১৬ ম্যাচ পর বিশ্বকাপে জয় পেল বাংলাদেশ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

১১৯ রানের পুঁজি খানিকটা শঙ্কাই জাগিয়ে দিয়েছিল। দিনদুয়েক আগে যারা ১৩২ রান তাড়া করে জিতেছে, তাদের সামনে ১২০ রানের লক্ষ্য কম হয়ে গেল কি না, তা নিয়েও প্রশ্ন উঠে যাচ্ছিল।

তবে সে প্রশ্নের জবাবটা বাংলাদেশ ভালোভাবেই দিয়েছে। দারুণ বোলিংয়ে ১১৯ রান নিয়েই স্কটল্যান্ডের বিপক্ষে তুলে নিয়েছে ১৬ রানের দারুণ এক জয়। আর তাতে বিশ্বকাপেও শুভসূচনা করল নিগার সুলতানা জ্যোতির দল।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার মুরশিদা খাতুনকে হারালেও সাথি রানি ও সুবহানা মুস্তারির ব্যাটে শুরুর দশ ওভারেই ৫৫ রান তুলে ফেলে বাংলাদেশ। তবে এরপর দলের রানের গতি আর বাড়েনি। শেষ ১০ ওভারে রান ওঠে মোটে ৬৪। সাথি বিদায় নেন ২৯ রান করে।

অভিষিক্ত অভিষিক্ত তাজ নাহার দুই অঙ্কে পা দেওয়ার আগেই বিদায় নেন। ১৬তম ওভারের শুরুতে সোবহানা বিদায় নেন ৩৮ বলে ৩৬ রান করে। দলের রান তখন মোটে ৮৬।

শেষ দিকে নিগার সুলতানা জ্যোতি একটা চেষ্টা করেছেন দ্রুত রান তোলার। তবে তার স্ট্রাইক রেটও ছিল ১০০ই, ১৮ বলে ১৮ রান করে শেষ ওভারে বিদায় নেন তিনি। তবে ওপাশে ফাহিমা খাতুনের ৫ বলে ১০ রানের ছোট্ট ক্যামিও বাংলাদেশকে নিয়ে যায় ১১৯ রানে। 

জবাবে বাংলাদেশের বোলারর নিয়ন্ত্রিত বোলিং করেছেন শুরু থেকেই। আর তাতেই একটু একটু করে চাপ বাড়তে থাকে স্কটল্যান্ডের ওপর। 

স্কটিশদের হয়ে সারাহ ব্রাইস একাই লড়েছেন। ৪৯ রানে অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত। অন্যদের কেউ ১১ রানের বেশি করতেই পারেননি। এই ম্যাচে ১ উইকেট নিয়ে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন নাহিদা আক্তার। তিনি প্রথম বাংলাদেশি বোলার হিসেবে এই কীর্তি গড়েন তিনি। বল হাতে সবচেয়ে সফল ছিলেন রিতু মনি, নিয়েছেন ২ উইকেট। এছাড়া স্বর্ণা আক্তার বাদে বাকি সব বোলার তুলে নিয়েছেন একটি করে উইকেট। সবার সম্মিলিত চেষ্টাতেই ১৬ রানের জয় তুলে নেয় বাংলাদেশ।