ছে। গ্রুপ পর্বে এখন প্রতি দল ম্যাচ পাবে ৮টা করে। ফাইনালসহ দলগুলো আগে ম্যাচ পেতে ১৩টা করে। এখন সে সংখ্যাটা উন্নীত হবে ১৫তে। 

শিরোপাধারী রিয়াল মাদ্রিদের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর, তারা নিজেদের মাঠে খেলবে গেল বারের বুন্ডেসলিগা রানার্স আপ ভিএফবি স্টুটগার্টের বিপক্ষে। চ্যাম্পিয়ন্স লিগের আগের ফরম্যাটে বড় দলগুলো একে অপরের বিপক্ষে খেলত নকআউট পর্বে গিয়ে। গ্রুপ পর্বে হেভিওয়েট লড়াই হতো খুব কম। সেটা বাড়ানোর লক্ষ্যেই মূলত এই ফরম্যাট বেছে নিয়েছিল উয়েফা। তার একটা প্রমাণ প্রথম ম্যাচডেতেই মিলছে। লিভারপুল আর এসি মিলান মুখোমুখি হচ্ছে আজ, যাদের দুই দলের চ্যাম্পিয়ন্স লিগ সংখ্যা ১৩টি!

বিজ্ঞাপন

২০২৩ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের রিম্যাচের দেখাও মিলছে এই ম্যাচডেতে। ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে ইন্টার মিলানের। এই একটা সপ্তাহের কিছু চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ যাচ্ছে বৃহস্পতিবারেও, দিনটা মূলত ইউরোপীয় ফিক্সচারে ইউরোপা আর কনফারেন্স লিগের জন্য তোলা থাকে। আগামী বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের ওই ম্যাচে মুখোমুখি হবে মোনাকো আর বার্সেলোনা। 

লিগ পর্বের ৩৬ দলের আলাদা কোনো গ্রুপ থাকছে না। সবাই মিলে থাকবে একটা পয়েন্ট তালিকায়। সেখানে গ্রুপপর্ব শেষে শীর্ষে থাকা আট দল সরাসরি চলে যাবে নকআউটে। আর ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলো একে অপরের বিপক্ষে লড়বে একটা প্লে অফ রাউন্ডে। শেষ দিকের ১২ দল বাদ পড়বে আসর থেকে। আগে গ্রুপ পর্ব থেকে তৃতীয় হয়ে বাদ পড়লে ইউরোপার টিকিট মিলত, এখন সেটাও পাবে না দলগুলো। 

সেই প্লে অফ থেকে উঠে আসা দলগুলো শেষ ষোলয় খেলবে শীর্ষ আট দলের বিপক্ষে। এরপর নকআউট রাউন্ড আবার চলবে আগের নিয়মেই। শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল, শেষ চার, ফাইনাল।

এই ফরম্যাটে দলগুলোর আর্থিক লাভটাও বাড়ছে। চ্যাম্পিয়ন দল এখন পাবে ৮৬ মিলিয়ন ইউরো। লিগ পর্বে প্রত্যেকটা পয়েন্ট থেকে পাওয়া ৭ লাখ ইউরো কিন্তু এই হিসেবে আনা হয়নি। সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতলে দল ১০২ মিলিয়ন ইউরো পর্যন্ত আয় করতে পারবে এবার থেকে। তবে এখানে কিন্তু টিভি রাজস্বের হিসেবও আনা হয়নি!