বিশ্বকাপজয়ী পগবার সুখবর

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

দিদিয়ের দেশম-পল পগবা

দিদিয়ের দেশম-পল পগবা

ডোপিংয়ের দায়ে ৪ বছরের নিষেধাজ্ঞা পল পগবার ক্যারিয়ারকে হুমকির মুখেই দাঁড় করিয়ে দিয়েছিল। তবে সে নিষেধাজ্ঞা এখন নেমে এসেছে ১৮ মাসে। যার ফলে সুড়ঙ্গের শেষে আলো দেখতে পাচ্ছেন তিনি। বিষয়টাকে স্বাগত জানিয়েছেন ফরাসি কোচ দিদিয়ের দেশমও।

গত শুক্রবার ফরাসি ফুটবলার পগবা জানতে পারেন যে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্ট (সিএএস) তার চার বছরের নিষেধাজ্ঞা ১৮ মাসে নামিয়ে এনেছে। দেশম এই বিষয়ে জানান, ‘তাহলে এই আলোটা আবারও জ্বলে উঠল!’

বিজ্ঞাপন

‘তার সামনে কিছু পদক্ষেপ এখনও বাকি। তবে মার্চ থেকে আবার খেলতে পারবে, এটা দুর্দান্ত খবর।’

ফ্রান্সের হয়ে ৯১ ম্যাচে খেলেছেন পগবা। ২০১৮ বিশ্বকাপ জিতেছেন তিনি, ফাইনালে করেছিলেন একটি গোলও। সেই তিনি গেল বছর ডোপ নেওয়ার দায়ে অভিষুক্ত হন।

পগবাকে গেল বছরের আগস্টে জুভেন্টাস এবং উদিনেসের মধ্যকার একটি ম্যাচের পর টেস্টোস্টেরন পরীক্ষা করাতে হয়। যার ফলাফল পজিটিভ আসে। এরপর তিনি আত্মপক্ষ সমর্থন করে যুক্তরাষ্ট্রের এক ডাক্তারের পরামর্শমতো একটি খাদ্য সম্পূরককে এই পজিটিভ ফলাফলের জন্য দায়ী করেন।

এরপর তাকে সেই বছরের সেপ্টেম্বরে অস্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়। পরের ফেব্রুয়ারিতে ইতালির ন্যাশনাল অ্যান্টি-ডোপিং ট্রাইব্যুনাল তাকে চার বছরের জন্য নিষিদ্ধ করে। তবে গেল শুক্রবার তা নেমে এসেছে ১৮ মাসে। যার ফলে ৩১ বছর বয়সী পগবা এখন ২০২৫ সালে ফরাসি দলের ফিরে আসার আশা করতে পারেন।

কোচ দেশম জানান, এই নিষেধাজ্ঞার সময়টাতে তিনি নিয়মিত কথা বলেছেন পগবার সঙ্গে। বলেছেন, ‘আমি তার সাথে ফোনে অনেক সময় কথা বলেছি কারণ এই পুরো সময়টা তার জন্য খুব জটিল ছিল। এটা এখনও একটা ভারী শাস্তি, তবে কম ভারী। তবে পগবা জানে যে ২০২৫ সালের মার্চে সে আবার একজন খেলোয়াড় হিসেবে ফিরতে পারবে এবং যেহেতু সে ফুটবল এবং খেলা খুব ভালোবাসে, এটা তার জন্য দুর্দান্ত খবর।’